বাঘ বাঁচাতে ১২ দেশ বাইকে পাড়ি দিচ্ছেন দম্পতি 

‘অটোমোবাইল অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া’র দুর্গাপুর শাখা ও বেনাচিতির একটি গাড়ি বিক্রেতা সংস্থা এ দিন সকালে ওই দম্পতিকে সংবর্ধনা জানায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০২ মার্চ ২০১৯ ০৬:৩১
Share:

রথীন্দ্রনাথ দাস ও গীতাঞ্জলিদেবী। নিজস্ব চিত্র

বাঘ বাঁচলে বাঁচবে পরিবেশ। সচেতনতার এমন বার্তা স্বদেশের পাশাপাশি আরও বারোটি দেশে ছড়িয়ে দিতে মোটরবাইক-সফরে বেরিয়েছেন কলকাতার এক দম্পতি। চল্লিশোর্ধ্ব রথীন্দ্রনাথ দাস ও তাঁর স্ত্রী গীতাঞ্জলিদেবী গত ১৫ ফেব্রুয়ারি কলকাতা থেকে যাত্রা শুরু করেছেন। মঙ্গলবার তাঁরা দুর্গাপুরে পৌঁছন। শুক্রবার দুর্গাপুর থেকে তাঁরা আবার রওনা দিলেন।

Advertisement

‘অটোমোবাইল অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া’র দুর্গাপুর শাখা ও বেনাচিতির একটি গাড়ি বিক্রেতা সংস্থা এ দিন সকালে ওই দম্পতিকে সংবর্ধনা জানায়। সংস্থাটি জানায়, তাদের পক্ষ থেকে ওই দম্পতিকে একটি উন্নত মানের মোটরবাইক দেওয়া হয়েছে।

রথীন্দ্রনাথবাবু বলেন, ‘‘পরিবেশ রক্ষায় বন্যপ্রাণ বাঁচানো জরুরি। তা না হলে পরিবেশ বাঁচবে না। আগে দেশ জুড়ে প্রচার অভিযানে বেরিয়েছিলাম। এ বার আমাদের বার্তা পৌঁছে দেব অন্য দেশেও। বিভিন্ন সংস্থা, স্বেচ্ছাসেবী সংগঠন আর্থিক সহযোগিতা করেছে।’’ জানা গিয়েছে, ‘বন বাঁচাও, বন্যপ্রাণ বাঁচাও’, এই বার্তা নিয়ে ২০১৬-র ৩ অক্টোবর থেকে ২০১৭-র ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত দেশের ২৯টি রাজ্য ও পাঁচটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ২৭ হাজার ১৩৮ কিলোমিটার পথ মোটরবাইকে পাড়ি দিয়েছিলেন রথীন্দ্রনাথবাবু। গীতাঞ্জলিদেবী বলেন, ‘‘বাঘ বাঁচাতে গেলে জঙ্গলের বাসিন্দাদের পাশাপাশি লাগোয়া এলাকার মানুষজনকেও সচেতন হতে হবে। আমাদের অভিযানে আমরা সবার কাছে সচেতনতার এই বার্তাটাই পৌঁছে দেব।’’

Advertisement

কিন্তু কেন এমন পরিকল্পনা? রথীন্দ্রনাথবাবু জানান, ছোট থেকেই বন্যপ্রাণী পছন্দ করেন। জঙ্গলে ঘুরতে ভালবাসেন। গত চার বছর ধরে যুক্ত ‘ওয়াইল্ড লাইফ ক্রাইম কন্ট্রোল ব্যুরো’র সঙ্গেও। ২০১৬-য় দেশের প্রায় ২২০০ স্কুলের পড়ুয়াদের কাছে তিনি সচেতনতার বার্তা পৌঁছে দেন। এ ছাড়াও, গণ্ডার বাঁচানোর বার্তা নিয়ে মোটরবাইকে তিনি এই রাজ্য ও অসমের প্রায় ২৮২২ কিলোমিটার পথ পরিভ্রমণ করেছেন। বিয়ের পরে স্ত্রীকে সঙ্গে নিয়ে রথীন্দ্রনাথবাবু বন্যপ্রাণ বাঁচানোর বার্তা নিয়ে দেশের দশটি রাজ্য ঘুরেছেন।

‘সেভ টাইগার্স টু সেভ এনভায়রনমেন্ট’ শীর্ষক অভিযানের প্রথম দফায় দেশের ৫০টি ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্প ও লাগোয়া এলাকা ঘুরে ৫০০টি স্কুলের পড়ুয়াদের কাছে বার্তা পৌঁছে দিতে চান ওই দম্পতি। দ্বিতীয় পর্যায়ে তাঁরা যেতে চান মায়ানমার, তাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, কম্বোডিয়া ও লাওস। শেষ দফায় গন্তব্য, চিন, রাশিয়া, নেপাল, ভুটান ও বাংলাদেশ। আগামী দেড় বছরে ভারত ও এই বারোটি দেশের মোট প্রায় ৮০ হাজার কিলোমিটার পথ তাঁরা ঘুরবেন। যাত্রাপথে সাধারণ মানুষ ও বিভিন্ন স্কুলের পড়ুয়াদের বাঘ বাঁচানোর বিষয়ে সচেতন করবেন বলে জানিয়েছেন তাঁরা।

দুর্গাপুর থেকে রওনা দেওয়ার আগে গত দু’দিনে এই দম্পতি শহরের একাধিক স্কুলের পড়ুয়াদের বন ও বন্যপ্রাণের গুরুত্ব ও সংরক্ষণের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করে যান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন