WB Panchayat Election 2023

পঁচাত্তরে আবার ভোটের মাঠে গীতা

বৃদ্ধা জানান, বিজেপি তাঁকে প্রার্থী হওয়ার আবেদন জানালে, তা ফেলতে পারেননি। গরম উপেক্ষা করে ব্লক অফিসে দীর্ঘক্ষন দাঁড়িয়ে থেকে মনোনয়ন জমা দেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ২২ জুন ২০২৩ ০৭:৩৮
Share:

গীতা দেবনাথ। ছবি: অসিত বন্দ্যোপাধ্যায়

দু’দশক আগে ভোটে জিতে প্রধানের পদ পেয়েছিলেন তিনি। পাঁচ বছর দায়িত্ব সামলান। তবে তার পরে নানা কারণে রাজনীতি থেকে সরে গিয়েছিলেন অনেকটাই। এ বার ফের ভোটের ময়দানে নেমেছেন কাটোয়া ১ ব্লকের খাজুরডিহি পঞ্চায়েতের বছর পঁচাত্তরের গীতা দেবনাথ। তবে এ বার আর আগের মতো কংগ্রেসের হয়ে নয়, লড়াইয়ে নেমেছেন বিজেপি প্রার্থী হিসেবে।

Advertisement

বৃদ্ধা জানান, বিজেপি তাঁকে প্রার্থী হওয়ার আবেদন জানালে, তা ফেলতে পারেননি। গরম উপেক্ষা করে ব্লক অফিসে দীর্ঘক্ষন দাঁড়িয়ে থেকে মনোনয়ন জমা দেন। ছিলেন বছর পঁচাশির স্বামী নিশিকান্ত দেবনাথও। তিনি আবার অন্য এক প্রার্থীর প্রস্তাবক।

খাজুরডিহির পানুহাট পশ্চিমপাড়ায় বাড়ি দম্পতির। ২০০৩ সাল থেকে ৫ বছর পঞ্চায়েত প্রধানের দায়িত্ব সামলিয়েছেন গীতা। বাড়িতে রয়েছেন স্বামী, ছেলে-বৌমা ও নাতি। পরে রাজনীতি থেকে নিষ্ক্রিয় হয়ে যান। এই বয়সে ফের ভোট-আঙিনায় নামায় তাঁকে নিয়ে চর্চা চলছে এলাকায়। বৃদ্ধা বলেন, ‘‘অনেক আগে অন্য দলের প্রধান ছিলাম। পরে নানা কারণে সক্রিয় রাজনীতি থেকে দূরে ছিলাম। এখন রাজ্যের পরিস্থিতির অনেক কিছুই মেনে নিতে পারি না। বিজেপি প্রার্থী হওয়ার প্রস্তাব দিলে দু’বার ভাবিনি।’’ তাঁর দাবি, শরীর অশক্ত হলেও মনের জোর আগের মতোই আছে। তাঁর স্বামী বলেন, “স্ত্রীকে সঙ্গ দিচ্ছি। একটাই চিন্তা, রোদ-গরমে যেন অসুস্থ হয়ে না পড়ে।’’ জেলা (কাটোয়া) বিজেপির সভাপতি গোপাল চট্টোপাধ্যায়বলেন, ‘‘গীতাদেবী অন্য প্রার্থীদের কাছে প্রেরণা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন