তৈরি ২৩টি এরিয়া কমিটি

পশ্চিম বর্ধমানে গা-ঝাড়া সিপিএমের

জুন মাসের মধ্যে জোনাল ও লোকাল কমিটি ভেঙে এরিয়া কমিটি গড়ার নির্দেশ দিয়েছিল রাজ্য কমিটি। সিপিএম সূত্রে জানা গিয়েছে, পূর্ব বর্ধমানের ১৫টি জোনাল ভেঙে ৩০টি এরিয়া ও পশ্চিম বর্ধমানের ১১টি জোনাল ভেঙে ২৩টি এরিয়া কমিটি গড়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৭ ০০:৩৯
Share:

বর্ধমান শহরে সিপিএমের পার্টি অফিসে সূর্যকান্ত মিশ্র। নিজস্ব চিত্র

রাজ্যে ক্ষমতা হারানোর পরে অবিভক্ত বর্ধমান জেলায় দলের অনেক লোকাল কমিটির অফিস বন্ধ হয়ে গিয়েছিল। অনেক লোকাল ও জোনাল কমিটির সদস্যকে দলের কাজকর্মে আর পাওয়া যায় না। ফলে, উচ্চ নেতৃত্বের সঙ্গে যোগাযোগ কমেছে নিচুতলার। এই সব সমস্যা দূর করতে লোকাল ও জোনাল কমিটি অবলুপ্ত করে এরিয়া কমিটি গড়ার নির্দেশ দিয়েছে সিপিএমের রাজ্য কমিটি। দুই বর্ধমান জেলার জন্য সেই কমিটি পাকা করে ফেললেন সিপিএম নেতৃত্ব।

Advertisement

সোমবার বর্ধমান শহরে সিপিএমের বৈঠক হয় দু’টি পর্যায়ে। প্রথম পর্যায়ে এরিয়া কমিটি নিয়ে সিদ্ধান্ত এবং দ্বিতীয় পর্যায়ে বর্ধমান জেলা কমিটি দুই জেলার জন্য ভাগ ও জেলা সম্পাদক বেছে নেওয়া হয়। এই সব সিদ্ধান্ত রাজ্য কমিটির অনুমোদনের জন্য পাঠানো হচ্ছে। জেলা সিপিএম সূত্রে জানা গিয়েছে, পশ্চিম বর্ধমান জেলা সম্পাদক হিসেবে সর্বসম্মত ভাবে পাণ্ডবেশ্বরের প্রাক্তন বিধায়ক গৌরাঙ্গ চট্টোপাধ্যায়ের নাম গৃহীত হয়েছে। বৈঠকে ছিলেন দলের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। তিনি অবশ্য কোনও মন্তব্য করতে চাননি।

জুন মাসের মধ্যে জোনাল ও লোকাল কমিটি ভেঙে এরিয়া কমিটি গড়ার নির্দেশ দিয়েছিল রাজ্য কমিটি। সিপিএম সূত্রে জানা গিয়েছে, পূর্ব বর্ধমানের ১৫টি জোনাল ভেঙে ৩০টি এরিয়া ও পশ্চিম বর্ধমানের ১১টি জোনাল ভেঙে ২৩টি এরিয়া কমিটি গড়া হয়েছে। প্রতিটি এরিয়া কমিটির মাথায় থাকছেন এক জন করে আহ্বায়ক। বেশির ভাগ জোনাল ভেঙে দু’টি করে এরিয়া কমিটি গড়া হয়েছে। তবে পূর্ব বর্ধমানের কাটোয়া ও কালনা জোনাল ভেঙে তিনটি এরিয়া কমিটি এবং পশ্চিম বর্ধমানের দুর্গাপুর (ইস্পাত), দুর্গাপুর ২ পূর্ব ও আসানসোল জোনাল ভেঙে তিনটি করে এরিয়া কমিটি তৈরি করা হয়েছে। তেমনই মঙ্গলকোট ও দামোদর-অজয় জোনাল নিয়ে একটিই এরিয়া কমিটি গঠিত হয়েছে।

Advertisement

জেলা সিপিএম সূত্রের খবর, পূর্ব বর্ধমানে ৩০টি এরিয়া কমিটিতে চল্লিশ জন মহিলা-সহ ৪৫৮ জন সদস্য রয়েছেন। পশ্চিম বর্ধমানের ক্ষেত্রে ৫১ জন মহিলা-সহ সদস্য সংখ্যা ৩৫৯। অপেক্ষাকৃত তরুণদের আহ্বায়ক করে এরিয়া কমিটি তৈরি করা হয়েছে। তৃণমূল আমলেও সক্রিয় থেকেছেন, এমন দলীয় সদস্যদের এরিয়া কমিটিতে আনা হয়েছে। এক জেলা সিপিএম নেতার দাবি, ‘‘এরিয়া কমিটির তৈরির ফলে সরাসরি শাখা কমিটির সঙ্গে যোগযোগ হবে, কাজে গতি আসবে।’’

এ দিন দলের পশ্চিম বর্ধমানের নেতাদের সঙ্গে আলাদা ভাবে বৈঠক করেন সূর্যকান্তবাবু। সেখানে ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য মদন ঘোষ, রাজ্য কৃষকসভার সম্পাদক অমল হালদার, অবিভক্ত জেলার সম্পাদক অচিন্ত্য মল্লিকেরা। সেখানেই পশ্চিম বর্ধমানের জেলা সম্পাদক বেছে নেওয়া নিয়ে আলোচনা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন