আগুন, ধোঁয়ায় আতঙ্ক

খনির তিনশো মিটারের মধ্যে ২ ও ৩ নম্বর ধাওড়া, কোড়াপাড়া, শালডাঙা ও ঝাটিবনে শ’খানেক পরিবারের বাস। বাসিন্দাদের অভিযোগ, খনি থেকে গত কয়েক দিন ধরেই কয়লা কাটছে দুষ্কৃতীরা। এর জেরেই কয়লাস্তরে আগুন ধরে গিয়েছে। শনিবার রাতে, খনির চারটি এলাকা থেকে আগুন বের হতে দেখা যায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জামুড়িয়া শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৭ ০৩:১০
Share:

বিপত্তি: পরিত্যক্ত খনিতে আগুন। ওয়েস্ট কেন্দায়। রবিবার। ছবি: ওমপ্রকাশ সিংহ

অবৈধ খননের জেরে ভূগর্ভ থেকে আগুন ও ধোঁয়া বের হতে শুরু করল নিউকেন্দা কোলিয়ারির পরিত্যক্ত ওয়েস্ট কেন্দা খোলমুখ খনিতে। শনিবার রাতের ঘটনা। বাসিন্দাদের ক্ষোভ, কাছেই রয়েছে বসতি। যে কোনও মুহূর্তে ঘটতে পারে বড় দুর্ঘটনা।

Advertisement

খনির তিনশো মিটারের মধ্যে ২ ও ৩ নম্বর ধাওড়া, কোড়াপাড়া, শালডাঙা ও ঝাটিবনে শ’খানেক পরিবারের বাস। বাসিন্দাদের অভিযোগ, খনি থেকে গত কয়েক দিন ধরেই কয়লা কাটছে দুষ্কৃতীরা। এর জেরেই কয়লাস্তরে আগুন ধরে গিয়েছে। শনিবার রাতে, খনির চারটি এলাকা থেকে আগুন বের হতে দেখা যায়। তা ছাড়া এলাকার বেশ কিছু অংশ ভরে যায় ধোঁয়ায়। বাসিন্দাদের আশঙ্কা, ‘‘আগুন কোনও ভাবে আরও ছড়িয়ে পড়লে বসতি এলাকা বিপদে পড়বে।’’

অবৈধ খননের জেরেই যে বিপত্তি, তা স্বীকার করেছেন ইসিএল কর্তৃপক্ষও। সংস্থার সিএমডি-র কারিগরি সচিব নীলাদ্রি রায় বলেন, “অবৈধ খননের ফলে ফাটল দিয়ে কয়লাতে বাতাস লেগে আগুন ও ধোঁয়া বের হচ্ছে।’’ সংস্থা সূত্রে জানা গিয়েছে, এই এলাকা থেকেই ইসিএল-র সিআইএসএফ এবং নিজস্ব নিরাপত্তা বাহিনী অভিযান চালিয়ে চারটি কয়লা কাটার যন্ত্র ও দু’টি চার চাকার গাড়ি আটকে পুলিশের হাতে তুলে দেয়। এ দিনের ঘটনার পরে নীলাদ্রিবাবু বলেন, ‘‘প্রশাসনের সহযোগিতায় প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’’

Advertisement

স্থানীয় বাসিন্দা তথা ইসিএলের এক কর্মী জানান, খনি পরিত্যক্ত ঘোষণা করার সময়েও স্বাভাবিক ভাবেই বেশ কিছু পরিমাণ কয়লা মজুত থেকে যায়। দীর্ঘদিন জমে থাকা কয়লা অক্সিজেনের সংস্পর্শে এলে আগুন ধরে। খনি বন্ধের সময়ে ফাটলগুলি ভরাট করা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন