Diarrhea

ডায়েরিয়া ছড়াচ্ছে পূর্ব বর্ধমান জেলার একাংশে, আক্রান্ত প্রায় ২০, ভিড় বাড়ছে হাসপাতালে

স্থানীয় সূত্রের খবর, ওই গ্রামে নলবাহিত পানীয় জলের ব্যবস্থা করা হলেও তার স্থায়িত্ব ছিল মাত্র সাত দিন। বাধ্য হয়েই গ্রামের পুকুর ও টিউবওয়েলের জল ব্যবহার করতে হয় গ্রামবাসীদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ২৩:০৪
Share:

বাড়ি বাড়ি যাচ্ছেন চিকিৎসক ও আশাকর্মীরা। নিজস্ব চিত্র।

ডায়রিয়ায় প্রকোপ বাড়ছে পূর্ব বর্ধমান জেলার বর্ধমান-২ ব্লকে। ইতিমধ্যেই আক্রান্ত হয়েছে নবস্থা-২ নম্বর পঞ্চায়েতের করন্দা দক্ষিণ পাড়ার বেশ কয়েক জন। এই ঘটনায় আতঙ্কিত এলাকার বাসিন্দারা। পরিস্থিতি নিয়ন্ত্রণে সচেতনতা প্রচার শুরু করেছে জেলা স্বাস্থ্য দফতর।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, ওই গ্রামের পিএইচই প্রকল্পে নলবাহিত পানীয় জলের ব্যবস্থা করা হলেও তার স্থায়িত্ব ছিল মাত্র সাত দিন। বাধ্য হয়েই গ্রামের পুকুর ও টিউবওয়েলের জল ব্যবহার করতে হয় গ্রামবাসীদের। বর্ধমান ২ ব্লকের নবস্থা- ২ নম্বর পঞ্চায়েতের করন্দা দক্ষিণপাড়ার কয়েক জন বাসিন্দা ডায়রিয়া আক্রান্ত হওয়ায় তাঁদের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে শারীরিক অবস্থার অবনতি হলে তাদের বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়।

বুধবার আক্রান্তদের মধ্যে সাত জন বর্ধমান মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন আছে। সুস্থ হবার পর দু’জনকে ইতিমধ্যেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে । এলাকাবাসীরা জানাচ্ছেন, গ্রামের প্রায় ১৮-১৯ জন ডায়রিয়া আক্রান্ত হন। এংদের মধ্যে সাত জন হাসপাতালে চিকিৎসাধীন বাকিদের বাড়িতেই চিকিৎসা চলছে।

Advertisement

বর্ধমান-২ ব্লকের বিডিও সুবর্ণা মজুমদার ডায়েরিয়া সংক্রমণের কথা স্বীকার করে জানিয়েছেন, এলাকায় চিকিৎসক ও আশাকর্মীরা বাড়ি বাড়ি যাচ্ছেন, প্রয়োজনীয় ওষুধ দেওয়া হচ্ছে , পাশাপাশি পানীয় জলেরও ব্যবস্থা করা হয়েছে প্রশাসনের তরফ থেকে। পানীয় জলের কলের থেকে নমুনা নিয়ে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে এবং স্থানীয় পুকুরের জল ব্যবহারে আপাতত নিষেধ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন