বরাকরে ফের ধস, খুঁটি পড়ে বিদ্যুৎ বিভ্রাট

বরাকরের রিভারসাইড কলোনি এলাকায় নর্দমার পাড় ভেঙে ধস নামছে বারবার। শেষ বার ২ জুন ধসে তলিয়ে গিয়েছিল একটি গাড়ি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৭ ০০:১৪
Share:

প্রতীকী ছবি।

এক মাসের মাথায় ফের ধস নামল বরাকরের রিভারসাইড কলোনিতে। এ বার প্রায় ৩০ বর্গফুট এলাকা জুড়ে ধস নামায় আতঙ্ক তৈরি হয়েছে এলাকায়। তলিয়ে গিয়েছে আস্ত একটি বিদ্যুতের খুঁটি। ফলে, বিস্তীর্ণ অঞ্চল জুড়ে বিদ্যুৎ সংযোগ ছিন্ন হয়ে গিয়েছে। যে নর্দমার পাড় ভাঙছে বারবার, এ দিন ঘটনার পরে বাসিন্দারা ফের সেটি সংস্কারের দাবি তুলেছেন।

Advertisement

বরাকরের রিভারসাইড কলোনি এলাকায় নর্দমার পাড় ভেঙে ধস নামছে বারবার। শেষ বার ২ জুন ধসে তলিয়ে গিয়েছিল একটি গাড়ি। নর্দমা সংস্কারের দাবি তুলে সে বার বিক্ষোভ ও কয়েক ঘণ্টা রাস্তা অবরোধ করেন বাসিন্দারা। পুলিশ ও পুরসভা কর্তৃপক্ষের তরফে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেওয়া হয়। কিন্তু তার পরে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ।

বুধবার এলাকায় গিয়ে দেখা যায়, নর্দমার পাশে প্রায় ২০ বর্গফুট এলাকা ধসে গিয়েছে। বিদ্যুতের খুঁটি উপড়ে পাশে পড়ে রয়েছে। বিপজ্জনক ভাবে ঝুলছে পাশের একটি বিদ্যুতের ট্রান্সফর্মার। লাগোয়া রাস্তাটি নিয়েও আশঙ্কা তৈরি হয়েছে। আতঙ্কিত বাসিন্দারা ভিড় জমিয়েছেন এলাকায়। তাঁরা ওই নর্দমাটি সংস্কারের দাবি জানিয়ে বিক্ষোভ করেন।

Advertisement

কেন নর্দমাটি সংস্কার হচ্ছে না? স্থানীয় কাউন্সিলর তথা পুরসভার ৯ নম্বর বরো চেয়ারম্যান বেবি বাউড়ি বলেন, ‘‘পুরসভার একার তহবিল থেকে এই কাজ করা সম্ভব নয়। এডিডিএ-র সঙ্গে যৌথ উদ্যোগে করা হবে। কথাবার্তা এগোচ্ছে।’’ বাসিন্দাদের অবশ্য অভিযোগ, ধস নামলেই নর্দমা সংস্কারের প্রতিশ্রুতি দিলেও তা বারবার রাখা হচ্ছে না। গত বছর ১৭ জুলাই এই নর্দমার দু’পাশ জুড়ে ধস নেমেছিল। সে বারও একই প্রতিশ্রুতি মিলেছিল।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কুলটি ও বরাকরের বড় অংশের বর্জ্যমিশ্রিত জল এই নর্দমা দিয়ে বয়ে গিয়ে নদীতে পড়ে। কিন্তু বহু দিন আগে নর্দমাটি ভেঙে গিয়েছে। তার পরে আর সংস্কার হয়নি। বারবার পাড় ভেঙে বিপজ্জনক হয়ে উঠছে। পুরসভা সূত্রে জানা গিয়েছে, নর্দমাটি সংস্কারে খরচ পড়বে প্রায় এক কোটি টাকা। এডিডিএ-র কাছে সে জন্য আর্থিক সাহায্য চাওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন