দিনভর দাপাল অপরিচিতেরা

খানিকটা এগোতেই মায়াবাজারে একটি মিষ্টির দোকানে কয়েকজনের ভিড়। এক দল যুবকের মাঝে বসে রয়েছেন রানিগঞ্জের প্রাক্তন তৃণমূল বিধায়ক সোহরাব আলি। বিরোধীরা কয়েক দিন ধরেই দাবি করে আসছিল, দুর্গাপুরে বহিরাগতদের আনার ছক কষেছে শাসকদল।

Advertisement

সুশান্ত বণিক

দুর্গাপুর শেষ আপডেট: ১৪ অগস্ট ২০১৭ ০২:৪৭
Share:

মুখ আড়াল। নিজস্ব চিত্র

সকাল সওয়া ৭টা। সবে ভোটগ্রহণ শুরু হয়েছে। দুর্গাপুর পুরসভার ৩৬ নম্বর ওয়ার্ডে একটি ক্লাব লাগোয়া প্রাথমিক স্কুলের বুথে এসে পৌঁছলেন বেশ কিছু লোকজন। ছড়িয়ে পড়লেন আশপাশে। কয়েকজনকে জিজ্ঞেস করে জানা গেল, কেউ এসেছেন কুলটি থেকে, কেউ বার্নপুর।

Advertisement

খানিকটা এগোতেই মায়াবাজারে একটি মিষ্টির দোকানে কয়েকজনের ভিড়। এক দল যুবকের মাঝে বসে রয়েছেন রানিগঞ্জের প্রাক্তন তৃণমূল বিধায়ক সোহরাব আলি। বললেন, ‘‘ভোট দেখতে এসেছি। সব শান্তিপূর্ণ ভাবেই হচ্ছে।’’ কথার ফাঁকেই নিচু গলায় নানা নির্দেশ দিলেন কর্মীদের।

বিরোধীরা কয়েক দিন ধরেই দাবি করে আসছিল, দুর্গাপুরে বহিরাগতদের আনার ছক কষেছে শাসকদল। এ দিন আসানসোল, রানিগঞ্জ, কুলটি, পাণ্ডবেশ্বর, বার্নপুরের অনেককে শহরে দেখা গিয়েছে বলে অভিযোগ। পরনে জিনস এবং টি-শার্ট বা শার্ট। মুখের অনেকটা অংশ তোয়ালেতে ঢেকে দাপিয়ে বেড়িয়েছে তারা।

Advertisement

সকাল ৮টা নাগাদ ৩৮ নম্বর ওয়ার্ডে দু’টি বুথে ঢুকছিল কিছু যুবক। কাছেই ছিলেন এই ওয়ার্ডের কংগ্রেস প্রার্থী মাধবী বারিক। তাঁর অভিযোগ, ‘‘ওদের আটকাতে গেলে আমাকে ধাক্কা দিয়ে সরিয়ে দেয়। তার পরে অবাধে ছাপ্পা দিয়ে গেল।’’ কুলটির কেন্দুয়া এলাকার বাসিন্দা, যুব তৃণমূল নেতা মহম্মদ নাসিমকে দেখা গেল এলাকায়। তিনি বলেন, ‘‘এখানে সব শান্তিপূর্ণ।’’

সকাল সাড়ে ৮টা নাগাদ ৩৮ নম্বর ওয়ার্ডের রাতুড়িয়ায় একটি ভোটকেন্দ্রে বহিরাগতদের দেখে প্রতিবাদ করেন কয়েকজন প্রবীণ বাসিন্দা। তাঁদের অভিযোগ, বহিরাগতদের এক জন রিভলবার বের করে শূন্যে গুলি ছুড়ে পালায়। সকাল সাড়ে ৯টা থেকে ১৩ নম্বর ওয়ার্ডের মেনগেট লাগোয়া বুথগুলিতে ওই বহিরাগত যুবকেরা জোর করে বুথে ঢোকে, বিরোধী পোলিং এজেন্টদের মারধর করে বের করে দেয় বলে অভিযোগ। কিছু ভোটার রুখে দাঁড়াতেই যুবকেরা বোমা ছোড়ে। সামান্য আহত হন দু’জন। তাদেরই এক জন পাপ্পু সিংহ বলেন, ‘‘ভোট দিতে এসেছিলাম। কিন্তু বোমার ভয়ে চলে যাচ্ছি।’’

বিকেলে আবার ডিএসপি-র ২ নম্বর গেটের কাছে জগদীশচন্দ্র প্রাথমিক স্কুলের বুথে বহিরাগতেরা ছাপ্পা দিচ্ছিল বলে অভিযোগ ওঠে। এলাকার কিছু লোকজন প্রতিবাদ করতে যান। তখন পুলিশের গাড়ি লক্ষ করে বোমা ছোড়া হয় বলে অভিযোগ।

বিজেপি-র জেলা সভাপতি তাপস রায়ের অভিযোগ, ‘‘তৃণমূলের বহিরাগতরা শহরের সব বুথ দখল করে নিয়েছে।’’ দলের আর এক নেতা অমিতাভ মুখোপাধ্যায়ের দাবি, ‘‘কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট হোক। যে দল জিতবে, বিজেপি মেনে নেবে। নির্বাচন কমিশনের কাছে আমাদের নেতৃত্ব অভিযোগ জানাবেন।’’ যদিও ভোটের জন্য বাইরে থেকে লোক আনার কথা অস্বীকার করেন তৃণমূলের দুর্গাপুর জেলা সভাপতি উত্তম মুখোপাধ্যায়। তাঁর পাল্টা দাবি, ‘‘বিজেপি-ই বিহার-ঝাড়খণ্ড থেকে দুষ্কৃতীদের নিয়ে এসে এ সব করেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন