পঞ্চায়েত, পুরসভার খরচ দেখতে কমিটি

নতুন এই কমিটির মূল কাজ সম্পর্কে বিধানসভার নথিতে বলা হয়েছে, পঞ্চায়েত ও পুরসভাগুলিতে হিসেবের অর্থ ব্যয় হচ্ছে বলে দেখানো হচ্ছে, তা যে কাজ বা উদ্দেশে করা হয়েছে বা করার জন্য ধার্য হয়েছে, তা ‘বিধিসম্মত ভাবে’ হয়েছে কি না, তা খতিয়ে দেখা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৮ ০৪:৩১
Share:

পুরসভা পঞ্চায়েতের খরচে নজরদারি চালাতে কমিটি গড়ার পথে বিঘানসভা।

পঞ্চায়েত ও পুরসভাগুলি কোন খাতে কত টাকা খরচের হিসেব দেখাচ্ছে, তা যথার্থভাবেই সেখানে খরচ হয়েছে কি না, তা খতিয়ে দেখতে বিধানসভায় স্থানীয় তহবিল কমিটি তৈরি হতে চলেছে। বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, ‘‘কেন্দ্রীয় সুপারিশ মেনে পঞ্চায়েত ও পুরসভাগুলির আয়-ব্যয়ের হিসাব পর্যালোচনার জন্য এই কমিটি তৈরির কথা ভাবা হয়েছে।’’

Advertisement

আসন্ন বিধানসভা অধিবেশনে এই কমিটি অনুমোদনের ব্যাপারে প্রস্তাব আনার পরিকল্পনা রয়েছে বলে পরিষদীয় দফতর সূত্রের খবর। নতুন এই কমিটির মূল কাজ সম্পর্কে বিধানসভার নথিতে বলা হয়েছে, পঞ্চায়েত ও পুরসভাগুলিতে হিসেবের অর্থ ব্যয় হচ্ছে বলে দেখানো হচ্ছে, তা যে কাজ বা উদ্দেশে করা হয়েছে বা করার জন্য ধার্য হয়েছে, তা ‘বিধিসম্মত ভাবে’ হয়েছে কি না, তা খতিয়ে দেখা। খরচ সঙ্গতিপূর্ণ কি না, তাও খতিয়ে দেখবে এই কমিটি।

রাজ্য সরকারের বিভিন্ন দফতরের আয়-ব্যয়ের হিসাব শুধুমাত্র পাবলিক অ্যাকাউন্টস কমিটির পক্ষে দেখা সম্ভব হচ্ছে না বলেই বিধানসভা সূত্রের খবর। তবে স্বশাসিত পুরসভাগুলির আয়-ব্যয়ের হিসাব পর্যালোচনার এক্তিয়ার বিধানসভার রয়েছে কি? বিমানবাবুর বক্তব্য, ‘‘পুর ও নগরোন্নয়ন দফতরের বাজেটেই পুরসভাগুলির জন্য অর্থবরাদ্দ অনুমোদিত হয়। ফলে পুরসভার খরচ বিধানসভা খতিয়ে দেখতেই পারে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন