Forest Fire

Forest Fire: কয়েক দিন ধরে আগুন আউশগ্রামের জঙ্গলমহলে, ‘পরিকল্পিত অগ্নিকাণ্ড’, দাবি স্থানীয়দের

সোমবার ভোর থেকেই দমকলকে সঙ্গে নিয়ে আগুন নেভানোর কাজ শুরু হয়। তবে আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি বলেও আউশগ্রামের জঙ্গলমহলের বাসিন্দাদের দাবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ১১:৫৩
Share:

আগুন জ্বলছে গত কয়েকদিন ধরেই। নিজস্ব চিত্র।

গত দু’দিন ধরে আগুন জ্বলছে পূর্ব বর্ধমানের আউশগ্রামের জঙ্গলমহলে। তবে কী ভাবে এই আগুন লাগল, তা নিয়ে এখনও ধোঁয়াশাতেই আছেন জঙ্গল লাগোয়া স্থানীয় বাসিন্দারা। আগুনের আতঙ্কও ছড়িয়ে পড়েছে এই এলাকাবাসীদের মধ্যে।

Advertisement

রবিবার রাতে বনবিভাগের কর্মীরা আউশগ্রামের আদুরিয়ার জঙ্গলে আগুন জ্বলতে দেখেন। আগুনের শিখা দেখে বন্যপ্রাণীরা আরও গভীর জঙ্গলে ঢুকে যাচ্ছে বলেও বনকর্মীরা অনুমান করেন। তাই সময় নষ্ট না করে তাঁরা সোমবার ভোর থেকেই দমকলকে সঙ্গে নিয়ে আগুন নেভানোর কাজে লাগেন। যদিও আগুন এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি বলেও আউশগ্রামের জঙ্গলমহলের বাসিন্দাদের দাবি।

আউশগ্রাম ও কাঁকসারের বিস্তৃর্ণ গভীর জঙ্গল এলাকা পূর্ব বর্ধমানের জঙ্গলমহল হিসেবে পরিচিত। বাসিন্দাদের অভিযোগ, গত ২৪ মার্চ থেকে গত ২৮ মার্চ পর্যন্ত আদুরিয়া বিটের হেদগড়া, জালিকাঁদর, ফাঁড়ি জঙ্গল মৌজার গড়কেল্লায় একের পর এক জঙ্গলে আগুন জ্বলতে শুরু করে। পরিকল্পিত ভাবে আদুরিয়ার জঙ্গলে আগুন লাগানো হয়েছে বলেও দাবি বাসিন্দাদের একাংশের।

Advertisement

জেলা বনাধিকারিক নিশা গোস্বামী জানান, বিস্তীর্ণ জঙ্গলের বিভিন্ন জায়গায় গত কয়েক দিন ধরেই আগুন লাগার ঘটনা ঘটছে। বনকর্মী ও দমকল কর্মীরা যৌথ ভাবে সেই আগুন নেভানোর কাজ করছেন। কিন্তু হঠাৎ কী ভাবে এই আগুন লাগল, তা তদন্ত করে দেখা হচ্ছে বলে তিনি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন