Asansol

‘ই অনুমতি’ উদ্বোধন আসানসোলে, হয়রানি ছাড়াই মিলবে বাড়ি কারখানা তৈরির অনুমতি

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২১ ২৩:২৫
Share:

'ই অনুমতি' উদ্বোধন আসানসোলে। নিজস্ব চিত্র।

বাড়ি, কারখানা তৈরির অনুমতি এবার বাড়িতে বসেই মিলবে। বার বার অফিসে ঘুরে হয়রানির শিকার হতে হবে না। রাজ্যের প্রথম ‘ই অনুমতি’ পোর্টাল চালুর পর এমনই দাবি করা হচ্ছে আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদের তরফে। আগে এক গুচ্ছ কাগজপত্র-সহ আবেদনের যে পদ্ধতি ছিল তা অনলাইন হয়ে গেল। এমন উদ্যোগ রাজ্যে এটাই প্রথম।

Advertisement

আসানসোল দুর্গাপুরের মতো শিল্পাঞ্চলে কেউ বাড়ি কারখানা বা এই ধরনের অন্য কোনও নির্মাণের জন্য প্ল্যান পাশ করানোর আগে উন্নয়ন পর্ষদের একটি অনুমতি লাগে। এত দিন সেই অনুমতির জন্য বেশ কিছু কাগজপত্র-সহ আবেদন করতে হত। অভিযোগ, আবেদন করতে গিয়ে বার বার হয়রানির মুখে পড়তে হত মানুষকে। শুক্রবার চালু হওয়া ‘ই অনুমতি’-র ফলে আর সেই ঝঞ্ঝাটও থাকছে না। বাড়িতে বসেই যে কেউ আবেদন করতে পারবেন। বাড়িতে বসেই টাকা দিয়ে অনুমতি পেয়ে যাবেন। আগে এই অনুমতি পেতে নিয়ম বহির্ভুত টাকাও দিতে হত বলে অভিযোগ। নতুন পোর্টালের ফলে সে রাস্তাও বন্ধ হয়ে যাচ্ছে।

শুক্রবার আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদের আসানসোল দফতরে নতুন এই পোর্টালের উদ্বোধন হয়। উপস্থিত ছিলেন আসানসোল দুর্গাপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান তাপস বন্দ্যোপাধ্যায় সিও নীতিন সিংঘানিয়া এবং আসানসোল পুরনিগমের প্রশাসক বোর্ডের চেয়ারম্যান অমরনাথ চট্টোপাধ্যায়-সহ অন্যান্য আধিকারিকরা।

Advertisement

পোর্টাল উদ্বোধন করে তাপস বলেন, “রাজ্যে এই ধরনের পোর্টাল এটাই প্রথম। এর ফলে আসানসোল দুর্গাপুর শিল্পাঞ্চলের মানুষ সহজেই বাড়িতে বসে প্রয়োজনীয় অনুমতি পেয়ে যাবেন। এর ফলে দীর্ঘ মেয়াদি যে পদ্ধতি ছিল তার অবসান হয়ে গেল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন