‘গৌরবাড়ি’র অতিথিশালা বেহাল, রাতে থাকার সমস্যা

শীত এলেই ভক্তদের ভিড় বাড়ে এখানে। কিন্তু প্রায় দু’দশকেও ‘গৌরবাড়ি’র অতিথিশালাটির পরিকাঠামো সে ভাবে তৈরি না হওয়ায় কাটোয়ায় রাত্রীবাস সম্ভব হয় না বলে জানান ভক্তেরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ০৮ জানুয়ারি ২০১৭ ০০:৫৭
Share:

বেহাল অতিথিশালা। নিজস্ব চিত্র।

শীত এলেই ভক্তদের ভিড় বাড়ে এখানে। কিন্তু প্রায় দু’দশকেও ‘গৌরবাড়ি’র অতিথিশালাটির পরিকাঠামো সে ভাবে তৈরি না হওয়ায় কাটোয়ায় রাত্রীবাস সম্ভব হয় না বলে জানান ভক্তেরা।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রতি বছর নভেম্বরের শেষ থেকে মার্চ মাস পর্যন্ত মণিপুর, নবদ্বীপ-সহ রাজ্য ও দেশের বহু এলাকা থেকে ভক্তেরা ভিড় জমান গৌরবাড়িতে। প্রতি দিন গড়ে ৪০ থেকে ৫০ জন ভক্ত এখানে আসেন বলে সেবাইতেরা জানান।

ভক্তদের কথা মাথায় রেখে প্রায় দু’দশক আগে এখানে ‘সরোজিনী তীর্থনিবাস’ নামে অতিথিশালাটি তৈরি হয়। এখানে রয়েছে চারটি ঘর। কিন্তু তার পরে এ যাবৎ তা ঠিক ভাবে চালু হয়নি বলে জানান ভক্তেরা। অতিথিশালায় গিয়ে দেখা গেল, সেখানে বিদ্যুৎ ও জলের ব্যবস্থা থাকলেও ন্যূনতম কোনও আসবাব বা অন্যান্য পরিকাঠামো নেই।

Advertisement

বেশ কয়েক জন ভক্ত জানান, সমস্যা বাড়ে দোলের সময়েও। সেই সময়ে মণিপুর থেকে দলে দলে ভক্তেরা নামগান করার জন্য কাটোয়ায় আসেন। কিন্তু অতিথিশালার পরিকাঠামো না থাকায় তাঁরা কোথায় থাকবেন, তা নিয়ে সমস্যায় পড়েন। মণিপুরের বাসিন্দা রাজা সিংহ ও গণেশ সিংহ বলেন, ‘‘রাতে থাকার ইচ্ছে ছিল। কিন্তু কাটোয়ায় থাকার জায়গা না থাকায় নবদ্বীপ যেতে হচ্ছে।’’

বর্তমানে গৌরবাড়ির দায়িত্বে থাকা ‘শ্রী গৌরাঙ্গ সেবাইত সমিতি’র কোষাধ্যক্ষ দুর্লভ গোস্বামীর দাবি, ‘‘তেরো বছর আগে রাজ্য হেরিটেজ কমিশনের কাছে অতিথিশালার পরিকাঠামো উন্নয়নের জন্য মৌখিক ভাবে আবেদন করি। কিন্তু তার পরেও কিছু হয়নি।’’ সেবাইতদের দাবি, শুধুমাত্র মন্দিরের স্বল্প আয়ে এই অতিথিশালার পরিকাঠামো তৈরি সম্ভব নয়। সেবাইত সমিতির সম্পাদক নিহার চট্টোপাধ্যায়ের আক্ষেপ, ‘‘অতিথিশালাটি দীর্ঘদিন ধরেই বেহাল। থাকা-খাওয়ার জন্য কোনও পরিকাঠামো তৈরি করা সম্ভব হয়নি। ভক্তদের থাকার জন্য ন্যূনতম ব্যবস্থা করতে পারি না।’’ অতিথিশালাটির বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আনার আশ্বাস দিয়েছেন মহকুমশাসক খুরশিদ আলি কাদরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন