ফের কার্ডের প্রতারণা, প্রশ্ন সচেতনতায়

জেলা পুলিশের এক কর্তা বলেন, “এ ভাবে এটিএম প্রতারণা রুখতে সচেতন করা হচ্ছে অনেক দিন ধরেই। দু’টি ক্ষেত্রেই যাঁরা প্রতারিত হচ্ছেন, তাঁরা শিক্ষিত মানুষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৭ ০১:১৩
Share:

প্রতারিত তপন মাজি। নিজস্ব চিত্র

প্রতারিত হওয়া মানুষদের পাশে দাঁড়ানো তাঁর নেশা। সে জন্য গড়েছিলেন ‘গুসকরা নাগরিক সুরক্ষা সমিতি’। কিন্তু সপ্তাহখানেক আগে নিজেই প্রতারিত হয়ে পঞ্চাশ হাজার টাকা খুইয়েছেন ওই স্বেচ্ছাসেবী সংস্থার সম্পাদক তপন মাজি। বুধবার স্থানীয় ফাঁড়ি ও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অভিযোগ জানিয়েছেন তিনি।

Advertisement

তপনবাবু অবশ্য একা নন। বর্ধমানের সুভাষপল্লির বাসিন্দা, বিএসএনএলের জেটিও অরুণ শিকদারও একই রকম ভাবে প্রতারণার শিকার হয়েছেন। সপ্তাহখানেক আগে পুলিশে অভিযোগ করেছেন, তাঁর নম্বরে একটি ফোন আসে। বলা হয়, এটিএম কার্ড ব্লক হয়ে গিয়েছে। নতুন এটিএম কার্ড দেওয়া হচ্ছে। পুরনো এটিএম কার্ডের সামনে ও পিছনে ১৬ সংখ্যার নম্বরটি জানাতে হবে। তা দেওয়ার পরে মোবাইলে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) নম্বর আসে। সেটা ফোন করা ব্যক্তিকে বলে দেওয়া মাত্র ১৯,৯৯৯ টাকা গায়েব হয়ে যায় অ্যাকাউন্ট থেকে। ব্যাঙ্কের মেসেজ থেকে তা জানতে পারেন অরুণবাবু।

জেলা পুলিশের এক কর্তা বলেন, “এ ভাবে এটিএম প্রতারণা রুখতে সচেতন করা হচ্ছে অনেক দিন ধরেই। দু’টি ক্ষেত্রেই যাঁরা প্রতারিত হচ্ছেন, তাঁরা শিক্ষিত মানুষ। তাঁরা যদি এই প্রতারকদের ফাঁদে পা দেন, তাহলে তো খুবই সমস্যা।” জেলা পুলিশ সুপার কুণাল অগ্রবাল বলেন, “স্কুল-কলেজে এ নিয়ে প্রচার চালানো হচ্ছে। বিহার-ঝাড়খণ্ড এলাকায় একটি চক্রের সন্ধান মিলেছে। আমরা এ ব্যাপারে বিশেষ দল গঠন করে তদন্ত চালাচ্ছি।”

Advertisement

গুসকরার তিন নম্বর ওয়ার্ডের বাসিন্দা তপনবাবু অবসরপ্রাপ্ত কর্মী। পুলিশ জানায়, সপ্তাহখানেক আগে বিকেলে তাঁর মোবাইলে ফোন করে জানানো হয়, তাঁর এটিএম কার্ডের সময়সীমা শেষ। নতুন কার্ড তৈরি হয়ে গিয়েছে। পুরনো কার্ডের তথ্য দিলে ভাল হয়’। তপনবাবু সব তথ্য দিয়ে দেন প্রতারকদের। এমনকী, অন্য একটি মোবাইল নম্বরও তাঁদের দেন তপনবাবু। তখন তাঁকে পিন নম্বর কাউকে দিতে বারণ করা হয়। জানানো হয়, অন্য মোবাইলে ওটিপি পাঠানো হচ্ছে। সেগুলি তাঁকে বলতে হবে। পরপর পাঁচটি ওটিপি প্রতারকদের জানান তপনবাবু। ছ’নম্বর ওটিপি জানানোর আগে তাঁর ছোট মেয়ে অন্বেষা বাধা দেয়। ততক্ষণে ৫০ হাজার টাকা গায়েব।

এলাকার মানুষের নানা সমস্যায় তিনি এগিয়ে যান তপনবাবু। তাঁর মতো মানুষ প্রতারকের খপ্পরে পড়ায় বেশ অবাক সংশ্লিষ্ট রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গুসকরা শাখার ম্যানেজার তপন সরকার। তিনি বলেন, “তপনবাবুর মতো মানুষকে ফাঁদে ফেলেছে, তা থেকেই বোঝা যায় প্রতারকেরা কতটা ধুরন্ধর!” তপনবাবু বলেন, ‘‘এ ভাবে ঠকে যাব ভাবতেই পারছি না!’’ ব্যাঙ্ক সূত্রে জানা যায়, এর আগেও এক জন প্রধান শিক্ষক, শিক্ষিকা-সহ তিন জন প্রতারণার শিকার হয়েছেন। কর্তৃপক্ষ সিআইডি-র সাইবার ক্রাইম বিভাগে এ নিয়ে চিঠি পাঠাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন