নির্দিষ্ট সময়ে পুরভোটের দাবি দুর্গাপুরে

মেয়াদ ফুরনো সাত পুরসভায় মে মাসে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। দুর্গাপুর পুরসভার মেয়াদ শেষ হবে জুনে। ইতিমধ্যেই ওয়ার্ড সংরক্ষণের প্রাথমিক তালিকাও প্রকাশ হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ১৭ মার্চ ২০১৭ ০২:০৯
Share:

মেয়াদ ফুরনো সাত পুরসভায় মে মাসে ভোটগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। দুর্গাপুর পুরসভার মেয়াদ শেষ হবে জুনে। ইতিমধ্যেই ওয়ার্ড সংরক্ষণের প্রাথমিক তালিকাও প্রকাশ হয়েছে। কিন্তু এখানে পুরভোট কবে হবে সে ব্যাপারে এখনও স্পষ্ট কোনও প্রশাসনিক ইঙ্গিত না মেলায় তারা ধোঁয়াশায় রয়েছে বলে দাবি শাসক-বিরোধী দু’পক্ষেরই অনেক নেতার। নির্দিষ্ট সময়ে পুরভোটের দাবি তুলেছে ‘সেভ ডেমোক্রেসি’ ফোরাম।

Advertisement

মে মাসে ভোট হবে ধরে নিয়ে ইতিমধ্যে ঘুঁটি সাজাতে নেমে পড়েছে নানা দল। তৃণমূল নানা ওয়ার্ডে প্রচার শুরু করে দিয়েছে। পরিকল্পনা শুরু করে দিয়েছে সিপিএম-ও। তবে বুধবার রাজ্যের তরফে নির্বাচন কমিশনকে শুধু আটকে থাকা সাতটি পুরসভায় মে-তে ভোট করানোর কথা জানানোয় ধন্দে নেতারা।

আসানসোলের মতোই দুর্গাপুর পুরসভার এলাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য। সে জন্য পুরসভার কাছে প্রস্তাব চাওয়া হয়। তৃণমূলের পুরবোর্ড এখনকার ৪৩টি ওয়ার্ডের সীমানা পুনর্বিন্যাস এবং ইছাপুর, আমলাজোড়ার মতো লাগোয়া কয়েকটি পঞ্চায়েত এলাকা অন্তর্ভুক্ত করে মোট ৭৫টি ওয়ার্ড করার প্রস্তাব নেয়। তবে তা শেষ পর্যন্ত হয়নি।

Advertisement

গত বছর বিধানসভা ভোটে দুর্গাপুরে দু’টি আসনেই হেরেছে তৃণমূল। দলের জেলা পর্যবেক্ষক তথা রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস সম্প্রতি পাড়ায়-পাড়ায় গিয়ে বাসিন্দাদের ক্ষোভের কথা শুনেছেন। ও দিকে বেহাল পুর পরিষেবার অভিযোগ এবং শিল্পের দাবিতে ধারাবাহিক ভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছে বামেরা। এই পরিস্থিতিতে এলাকা না বাড়িয়ে ৪৩টি ওয়ার্ডের পুরসভাতেই ভোটে দলীয় নেতৃত্বের বড় অংশ সায় দিয়েছেন বলে তৃণমূলের একটি সূত্রের খবর।

তৃণমূলের নেতারা ইতিমধ্যে এলাকায় প্রচার শুরুও করেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রবীণ কাউন্সিলর বলেন, ‘‘প্রচার শুরু হয়ে গিয়েছে। পুরভোট পিছিয়ে গেলে মুশকিল। দীর্ঘদিন কর্মীদের মনোবল ধরে রাখা সমস্যা হবে।’’ যদিও দলের নেতা তথা পুরসভার ডেপুটি মেয়র অমিতাভ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘পুরভোট কবে হবে তা প্রশাসন ও নির্বাচন কমিশনের বিষয়।’’

সিপিএম এবং কংগ্রেস দাবি তুলেছে, নির্দিষ্ট সময়েই পুরভোট করতে হবে। সিপিএমের দুর্গাপুর ২ জোনাল সম্পাদক পঙ্কজ রায় সরকার বলেন, ‘‘পুরবোর্ডের মেয়াদ শেষ হলে প্রশাসক বসানোর সিদ্ধান্তের বিরোধী আমরা। নির্দিষ্ট সময়ে পুরভোট করতে হবে।’’ একই বক্তব্য কংগ্রেসের জেলা সভাপতি দেবেশ চক্রবর্তীরও।

২৬ মার্চ দুর্গাপুরের মানুষের গণতান্ত্রিক অধিকার রক্ষার ডাক দিয়ে ‘সেভ ডেমোক্রেসি’র দুর্গাপুর চ্যাপ্টারের তরফে সৃজনী প্রেক্ষাগৃহে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। থাকার কথা সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায় এবং রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব অর্ধেন্দু সেনের। সেখানে দুর্গাপুরে নির্দিষ্ট সময়ে পুরভোটের ডাকও দেওয়া হবে বলে উদ্যোক্তারা জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন