অঙ্গদপুরের কারখানায় কাজ চালু

কাজে বাধা, নালিশ দুই কর্মীর নামে

নানা শ্রমিক সংগঠন সূত্রের খবর, প্রতি বছর পুজোর আগে কারখানার শ্রমিক-কর্মীদের বোনাস সংক্রান্ত যে ত্রিপাক্ষিক চুক্তি হয়, এ বার তা হয়নি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর: শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০১৮ ০২:৫১
Share:

—প্রতীকী ছবি

বোনাস বৃদ্ধির দাবি তুলে কাজে বাধা দেওয়ায় দু’জন কর্মীর বিরুদ্ধে পুলিশে অভিযোগ করলেন দুর্গাপুরের কারখানা কর্তৃপক্ষ। রবিবার রাতে কোকআভেন থানায় দু’জনের নামে অভিযোগ করার পাশাপাশি তাঁদের সাসপেন্ডও করা হয়েছে বলে কারখানার আধিকারিকেরা জানান। যে কর্মীরা ওই দু’জনকে সহযোগিতা করেছিলেন, তাঁদের শো-কজ করা হয়েছে। রবিবার দিনভর উৎপাদন বন্ধ থাকার পরে গভীর রাতে কাজ চালু হয়েছে বলে ওই ফেরো অ্যালয় কারখানার কর্তারা জানিয়েছেন।

Advertisement

নানা শ্রমিক সংগঠন সূত্রের খবর, প্রতি বছর পুজোর আগে কারখানার শ্রমিক-কর্মীদের বোনাস সংক্রান্ত যে ত্রিপাক্ষিক চুক্তি হয়, এ বার তা হয়নি। গত বারের হারেই বোনাস দেওয়ার প্রস্তাব ওঠে। তাতেই সই করেন শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা। অঙ্গদপুরের ওই কারখানা কর্তৃপক্ষ জানান, সেই সিদ্ধান্ত মোতাবেক শনিবার ৮.৩৩ শতাংশ হারে বোনাস এবং দেড়শো টাকা অতিরিক্ত এক্সগ্রাসিয়া দেওয়ার সিদ্ধান্ত কার্যকর করেন তাঁরা।

কারখানা কর্তৃপক্ষের অভিযোগ, রবিবার সকালে সুকুমার মাইতি ও অভিজিৎ বসু নামে দুই ঠিকাকর্মী বোনাসের হার বাড়ানোর দাবি তুলে কর্মীদের কাজে ঢুকতে বাধা দেয়। তারা নিজেদের আইএনটিটিইউসি কর্মী বলে দাবি করে। বাধার ফলে কারখানার উৎপাদন বন্ধ হয়ে যায়। প্রতি ঘণ্টায় ২-৩ লক্ষ টাকা হারে লোকসান হয়, দাবি কারখানা কর্তৃপক্ষের। বিষয়টি আইএনটিটিইউসি নেতৃত্ব ও পুলিশকে জানান কারখানার কর্তারা। রবিবার রাতে ওই দুই কর্মীর বিরুদ্ধে পুলিশে অভিযোগ করা হয়। কাজ বন্ধ করে আন্দোলনে শামিল হওয়ায় অভিযুক্ত কয়েকজন কর্মীকে শো-কজ করা হয়।

Advertisement

কারখানার রেসিডেন্ট ডিরেক্টর ভেঙ্কট আন্নাপুর্নেশ্বরা বর্মা চিন্তলাপতি বলেন, ‘‘আলোচনার পরে প্রশাসনের কাছে অভিযোগ করা হয়েছে। রবিবার রাতেই কাজ শুরু হয়েছে।’’ কারখানার আর এক আধিকারিক রাজু সিংহের বক্তব্য, ‘‘নির্দিষ্ট হারে বোনাস দেওয়া সত্ত্বেও কাজ বন্ধ করে আন্দোলন দুর্ভাগ্যজনক। যে দু’জন নিজেদের আইএনটিটিইউসি নেতা পরিচয় দিয়ে কাজে বাধা দিয়েছিলেন, সংস্থার নথিতে ওই সংগঠনের পদাধিকারী হিসেবে তাঁদের নাম নেই।’’

অভিযুক্ত দুই কর্মীর সঙ্গে সোমবার চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি। পুলিশ জানায়, তাদের খোঁজ চলছে। আইএনটিটিইউসি-র জেলা চেয়ারম্যান ভি শিবদাসন বলেন, ‘‘আমরা কাজ বন্ধ করে আন্দোলনের পক্ষে নই। কারখানার কাজে বাধা দেওয়ায় অভিযুক্তদের ব্যাপারে প্রশাসন ব্যবস্থা নেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন