Burdwan

দাবি পূরণ না হলে সপরিবারে ভোট বয়কটের হুমকি সিভিল ডিফেন্স ভলেন্টিয়ারদের

তাঁদের মাসে মাত্র ১৫ দিন কাজ দেওয়া হয়। আর অফিসারদের কাছের লোক হিসাবে কয়েকজনকে সুবিধা পাইয়ে দেওয়া হয়। তাঁরা সারা মাস কাজ পান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২০ ২০:০৬
Share:

পশ্চিমবঙ্গ সিভিল ডিফেন্স ভলেন্টিয়ার্স অ্যাসোসিয়েশনের সাংবাদিক বৈঠক। নিজস্ব চিত্র।

১০ দফা দাবি নিয়ে বৃহস্পতিবার থেকে রাজ্যের সব জেলাশাসকের দফতরের সামনে অবস্থান বিক্ষোভে বসতে চলেছেন পশ্চিমবঙ্গ সিভিল ডিফেন্স ভলেন্টিয়ার্স অ্যাসোসিয়েশনের সদস্যরা। তাঁদের অভিযোগ, কিছু অফিসারের ‘কাছের’ লোকেদের বেশি কাজ পাইয়ে বাকিদের বঞ্চিত করা হচ্ছে। অবিলম্বে এ সব বন্ধ না হলে তাঁরা আরও বড় আন্দোলনের দিকে যাবেন। প্রয়োজনে রাজ্যের সব রাজ্যের সব সিভিল ডিফেন্স ভলেন্টিয়ার সপরিবারে ভোট বয়কট করবেন।

Advertisement

বুধবার বর্ধমানে সাংবাদিক বৈঠক করা হয় পশ্চিমবঙ্গ সিভিল ডিফেন্স ভলেন্টিয়ার্স অ্যাসোসিয়েশনের তরফে। সংগঠনের রাজ্য সম্পাদক সেখ ওবায়দুল ইসলাম বলেন, “যে কোনও প্রাকৃতিক দুর্যোগে সিভিল ডিফেন্সের সদস্যরা প্রাণের ঝুঁকি নিয়ে কাজ করেন। আর আজ তাঁরাই অবহেলিত। তাঁদের মাসে মাত্র ১৫ দিন কাজ দেওয়া হয়। আর অফিসারদের কাছের লোক হিসাবে কয়েকজনকে সুবিধা পাইয়ে দেওয়া হয়। তাঁরা সারা মাস কাজ পান। আমাদের দাবি, এই স্বজনপোষণ অবিলম্বে বন্ধ করতে হবে। এ নিয়ে সংগঠনের পক্ষ থেকে ‘দিদিকে বলো’-তে অভিযোগ জানানো হয়েছে। কিন্তু তাতেও কোনও কাজ হয়নি।”

সংগঠনের তরফে মাসে ৩০ দিন কাজের পাশাপাশি সময়মতো বেতন, ৬০ বছর পর্যন্ত কাজের নিশ্চয়তা, শূন্য পদে নিয়োগ-সহ মোট ১০ দফা দাবি তুলে ধরা হয়। দাবি করা হয়, যদি মুখ্যমন্ত্রী সমস্যার সমাধান না করেন তা হলে রাজ্যের ২ লাখ সিভিল ডিফেন্স ভলেন্টিয়ার তাঁদের পরিবার-সহ আগামী বিধানসভা নির্বাচনে ভোটদান থেকে বিরত থাকবেন। ২৩টি জেলায় একদিনের এই অবস্থান হবে। দাবি না মানা হলে তাঁরা বড় আন্দোলনের পথে হাঁটবেন।

Advertisement

সাংবাদিক বৈঠকে ওবায়দুল ছাড়াও ছিলেন রাজ্য কমিটির সদস্য সঞ্জয় মুখোপাধ্যায়, সংগঠনের পূর্ব বর্ধমান জেলার সভাপতি হরপ্রসাদ কয়াল, রাজ্য কমিটির সদস্য পার্থ ঘোষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন