Somen Mitra

সোমেনবাবুকে যে ভাবে দেখেছি

বয়সে তিনি বড় হলেও তাঁর নামের সঙ্গে পরিচিত ছিলাম ছাত্র-যুব আন্দোলনের সময় থেকেই। তাঁর নাম সামনের সারিতে আসে সত্তরের দশকে।

Advertisement

অশোক ভট্টাচার্য

শেষ আপডেট: ৩১ জুলাই ২০২০ ০৫:৫২
Share:

ফাইল চিত্র

সোমেন মিত্রের প্রয়াণ শুধু কংগ্রেসেরই ক্ষতি নয়, ক্ষতি বাংলার রাজনৈতিক জগতেরও। বিজেপি-তৃণমূলের বিরুদ্ধে লড়াইয়ে অগ্রণীদের অন্যতম সোমেন মিত্র। আমরা তাঁর অভাব অনুভব করব।

Advertisement

বয়সে তিনি বড় হলেও তাঁর নামের সঙ্গে পরিচিত ছিলাম ছাত্র-যুব আন্দোলনের সময় থেকেই। তাঁর নাম সামনের সারিতে আসে সত্তরের দশকে। তিনি বিধানসভায় এলেই কংগ্রেস সদস্যদের শারীরিক ভাষার পরিবর্তন ঘটত। নিচুতলার কর্মীদের সঙ্গে নিবিড় সম্পর্ক ছিল। জ্যোতি বসুকে শ্রদ্ধা করতেন। বুদ্ধদেব ভট্টাচার্যের সঙ্গে ছিল বন্ধুত্বের সম্পর্ক। অথচ, রাজনৈতিক মাঠে তীব্র লড়াই। আমার সঙ্গেও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। যখন পুরমন্ত্রী ছিলাম, তখন অনেকগুলি পুরসভা কংগ্রেস পরিচালনা করত। প্রয়োজন হলেই কাউকে আমার কাছে পাঠাতেন। ২০১৫ সালে যখন মেয়র নির্বাচিত হই, অভিনন্দন জানিয়েছিলেন। পুরবোর্ড পরিচালনাতেও তাঁর পরামর্শ
পেয়েছি।

(লেখক শিলিগুড়ি পুরসভার মেয়র)

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন