পথ হারানো বৃদ্ধকে ট্রেনে চাপাল কুদ্দুসেরা

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ২০ জুলাই ২০১৬ ০১:০২
Share:

আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসে পথ ভুল করে কাটোয়ার গাঙ্গুলিডাঙায় চলে এসেছিলেন এক বৃদ্ধ। তাঁকে ইতিউতি ঘুরতে দেখে এগিয়ে এলেন এলাকার যুবকেরা।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সোমবার বিকেলে গাঙ্গুলিডাঙার বাসস্ট্যান্ডে ঘুরতে দেখা যায় এক বৃদ্ধকে। লাগোয়া একটি ক্লাবের সদস্যরা তখন ক্যারাম খেলতে ব্যস্ত ছিলেন। আচমকা বৃদ্ধকে নজরে পড়ে তাঁদের। কুদ্দুস শেখ নামে এক যুবক বৃদ্ধের কাছে গিয়ে পরিচয় জানতে চান। কিন্তু কথা বলতে গিয়েই ওই যুবক বুঝতে পারেন, বৃদ্ধ ভিন্ রাজ্যের বাসিন্দা। কয়েক দিন তামিলনা়ড়ুতে রাজমিস্ত্রির কাজ করার সুবাদে কুদ্দুস বুঝতে পারেন বৃদ্ধ তামিলে কথা বলছেন। এরপরেই ইংরেজিতে বৃদ্ধ জানান, তাঁর নাম অ্যান্টনি উবাল্ট। বাড়ি কন্যাকুমারীর পুলথেনকাড়াতে। বছর বাহাত্তরের ওই বৃদ্ধ জানান, গত রবিবার তিনি খড়্গপুরে এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে এসেছিলেন। ফেরার সময়ে হাওড়া স্টেশন থেকে ট্রেন ধরেন। কিন্তু ভুল ট্রেন ধরায় পৌঁছে যান বর্ধমানে। পরে বর্ধমান থেকে প্রায় ৫৮ কিলোমিটার রাস্তা উজিয়ে গাঙ্গুলিডাঙায়।এরপরেই কুদ্দুস, আবদুল্লা শেখ ইব্রাহিম, নাজিবুদ্দিন শেখ, বাবলু শেখ, সফিকুল শেখ-সহ এলাকার প্রায় জনা কুড়ি যুবক বৃদ্ধকে হাওড়া পৌঁছে দেবেন বলে ঠিক করেন। কিন্তু বৃদ্ধ জানান, তাঁর সঙ্গে থাকা টাকাও প্রায় শেষ। এরপরেই বাড়ি বাড়ি চাঁদা তুলে এক হাজার টাকা জোগাড় করেন কুদ্দুসেরা। সেই টাকা তুলে দেওয়া হয় বৃদ্ধের হাতে। ততক্ষণে অবশ্য অ্যান্টনিকে পাত পেড়ে খেতেও দিয়েছেন ওই যুবকেরা।

হাওড়াগামী ট্রেনে ওঠার মুখে বৃদ্ধের মুখেও তৃপ্তির হাসি। বাড়ি ফেরার পথে অ্যান্টনি বলেন, ‘‘আমি মিশনারি। ছেলেগুলো সাহায্য না করলে বাড়ি ফেরা দায় হয়ে পড়ত।’’ তবে যুবকেরা শান্তিতে থাকতে পারছেন না। কুদ্দুসের শঙ্কা, ‘‘বয়স্ক মানুষ। একা একা বাড়ি পৌঁছতে পারবেন তো!’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন