Service Road

ঠিকা সংস্থার কারণে রাস্তা খারাপ , দাবি

দায়িত্বপ্রাপ্ত ঠিকা সংস্থার আর্থিক অবস্থা বেহাল। তার সঙ্গে করোনা-পরিস্থিতি এবং বৃষ্টি, সব মিলিয়ে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২০ ০১:১৭
Share:

প্রতীকী ছবি।

রানিগঞ্জ থেকে পানাগড়, সার্ভিস রোডের বেহাল হওয়ার জন্য জাতীয় সড়ক কর্তৃপক্ষ (এনএইচএআই) মূলত দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার সংস্থাকেই দায়ী করে বর্ধমান-দুর্গাপুরের বিজেপি সাংসদ সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়াকে চিঠি দিয়েছেন। তবে একই সঙ্গে দ্রুত সার্ভিস রোড সারাইয়ের ব্যবস্থা করার প্রতিশ্রুতিও দিয়েছে এনএইচএআই। বহু চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি দায়িত্বপ্রাপ্ত ঠিকা সংস্থার সঙ্গে।

Advertisement

২ নম্বর জাতীয় সড়ক ছ’লেন হওয়ার পরে কয়েকটি জায়গায় সার্ভিস রোড গড়ে তোলা হয়নি। আবার যে সমস্ত সার্ভিস রোড গড়া হয়েছে তা অল্প দিনের মধ্যেই বেহাল হয়ে পড়েছে বলে অভিযোগ। বেহাল সার্ভিস রোডের জন্য দুর্ঘটনা লেগেই আছে। ২৮ সেপ্টেম্বর কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নীতিন গড়কড়ীকে অবিলম্বে সার্ভিস রোড সংস্কারের দাবি জানিয়ে চিঠি দেন বর্ধমান-দুর্গাপুরের বিজেপি সাংসদ সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়া। চিঠিতে বেহাল সার্ভিস রোড সংস্কারের দাবি জানান তিনি। একই সঙ্গে তিনি চিঠি পাঠান এনএইচএআইকে-ও।

সোমবার এনএইচএআই-এর চিফ জেনারেল ম্যানেজার (‌টেকনিক্যাল) এবং রিজিওন্যাল অফিসার (কলকাতা) আরপি সিংহ সাংসদ সুরেন্দ্রবাবুকে চিঠি দিয়ে জানিয়েছেন, ইতিমধ্যেই এলাকা পরিদর্শন করে, মেরামতির পরিকল্পনা চূড়ান্ত করে ফেলা হয়েছে। চিঠিতে লেখা হয়েছে, দায়িত্বপ্রাপ্ত ঠিকা সংস্থার আর্থিক অবস্থা বেহাল। তার সঙ্গে করোনা-পরিস্থিতি এবং বৃষ্টি, সব মিলিয়ে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। ২৬ সেপ্টেম্বর আরপি সিংহ দুর্গাপুরের প্রজেক্ট ডিরেক্টর, ইঞ্জিনিয়ার ও ঠিকা সংস্থার আধিকারিকদের নিয়ে রানিগঞ্জ থেকে পানাগড় পর্যন্ত পরিদর্শন করে, কোথায় কোথায় সার্ভিস রোড কী অবস্থায় রয়েছে তা খতিয়ে দেখেছেন।

Advertisement

এনএইচএআই সূত্রে জানা গিয়েছে, পানাগড়ে ১০ কিলোমিটার রাস্তা সারাই করা হবে। এ ছাড়া, সিটি সেন্টারে প্রায় চার কিলোমিটার কিমি, ওল্ড কোর্ট মোড়ে প্রায় তিন কিলোমিটার কিমি, মুচিপাড়া, কাদা রোড এবং রানিসায়র এলাকায় দু’কিলোমিটার করে, গোপালমাঠে দেড় কিলোমিটার, রানিগঞ্জ, বাঁশড়া, মেনগেটে এক কিলোমিটার করে রাস্তা সারাইয়ের পরিকল্পনা নেওয়া হয়েছে। ধাপে ধাপে ২৫ নভেম্বরের মধ্যে পুরো কাজ শেষ করে ফেলার পরিকল্পনা নেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এনএইচএআই-এর এক আধিকারিক জানান, রানিসায়র, রানিগঞ্জ, বাঁশড়া ও সিটি সেন্টারের কাজ ১৫ অক্টোবরের মধ্যে শেষ করে ফেলার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। ওল্ড কোর্ট মোড়ের কাজ শেষ হবে ২৫ অক্টোবর। এ ছাড়া, পানাগড়, মুচিপাড়া, কাদা রোড ও গোপালমাঠের কাজ ২৫ নভেম্বরের মধ্যে শেষ করার লক্ষমাত্রা নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘‘ইতিমধ্যেই কাজ শুরু হয়ে গিয়েছে। নির্দিষ্ট দিনের মধ্যে কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে ঠিকা-সংস্থাকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন