DSP

কোয়ার্টার লিজ় চেয়ে ধর্নায় প্রাক্তন কর্মীরা

টাউনশিপে মোট কোয়ার্টারের সংখ্যা ১৯ হাজারেরও বেশি। সংস্থার প্রাক্তন শ্রমিক-কর্মীদের নির্দি‌ষ্ট অর্থের বিনিময়ে কোয়ার্টারের লিজ় বা লাইসেন্স দেওয়া হয়ে থাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২০ ০১:০৯
Share:

দুর্গাপুরে চলছে অবস্থান, বিক্ষোভ। বৃহস্পতিবার। নিজস্ব চিত্র

কোয়ার্টার লিজ়ের দাবিতে বুধবার থেকে দুর্গাপুর স্টিল প্ল্যান্টের (ডিএসপি) অবসরপ্রাপ্ত কর্মীরা নগর প্রশাসনিক ভবনের সামনে ধর্না দিচ্ছেন। তাঁদের অভিযোগ, গ্র্যাচুইটির টাকা আটকে রয়েছে কর্তৃপক্ষের কাছে। তার বিনিময়ে তাঁরা ডিএসপির কোয়ার্টারে রয়েছেন।

Advertisement

টাউনশিপে মোট কোয়ার্টারের সংখ্যা ১৯ হাজারেরও বেশি। সংস্থার প্রাক্তন শ্রমিক-কর্মীদের নির্দি‌ষ্ট অর্থের বিনিময়ে কোয়ার্টারের লিজ় বা লাইসেন্স দেওয়া হয়ে থাকে। ১৯৯৯ ও ২০০৮-এ মোট ২,৮৯৬টি কোয়ার্টার প্রাক্তন কর্মীদের দেওয়া হয়। শেষ বার ২০১৫ সালে কোয়ার্টার লাইসেন্স দেওয়া হয়। সে বার ৯১৩টি কোয়ার্টার বিলি করা হয়েছিল। এর বাইরে বর্তমানে প্রায় এক হাজার কোয়ার্টারে অবসরপ্রাপ্ত কর্মীরা সপরিবার বসবাস করেন।

অবসরপ্রাপ্ত কর্মীদের সংগঠনের অভিযোগ, ডিএসপি কর্তৃপক্ষ গ্র্যাচুইটির টাকা আটকে রাখায় ওই এক হাজার প্রাক্তন কর্মী সমস্যায় পড়েছেন। অথচ, তাঁদের কোয়ার্টার লিজ় দেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করছেন না কর্তৃপক্ষ। ওই প্রাক্তন কর্মীরা জানান, তাঁরা ডিএসপি-র শ্রমিক হিসেবে দীর্ঘদিন কোয়ার্টারে থেকেছেন। অবসরের পরে বহু বছর কেটে গেলেও ঠিকানা বদলায়নি। তবে, তাঁদের নামে কোয়ার্টারের লিজ় না থাকায় যে কোনও সময় ‘ঘরছাড়া’ হওয়ার আতঙ্ক রয়েছে।

Advertisement

সংগঠনের সভাপতি বিষ্ণুদেব সিংহ বলেন, ‘‘দ্রুত ৯৯ বছরের জন্য কোয়ার্টার লিজ় দেওয়া, যিনি যে কোয়ার্টারে রয়েছেন, তাঁকে সেই কোয়ার্টারটিই লিজ়ে দেওয়ার দাবি জানানো হয়েছে।’’

সিটু, আইএনটিইউসি, আইএনটিটিইউসি, বিএমএস, এইচএমএস-সহ নানা শ্রমিক সংগঠনগুলিও এই দাবিগুলি নিয়ে দীর্ঘদিন আন্দোলন করছে। আইএনটিটিইউসি নেতারা সরাসরি অবসরপ্রাপ্ত কর্মীদের ধর্নায় যোগ দিয়েছেন। টাউনশিপে নাগরিক পরিষেবার উন্নয়নের দাবিও জানান তাঁরা। আইএনটিটিইউসি নেতা জয়ন্ত রক্ষিত বলেন, ‘‘আবাসন লিজ় দিতে উদ্যোগী নন কর্তৃপক্ষ। গ্র্যাচুইটির টাকা আটকে রাখায় সমস্যায় রয়েছেন প্রাক্তন শ্রমিকেরা।’’ বিভিন্ন শ্রমিক সংগঠনগুলির নেতারা জানান, তাঁদের সঙ্গে বিষয়টি নিয়ে একাধিক বার কর্তৃপক্ষ বৈঠক করেছেন। ফের কোয়ার্টার লিজ় ও লাইসেন্স দেওয়ার চিন্তাভাবনা শুরু হয়েছে বলে ইঙ্গিত মিলেছে সেই বৈঠকে। তবে কবে এবং কী শর্তে তা দেওয়া হবে, সেটা জানানো হয়নি।

ডিএসপি আধিকারিকেরা অবশ্য জানান, ‘সেলে’র নির্দেশ অনুযায়ী, পদক্ষেপ করেছে এবং করবে কারখানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন