কারখানা ‘বাঁচাতে’ শ্রমিকদের বিক্ষোভ

এই কারখানাকে কর্পোরেট করতে চেয়ে গত ১৮ জুন রেল বোর্ড চিঠি দিয়ে জিএম-এর মতামত জানতে চায়। এর পরেই শুরু হয় শ্রমিক-আন্দোলন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১০ অগস্ট ২০১৯ ০০:০৯
Share:

সিএলডব্লিউ-তে। নিজস্ব চিত্র

‘কর্পোরেট’ করা হবে চিত্তরঞ্জন লোকোমোটিভ ওয়ার্কসকে (সিএলডব্লিউ)। এই সিদ্ধান্তের প্রতিবাদে শুক্রবার কারখানার প্রশাসনিক ভবনের সামনে প্রায় তিন ঘণ্টা ধরে বিক্ষোভ দেখাল আইএনটিইউসি। সংস্থার জিএম-এর দফতরে দেওয়া হয় স্মারকলিপিও।

Advertisement

এই কারখানাকে কর্পোরেট করতে চেয়ে গত ১৮ জুন রেল বোর্ড চিঠি দিয়ে জিএম-এর মতামত জানতে চায়। এর পরেই শুরু হয় শ্রমিক-আন্দোলন। সংস্থার ১৩টি শ্রমিক সংগঠন যৌথ উদ্যোগে ‘সেভ সিএলডব্লিউ জয়েন্ট অ্যাকশন কমিটি’ গড়ে লাগাতার বিক্ষোভ শুরু করে। একই সঙ্গে বিভিন্ন সময়ে শ্রমিক সংগঠনগুলি পৃথক ভাবেও প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ-অবস্থানে বসছে।

শুক্রবারের বিক্ষোভ কর্মসূচিতে যোগ দেন আইএনটিইউসি-র কেন্দ্রীয় সম্পাদক হরজিৎ সিংহ, জেলা সভাপতি বিকাশ ঘটক প্রমুখ। সিটু নেতৃত্বও এই কর্মসূচিকে সমর্থন জানিয়ে যোগ দেন। হরজিৎবাবু বলেন, ‘‘ইস্কো কারখানাকেও গুটিয়ে দিতে চেয়েছিল সরকার। সব শ্রমিক সংগঠন ‘সেভ কমিটি’ তৈরি করে কারখানা বাঁচায়। এখানেও তা-ই হবে।’’ বিকাশবাবু জানান, অ্যাকশন কমিটির আন্দোলনে সক্রিয় ভাবে যোগ দেওয়ার পাশাপাশি তাঁরা পৃথক ভাবেও বিষয়টি নিয়ে সরব হবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন