ক্ষোভ-আপত্তিতে পাল্টাল তালিকা, ঢুকল বাদ পড়া নাম

প্রার্থী তালিকা বদলে ফিরিয়ে নেওয়া হল মেমারি পুরসভার বাদ পড়া পাঁচ তৃণমূল কাউন্সিলরের মধ্যে চার জনকেই। কালনাতেও দুটি আসনে প্রার্থী বদলের সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল। তৃণমূল সূত্রে খবর, ওই পাঁচ কাউন্সিলর বাদ পড়াকে কেন্দ্র করে মেমারিতে তীব্র বিক্ষোভ দেখা দেয়। রবিবার ওই কাউন্সিলরদের কয়েকজন সরাসরি দলের রাজ্য নেতাদের সঙ্গে দেখা করে ক্ষোভের কথা জানান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান ও কালনা শেষ আপডেট: ২৪ মার্চ ২০১৫ ০০:২৯
Share:

প্রার্থী তালিকা বদলে ফিরিয়ে নেওয়া হল মেমারি পুরসভার বাদ পড়া পাঁচ তৃণমূল কাউন্সিলরের মধ্যে চার জনকেই। কালনাতেও দুটি আসনে প্রার্থী বদলের সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল।

Advertisement

তৃণমূল সূত্রে খবর, ওই পাঁচ কাউন্সিলর বাদ পড়াকে কেন্দ্র করে মেমারিতে তীব্র বিক্ষোভ দেখা দেয়। রবিবার ওই কাউন্সিলরদের কয়েকজন সরাসরি দলের রাজ্য নেতাদের সঙ্গে দেখা করে ক্ষোভের কথা জানান। তার পরেই বদল করা হয় তালিকা। বাদ পড়া কাউন্সিলারদের মধ্যে ১ নম্বর ওয়ার্ডে সামসুল হক মির্জা, ৪ নম্বর ওয়ার্ডে স্বপন ঘোষাল, ৫ নম্বর ওয়ার্ডে মনোহরা বেগম ও ১৫ নম্বরে হোসেনারা শেখকে মনোনয়ন দেওয়া হয়েছে। তাছাড়া শনিবার প্রকাশিত তালিকায় দেখা গিয়েছিল, ৩ নম্বর ওয়ার্ড অসংরক্ষিত হওয়া সত্ত্বেও সেখানে এক তফসিলি প্রার্থীকে মনোনীত করা হয়েছে। আবার উল্টোটাও হয়েছে। এই ভুল শুধরে তিন নম্বর ওয়ার্ডে মনোনয়ন পাওয়া নির্মল রায়কে ১৪ নম্বর ওয়ার্ডে পাঠানো হয়েছে। আর ৪ নম্বর ওয়ার্ডে মনোনীত সন্তোষ বোয়ালকে পাঠানো হয়েছে ১২ নম্বরে। কালনাতেও ১২ এবং ১৮ নম্বর ওয়ার্ডের প্রার্থী বদলানো হচ্ছে। তৃণমূল সূত্রে জানা গিয়েছে, নাম ঘোষণার পরেই ১২ নম্বর ওয়ার্ডের প্রার্থীকে বদলানোর জন্য উচ্চ নেতৃত্বর কাছে আবেদন পৌঁছয়। ১৮ নম্বর ওয়ার্ডেও প্রার্থীর পরিবারের তরফে আপত্তি ওঠে। জানা যায়, ওই ওয়ার্ডের ঘোষিত প্রার্থী চন্দনা মণ্ডলের বয়স ২১ বছর হয়নি। জেলা সভাধিপতি তথা পুরভোটের তৃণমূলের কালনার দায়িত্বপ্রাপ্ত পর্যবেক্ষক দেবু টুডু জানান, দ্রুত দু’টি ওয়ার্ডের নাম ঘোষণা করবে দল।

প্রার্থী তালিকা বদলের কারণ নিয়ে তৃণমূলের জেলা (গ্রামীণ) সভাপতি স্বপন দেবনাথ কোনও মন্তব্য করতে চাননি। তিনি শুধু বলেন, “যা বলার তা জামালপুরের বিধায়ক তথা মেমারির পুরভোটের দায়িত্বপ্রাপ্ত উজ্জল প্রামানিকই বলবেন।” আর উজ্জলবাবু বলেন, “প্রার্থী তালিকায় কিছু ভুল হয়েছিল। তা দলের রাজ্য নেতৃত্বের নজরে আসে। তাঁরা নির্দেশ দেন ওই ভুল শুধরে নিতে।”

Advertisement

নতুন তালিকায় নাম দেখে স্বপন ঘোষাল বলেন, “মেমারিতে দলকে জেতানো ছাড়া আর কিছু ভাবছি না। আমাকে যে ওয়ার্ডে দাঁড় করানো হয়েছে, তা পুরনো ওয়ার্ডের চেয়ে দুরে। তাহলেও সমস্ত অসুবিধা উপেক্ষা করে জিততে হবে।”

সিপিএমও কালনায় ১০ নম্বর ওয়ার্ডে প্রার্থীকে বদলের সিদ্ধান্ত নিয়েছে। দলের কালনা জোনাল কমিটির সদস্য স্বপন বন্দ্যোপাধ্যায় জানান, ওখানে মনোনয়ন দিয়েছিলেন প্রাক্তন উপপুরপ্রধান তপন ভৌমিক। তার জায়গায় প্রার্থী হচ্ছেন ওই ওয়ার্ডের অলোক সাহা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন