টোল আদায়ের নিলামে ডাকা হয়নি, বিক্ষোভ

অজয়ের ঘাটে টোল আদায়ের বরাত দেওয়ার জন্য নিলামের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল কাঁকসা পঞ্চায়েত সমিতির তরফে। সেই মতো কাগজপত্র জমা দিয়েছিলেন আবেদনকারীরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাঁকসা শেষ আপডেট: ০৮ ডিসেম্বর ২০১৬ ০০:৫৪
Share:

কাঁকসা ব্লক অফিসে বিক্ষোভ। —নিজস্ব চিত্র।

অজয়ের ঘাটে টোল আদায়ের বরাত দেওয়ার জন্য নিলামের বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল কাঁকসা পঞ্চায়েত সমিতির তরফে। সেই মতো কাগজপত্র জমা দিয়েছিলেন আবেদনকারীরা। কিন্তু নিলামে যোগ দেওয়ার জন্য ডাকা হয়েছে মাত্র তিন জনকে। বৈধ কাগজপত্র থাকার পরেও ডাকা হয়নি, এই অভিযোগে বুধবার কাঁকসা ব্লক কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখালেন বাকি আবেদনকারীরা। পরে বিষয়টি নিয়ে বিডিওর কাছে একটি লিখিত অভিযোগও জানান বিক্ষোভকারীরা। যদিও ব্লক প্রশাসনের দাবি, সঠিক পদ্ধতি মেনেই সব কাজ হয়েছে।

Advertisement

কাঁকসার বিদবিহার পঞ্চায়েতের অজয়ের ঘাটের টোল ট্যাক্স আদায়ের বরাত দেওয়ার জন্য কাঁকসা পঞ্চায়েত সমিতির তরফে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। তাতে বলা হয়েছিল, টোল ট্যাক্সে আদায়ের কাজের অভিজ্ঞতাসম্পন্ন কোনও সংস্থা বা ব্যক্তি নিলামের জন্য আবেদন করতে পারবেন। সমিতির তরফে ৫৬ লক্ষ টাকা দর ঠিক করা হয়। ৫৪ জন নিলামে যোগ দেওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র-সহ আবেদন করেন। আবেদনকারীদের মধ্যে মাত্র তিন জনকে নিলামে যোগ দেওয়ার অনুমতি দিয়েছে সমিতি। মঙ্গলবার বিষয়টি জানার পরে এ দিন ব্লক কার্যালয়ের সামনে বিক্ষোভ দেখান বাকি আবেদনকারীরা। তাঁদের দাবি, আবেদনকারীদের প্রত্যেকের টোল ট্যাক্স আদায়ের কাজের অভিজ্ঞতা রয়েছে। আর্থিক দিক থেকেও তাঁরা সম্পন্ন। তবুও তাঁদের নিলামে যোগ দেওয়ার জন্য ডাকা হয়নি। বিক্ষোভকারী শম্ভু রায়, সন্তু দে, সুরেন্দ্রনাথ দাসদেরা অভিযোগ, বিশেষ কাউকে সুবিধা পাইয়ে দেওয়ার জন্য এ ধরনের কাজ করা হয়েছে। এ ভাবে হাতে হাতে কাগজ না নিয়ে ই-অকশানের মাধ্যমে আবেদন গ্রহণ করা হলে স্বচ্ছতা থাকত বলে দাবি তাঁদের। কিন্তু এক্ষেত্রে কেন হল না, তা নিয়েও প্রশ্ন তোলেন শম্ভুবাবুরা।

বিক্ষোভ বাড়লে কাঁকসা থানার পুলিশ পৌঁছয়। কেন নিলামে ডাকা হল না, তা জানতে চেয়ে বিক্ষোভকারীরা বিডিও অরবিন্দ বিশ্বাসের কাছে আবেদন করেছেন। অরবিন্দবাবু জানান, নিয়ম মেনেই সব সিদ্ধান্ত হয়েছে। যাঁরা ঠিক ভাবে নথিপত্র-সহ আবেদন করেছেন, তাঁদেরই নিলামে ডাকা হয়েছে। পরিকাঠামো না থাকায় ই-অকশন করা যাচ্ছে না বলে দাবি করেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন