Coronavirus Lockdown

চালু হল না বিমান পরিষেবা, হতাশা শিল্পাঞ্চলে

আসানসোল-দুর্গাপুরের বাসিন্দারা জানান, সপ্তাহে সাত দিনের বদলে দু’-তিন দিন বিমান চালু থাকলেও সুবিধা হত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

অণ্ডাল শেষ আপডেট: ০৬ জুলাই ২০২০ ০০:০১
Share:

অণ্ডালের কাজী নজরুল ইসলাম বিমানবন্দর।—ছবি সংগৃহীত।

একশোরও বেশি দিন ধরে বিমান চলাচল বন্ধ অণ্ডালের কাজী নজরুল ইসলাম বিমানবন্দর থেকে। আগামিকাল, মঙ্গলবার থেকে ফের পরিষেবা শুরুর আশা করেছিলেন বিমানবন্দর কর্তৃপক্ষ। দিল্লি, মুম্বই, চেন্নাই রুটের প্রাথমিক সময় সারণিও কর্তৃপক্ষের হাতে চলে এসেছিল বলে বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে। কিন্তু রবিবার বিকেলে বিমানবন্দরের ডিরেক্টর অপূর্ব শর্মা বলেন, ‘‘অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক থেকে লিখিত ভাবে কোনও নির্দেশিকা আসেনি। তবে মৌখিক ভাবে জানানো হয়েছে, পরিষেবা আপাতত বন্ধই থাকছে।’’ এই পরিস্থিতিতে হতাশ ব্যবসায়ী-সহ জেলার বাসিন্দাদের একাংশ।

Advertisement

আসানসোল-দুর্গাপুরের বাসিন্দারা জানান, সপ্তাহে সাত দিনের বদলে দু’-তিন দিন বিমান চালু থাকলেও সুবিধা হত। কলকাতা থেকে বিমান চলাচল বন্ধের পরে তাঁদের অনেকে ভেবেছিলেন, অণ্ডাল থেকে হয়তো পরিষেবা চালু হতে পারে। ব্যবসায়ীরাও জানান, ‘লকডাউন’ শিথিল হওয়ার পরে ব্যবসা চালু হচ্ছে ধীরে ধীরে। ‘পশ্চিম বর্ধমান ডিস্ট্রিক্ট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ়’-এর কার্যকরী সভাপতি পবন গুটগুটিয়া বলেন, ‘‘ব্যবসা ও চিকিৎসার প্রয়োজনে শিল্পাঞ্চলের অনেককেই বাইরে যেতে হয়। কিন্তু বর্তমান পরিস্থিতিতে অপেক্ষা করা ছাড়া উপায় নেই। কিন্তু জরুরি পরিস্থিতিতে কী ভাবে ভিন্ রাজ্যে যাতায়াত করবেন মানুষ।’’ ‘বেঙ্গল সাবার্বান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ়’-এর সাধারণ সম্পাদক প্রফুল্ল ঘোষও মনে করেন, ‘‘বিমান চালু না হওয়ায় এলাকার অর্থনীতি মার খাচ্ছে। বাইরের সঙ্গে শিল্পাঞ্চলের যোগাযোগ ঠিক মতো না থাকায় বিপত্তি বাড়ছে।’’

‘লকডাউন’-এর আগে এই বিমানবন্দর থেকে মুম্বই ও চেন্নাই রুটে সপ্তাহে সাত দিন বিমান চালাত একটি বেসরকারি সংস্থা। সপ্তাহে চার দিন দিল্লি ও হায়দরাবাদ রুটে বিমান চালাত এয়ার ইন্ডিয়া। লকডাউন শিথিল হওয়ার পরে ২৪ মে থেকে মুম্বই ও চেন্নাই রুটে পরিষেবা ফের শুরু হবে ভেবে যাবতীয় প্রস্তুতি শুরু করেছিলেন কর্তৃপক্ষ।

Advertisement

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার থেকে দিল্লি, মুম্বই ও চেন্নাই, এই তিন রুটে বেসরকারি সংস্থা স্পাইসজেট বিমান পরিষেবা শুরু করবে বলে প্রাথমিক ভাবে ঠিক হয়। ঠিক হয়েছিল, মুম্বইয়ের বিমান সকালে অণ্ডালে এসে সন্ধ্যায় ফিরবে। চেন্নাইয়ের বিমান সকালে অণ্ডাল থেকে গিয়ে বিকালে ফিরবে। দিল্লির বিমান সকালে অণ্ডাল এসে বিকালে দিল্লি ফিরবে বলে ঠিক হয়েছিল। কিন্তু রাজ্য দিল্লি, মুম্বই, চেন্নাই প্রভৃতি শহর থেকে রাজ্যে বিমান চলাচলে আপত্তি জানানোয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক পরিষেবা চালুর অনুমতি শেষ পর্যন্ত দেয়নি বলে বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে। এই পরিস্থিতিতে সমস্যায় পড়েছেন রোগীরাও। ডিএসপি টাউনশিপের বিনয় সামন্ত বলেন, ‘‘নির্দিষ্ট সময় অন্তর চিকিৎসার জন্য চেন্নাই যেতে হয়। অণ্ডালে থেকে বিমান চলায় খুবই সুবিধা হয়। কিন্তু এখন বিমান বন্ধ। ট্রেনেও নেই। কী হবে, বুঝতে পারছি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন