ক্যানসার সেন্টার নিয়ে কাটল জট

হাসপাতালের সুপার উৎপল দাঁ বলেন, ‘‘ক্যানসার চিকিৎসার জন্য ওই কেন্দ্র চালু হয়ে গেলে কাউকে আর অন্য কোথাও স্থানান্তর                          করতে হবে না।’’মেডিক্যাল কলেজ সূত্রে জানা যায়, পূর্ণাঙ্গ ভবন তৈরির জন্য প্রায় ৪০ কোটি টাকার অনুমোদন মিলেছে।

Advertisement

সৌমেন দত্ত

বর্ধমান শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৮ ০১:৪৭
Share:

প্রতীকী চিত্র।

অবশেষে জট কাটিয়ে পূর্ণাঙ্গ ক্যানসার সেন্টার তৈরি হতে চলেছে বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে। বাবুরবাগে বিশ্ববিদ্যালয়ের মহিলা হস্টেলের সামনের জায়গা কয়েক দিনের মধ্যে টার্শিয়ারি ক্যানসার ইউনিট তৈরির কাজ শুরু হবে বলে পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে।

Advertisement

এ রাজ্যে আরজি কর মেডিক্যাল কলেজ, মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও বর্ধমান মেডিক্যাল কলেজে টার্শিয়ারি ক্যানসার সেন্টার তৈরির অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর। বর্ধমান মেডিক্যাল কলেজের অধ্যক্ষ সুহৃতা পাল বলেন, “নানা রকম জটে ক্যানসার সেন্টার গড়ার কাজ আটকে ছিল। তা কাটিয়ে কাজ শুরু হয়েছে। আশা করছি, নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ হয়ে যাবে।’’ হাসপাতালের সুপার উৎপল দাঁ বলেন, ‘‘ক্যানসার চিকিৎসার জন্য ওই কেন্দ্র চালু হয়ে গেলে কাউকে আর অন্য কোথাও স্থানান্তর করতে হবে না।’’

মেডিক্যাল কলেজ সূত্রে জানা যায়, পূর্ণাঙ্গ ভবন তৈরির জন্য প্রায় ৪০ কোটি টাকার অনুমোদন মিলেছে। পূর্ত দফতরের বর্ধমান ডিভিশনের (‌সোশ্যাল সেক্টর) এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার অমলেন্দু বিশ্বাস বলেন, ‘‘বেসমেন্ট-সহ সাত তলা ভবন তৈরি হবে। সে জন্য খরচ ধরা হয়েছে প্রায় ৩১ কোটি ৫২ লক্ষ টাকা। কাজের বরাত দেওয়া হয়ে গিয়েছে।’’ পূর্ত দফতর সূত্রে জানা গিয়েছে, ইউনিট তৈরির জন্য বাবুরবাগে মহিলা হস্টেলের সামনে মাটি পরীক্ষাও করা হয়েছে। দু’সপ্তাহের মধ্যে কাজ শুরু করা হতে পারে।

Advertisement

মেডিক্যাল কলেজ সূত্রে জানা যায়, পূর্ণাঙ্গ ক্যানসার সেন্টার তৈরির ব্যাপারে জট অনেক দিনের। কেন্দ্র প্রায় ৫ বছর আগে বর্ধমানে সর্বোচ্চ পর্যায়ে ক্যানসার ইউনিট তৈরির অনুমোদন দিয়েছিল। কলেজ কর্তৃপক্ষ একটি জায়গা বেছে বিশদ প্রকল্প রিপোর্ট (ডিপিআর) জমা দেয়। কিন্তু সরকারের প্রতিনিধিদের জায়গা পছন্দ না হওয়ায় প্রকল্প বাতিল হতে বসেছিল। তখন কলেজ কর্তৃপক্ষ বর্ধমান বিশ্ববিদ্যালয়ের কাছে মহিলা হস্টেলের সামনের ফাঁকা জায়গা চেয়ে চিঠি দেন। তৎকালীন উপাচার্য স্মৃতিকুমার সরকার বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতিতে সিদ্ধান্ত নিয়ে ওই জায়গা মেডিক্যাল কলেজকে দেন। বাবুরবাগে সেই জায়গাতেই গড়ে উঠবে ক্যানসার সেন্টার।

এখানেই শেষ নয়। কলেজ সূত্রে জানা যায়, ২০১৫ সালের ৬ ফেব্রুয়ারি ১৫ কোটি ৭২ লক্ষ টাকা রাজ্যের স্বাস্থ্য দফতরে এসেছিল। পরের ধাপে ৫ কোটি ২৩ লক্ষ টাকা এবং শেষে এক কোটি ২৯ লক্ষ টাকা কেন্দ্রের কাছে পেয়েছে স্বাস্থ্য দফতর। অর্থাৎ, অনুমোদনের কিছু সময়ের মধ্যেই স্বাস্থ্য দফতর বর্ধমানে টার্শিয়ারি ক্যানসার সেন্টার গড়ার জন্য ২৩ কোটি ২৪ লক্ষ টাকা পেয়ে গিয়েছিল। সময়ে প্রকল্প না হওয়ায় খরচ দাঁড়ায় প্রায় ৪০ কোটি টাকা। বাকি টাকা রাজ্য দেওয়ার আশ্বাস দিয়েছে। মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ বারবার ওই টাকা চেয়ে রাজ্য স্বাস্থ্য দফতরকে চিঠি দিয়েছিল। সেই সঙ্গে ওই টাকা রাখার জন্য আলাদা অ্যাকাউন্ট খোলারও অনুমোদন চেয়েছিলেন হাসপাতাল কর্তৃপক্ষ। এক আধিকারিক দাবি করেন, ‘‘এক দিকে আলাদা অ্যাকাউন্ট খোলার অনুমোদন মিলছে না, অন্য দিকে বিভিন্ন অ্যাকাউন্টে পড়ে থাকা টাকা তুলে নিচ্ছে সরকার। এই পরিস্থিতিতে স্বাস্থ্য দফতর রোগীকল্য্যাণ সমিতির অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিয়েছে। তাতে পরবর্তী কালে অডিটে প্রশ্ন উঠতে পারে।’’

কলেজের অধ্যক্ষের অবশ্য বক্তব্য, “এগুলো কোনও সমস্যা নয়। কাজ শুরু হয়ে গেলে এ ধরনের সমস্যাও মিটে যাবে।’’ হাসপাতাল সূত্রে জানা যায়, ভবন তৈরির পাশাপাশি ক্যানসার চিকিৎসার জন্য আধুনিক যন্ত্রপাতি কেনা হবে। তৈরি হবে আধুনিক ল্যাবরেটরিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন