Dengue

পূর্বস্থলীতে জ্বর, ডেঙ্গিও

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ডেঙ্গিতে আক্রান্তেরা বর্ধমান মেডিক্যাল কলেজ, নদিয়ার প্রতাপনগর হাসপাতাল ও কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি। কালনার সহকারী মুখ্য স্বাস্থ্য আধিকারিক (এসিএমওএইচ) চিত্তরঞ্জন দাস বলেন, ‘‘ডেঙ্গি আক্রান্তদের অবস্থা এখন স্থিতিশীল। জমা জল না রাখা ও এলাকা পরিচ্ছন্ন রাখার জন্য প্রচার চালানো হচ্ছে।''

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পূর্বস্থলী শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৭ ০২:০৩
Share:

পরপর কয়েক দিন ধরেই জ্বরে পড়ছিলেন এলাকার অনেকে। এক জনের রক্তের নমুনায় ডেঙ্গি ধরা পড়ার পরে নড়েচড়ে বসে স্বাস্থ্য বিভাগ। গত চার দিনে রক্ত পরীক্ষা করে মোট পাঁচ জনের ডেঙ্গি ধরা পড়েছে পূর্বস্থলীর মধ্য ও দক্ষিণ শ্রীরামপুরে। জ্বরে ভুগছেন আরও জনা তিরিশ বাসিন্দা। এলাকায় মেডিক্যাল টিম পাঠিয়েছে জেলা স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য ভবন থেকে পাঠানো হয়েছে মশার ওষুধ স্প্রে করার কামান।

Advertisement

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ডেঙ্গিতে আক্রান্তেরা বর্ধমান মেডিক্যাল কলেজ, নদিয়ার প্রতাপনগর হাসপাতাল ও কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি। কালনার সহকারী মুখ্য স্বাস্থ্য আধিকারিক (এসিএমওএইচ) চিত্তরঞ্জন দাস বলেন, ‘‘ডেঙ্গি আক্রান্তদের অবস্থা এখন স্থিতিশীল। জমা জল না রাখা ও এলাকা পরিচ্ছন্ন রাখার জন্য প্রচার চালানো হচ্ছে।’’ এলাকায় নানা জায়গা থেকে ডেঙ্গিবাহী মশার লার্ভা মিলেছে বলে জানিয়েছে জেলা স্বাস্থ্য দফতর।

পূর্বস্থলী ১ পঞ্চায়েত সমিতি সূত্রে জানা যায়, জ্বরে আক্রান্ত হয়ে বর্ধমান মেডিক্যালে ভর্তি মধ্য শ্রীরামপুরের গোবর্ধনের বেড় এলাকার এক বাসিন্দার রক্ত পরীক্ষায় ডেঙ্গি ধরা পড়ে ১৩ সেপ্টেম্বর। পর দিনই এলাকায় পৌঁছয় স্বাস্থ্য দফতরের দল। জ্বর নিয়ে স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি বেশ কয়েক জনের রক্তের নমুনা সংগ্রহ করে মেডিক্যাল কলেজে পাঠানো হয়। চার জনের ডেঙ্গি ধরা পড়ে। ম্যালেরিয়া ধরা পড়ে এক জনের।

Advertisement

জ্বরের প্রকোপে আতঙ্ক তৈরি হয়েছে এলাকায়। স্থানীয় বাসিন্দা যাদব দাসের কথায়, ‘‘এখনও বেশ কয়েকজনের রক্তের রিপোর্ট আসেনি। সেগুলিতে কী মেলে, সে নিয়ে সকলেই চিন্তায় রয়েছি।’’ মজে যাওয়া মুড়িগঙ্গার পাশে এই এলাকাটি বেশ ঘিঞ্জি। সে কারণেই মশার উপদ্রব বলে স্বাস্থ্য-কর্তারা মনে করছেন। পাখির বাসা, বাড়ির টিউবওয়েলের আশপাশ-সহ বেশ কিছু জায়গা থেকে ডেঙ্গির মশার লার্ভা মিলেছে বলে জানান তাঁরা।

পঞ্চায়েত সমিতির সভাপতি দিলীপ মল্লিক জানান, স্বাস্থ্যভবন থেকে পাঠানো কামানের সাহায্যে শনিবার থেকে কীটনাশক স্প্রে করা শুরু হয়েছে। স্বাস্থ্যকর্মীরা বাড়ি-বাড়ি গিয়ে পরিস্থিতি দেখছেন, প্রয়োজনে রক্তের নমুনা সংগ্রহ করছেন। সচেতনতার প্রচারে লিফলেট বিলি করছে স্বয়ম্ভর গোষ্ঠীগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
আরও পড়ুন
Advertisement