বিনিয়োগে এগিয়ে এল তিন তথ্যপ্রযুক্তি সংস্থা

অন্ডাল বিমানবন্দর থেকে উড়ান চলাচল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে এয়ার ইন্ডিয়া, জানা গিয়েছে মঙ্গলবার। এ দিনই আবার জেলা প্রশাসন সূত্রে জানা গেল, শিল্পাঞ্চলে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে তিন সংস্থা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ১৫ জুন ২০১৬ ০৭:২৯
Share:

এক দুঃসংবাদ আসার দিনই মিলল অন্য একটি ভাল খবর।

Advertisement

অন্ডাল বিমানবন্দর থেকে উড়ান চলাচল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে এয়ার ইন্ডিয়া, জানা গিয়েছে মঙ্গলবার। এ দিনই আবার জেলা প্রশাসন সূত্রে জানা গেল, শিল্পাঞ্চলে বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে তিন সংস্থা। মঙ্গলবার রাজ্যের তথ্য ও প্রযুক্তি মন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে বৈঠকের পরে এ কথা জানান জেলাশাসক সৌমিত্র মোহন।

এ দিন দুর্গাপুরে বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংস্থার কর্তাদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী ব্রাত্যবাবু। ছিলেন শিল্পপতি ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরাও। সেই বৈঠকের পরে জেলাশাসক জানান, জুলাই থেকে দুর্গাপুরের পার্কে একটি সংস্থা ৫০ হাজার বর্গফুট জায়গা নিয়ে কাজ শুরু করবে। আর একটি সংস্থা শীঘ্র ৩৫ হাজার বর্গফুট জায়গা নেবে। এ ছাড়া আসানসোলে মাসখানেকের মধ্যে অন্য এক সংস্থা কাজ শুরু করবে।

Advertisement

২০১০-এর নভেম্বরে দুর্গাপুরের পলাশডিহায় জাতীয় সড়কের পাশে আইটি পার্কের উদ্বোধন করেন তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। ২.২১ একর জায়গায় তৈরি পার্কে রাজ্য সরকারি সংস্থা ওয়েবেলের ৫০ হাজার বর্গফুটের পাঁচ তলা বাড়ি রয়েছে। ২৪ ঘণ্টা তথ্যপ্রযুক্তির কাজ চালানোর মতো পরিকাঠামো রয়েছে। কম পুঁজির সংস্থাগুলি যাতে কাজ শুরু করতে সমস্যায় না পড়ে, তারও ব্যবস্থা রয়েছে। ২০১২-র জানুয়ারিতে আসানসোলের কল্যাণপুরে একটি আইটি হাবের উদ্বোধন করেন তৎকালীন তথ্যপ্রযুক্তি মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

মঙ্গলবার রাজ্যের নতুন তথ্যপ্রযুক্তি মন্ত্রী ব্রাত্যবাবু দুর্গাপুরের আইটি পার্ক ঘুরে দেখেন। পরে এডিডিএ ভবনে নানা তথ্যপ্রযুক্তি সংস্থার কর্তা, শিল্পপতিদের সংগঠন, বণিক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন। ছিলেন তথ্যপ্রযুক্তি দফতরের প্রধান সচিব তালিন কুমার, বর্ধমানের জেলাশাসক সৌমিত্র মোহন। বৈঠকে তথ্যপ্রযুক্তি কর্তাদের কাছে প্রশাসনের তরফে আইটি পার্কের সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে বিনিয়োগের আহ্বান জানানো হয়। বৈঠক শেষে মন্ত্রী শুধু বলেন, ‘‘মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন, জেলায়-জেলায় তথ্যপ্রযুক্তিকে ছড়িয়ে দিতে। আমরা সেই লক্ষ্যেই এগোচ্ছি।’’

জেলাশাসক জানান, জুলাইয়ের প্রথম দিন থেকে একটি সংস্থা কাজ করবে বলে জানিয়েছে বৈঠকে। এ দিনই মন্ত্রী সংস্থার হাতে কাজের সম্মতিপত্র তুলে দেন। সংস্থার পক্ষে স্বরূপ দাসের দাবি, প্রায় ১৫ কোটি টাকা বিনিয়োগ করা হবে। কর্মসংস্থান হবে প্রায় দু’শো জনের। প্রশাসন সূত্রে জানা যায়, আর একটি সংস্থাও দ্রুত কাজ শুরু করার প্রতিশ্রুতি দিয়েছে। পরে সম্প্রসারণের আশ্বাসও দিয়েছে তারা। রানিগঞ্জের এক সংস্থা আসানসোলের আইটি পার্কে মাসখানেকের মধ্যে কাজ শুরু করবে বলে জানিয়েছে।

ক্ষুদ্র-মাঝারি শিল্প সংগঠনের কর্তা কৃপাল সিংহ বলেন, ‘‘এই ধরনের বৈঠকের প্রয়োজন আছে। সুবিধা-অসুবিধা নিয়ে আলোচনা হয়।’’ দুর্গাপুরের এক বণিক সংগঠনের কর্তা হরপ্রসাদ ঘোষাল বলেন, ‘‘এমন বৈঠক যত হবে, তত কাজে গতি আসবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন