Anubrata Mondal

‘অ্যারেস্ট মেমো’তে সই করেননি অনুব্রত! ওয়ারেন্ট আনতে দিল্লি ছুটলেন ইডির তদন্তকারীরা

বৃহস্পতিবার জানা যায়, জেলবন্দি অনুব্রত মণ্ডলকে গ্রেফতার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শুক্রবার তাঁকে আসানসোলের সিবিআই আদালতে হাজির করানো হতে পারে বলেও খবর মিলেছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ০৯:৪৯
Share:

অনুব্রত মণ্ডল।

জেলবন্দি অনুব্রত মণ্ডলকে বৃহস্পতিবার গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শুক্রবার তাঁকে আসানসোলের সিবিআই আদালতে হাজির করানো হতে পারে বলেও খবর মিলেছিল। এ বার ইডি সূত্রে দাবি, ‘অ্যারেস্ট মেমো’তে সই-ই করেননি বীরভূমের জেলা তৃণমূলের সভাপতি। তাই, আসানসোলের আদালতে না গিয়ে ইডি আধিকারিকেরা সোজা দিল্লি রওনা হয়েছেন। রাজধানীর ইডি আদালত থেকে কোর্টে হাজির করানোর ওয়ারেন্ট জারি করে অনুব্রতকে দিল্লি নিয়ে আসা হবে বলে খবর মিলল তদন্তকারীদের সূত্রে।

Advertisement

ইডি সূত্রে খবর, বৃহস্পতিবার অনুব্রতকে আসানসোল সংশোধনাগারে প্রায় সাড়ে পাঁচ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। সেই জিজ্ঞাসাবাদ যা যা তথ্য উঠে এসেছে, শুক্রবার সকাল ১১টার মধ্যে দিল্লির আদালতে পৌঁছে তার রিপোর্ট জমা দেবেন তদন্তকারীরা। ওই সূত্রের দাবি, ওই তথ্যের ভিত্তিতে দিল্লি আদালতের বিচারকের কাছে অনুব্রতকে রাজধানীতে নিয়ে যাওয়ার আবেদন করা হবে। আসানসোল সংশোধনাগার কর্তৃপক্ষই যাতে অনুব্রতকে দিল্লি পৌঁছে দেন, সেই আবেদন করবেন ইডির আইনজীবী। যার অর্থ, দিল্লির আদালতে অনুব্রতকে হাজির করানোর ওয়ারেন্ট (প্রোডাকশন ওয়ারেন্ট) জারি করার আবেদন করা হবে।

আইন বিশেষজ্ঞদের মত, দিল্লির আদালত অনুব্রতের নামে ‘প্রোডাকশন ওয়ারেন্ট’ জারি করতে পারে, আবার আসানসোলের আদালতে শুনানিরও নির্দেশ দিতে পারে। তাঁরা জানান, অনুব্রত যদি ‘অ্যারেস্ট মেমো’তে সই করে দিতেন, তা হলে সেই নথি আসানসোলের আদালতে জমা দিয়েই অনুব্রতকে দিল্লি নিয়ে যেতে পারতেন ইডির আধিকারিকেরা। কিন্তু তা না হওয়ায় ওয়ারেন্ট আনতে দিল্লি যেতে হল তদন্তকারীদের। ঠিক এই প্রক্রিয়ায় অনুব্রতের এককালের দেহরক্ষী তথা গরু পাচার মামলায় ধৃত সহগল হোসেনকেও আসানসোল সংশোধনাগার থেকে দিল্লি নিয়ে যাওয়া হয় সম্প্রতি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন