দু’বছরেও তৈরি হয়নি দুই সেতু, আশঙ্কা শহরে

কালীপাহাড়িতে গাড়ুই নদী ও সুইডিতে রেললাইনের উপরে বহু বছরের পুরনো সেতু দু’টি আছে। সময়ের সঙ্গে সঙ্গে জাতীয় সড়কে চলাচল করা গাড়ির সংখ্যা বেড়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০১৮ ০৪:৩৬
Share:

অর্ধসমাপ্ত সেতুর কাজ। কালীপাহাড়িতে। নিজস্ব চিত্র

পুরনো সেতুতে যানবাহনের চাপ কমাতে আসানসোলের কালীপাহাড়ি ও সুইডি গ্রাম লাগোয়া ২ নম্বর জাতীয় সড়কে দু’টি বিকল্প সেতু তৈরির কাজ শুরু করেছিল জাতীয় সড়ক কর্তৃপক্ষ। কিন্তু প্রায় দু’বছর পরে দেখা গেল, কাজ বন্ধ। এই অবস্থায় শহরবাসীর আশঙ্কা, পুরনো সেতুগুলিতে যে কোনও দিন ফাটল ধরে যান চলাচল বন্ধ হয়ে যেতে পারে।

Advertisement

কালীপাহাড়িতে গাড়ুই নদী ও সুইডিতে রেললাইনের উপরে বহু বছরের পুরনো সেতু দু’টি আছে। সময়ের সঙ্গে সঙ্গে জাতীয় সড়কে চলাচল করা গাড়ির সংখ্যা বেড়েছে। সেই সঙ্গে সড়ক ছ’লেনের করারও সিদ্ধান্ত হয়েছে। ফলে পুরনো সেতুতে গাড়ির চাপ কমাতে বছর দুয়েক আগে ওই এলাকাতেই দু’টি নতুন সেতু তৈরির কাজ শুরু হয়। সেগুলির কাজ বন্ধ রয়েছে।

এলাকাবাসী জানান, পুরনো সেতু দু’টি বেহাল। একাধিক জায়গায় পলেস্তরা খসে পড়েছে। ফাটল ধরেছে কয়েকটি স্তম্ভে। কিছু জায়গায় অবশ্য সম্প্রতি সংস্কার করা হয়েছে। জেলা পরিবহণ দফতর সূত্রে জানা যায়, কলকাতা-সহ রাজ্যের নানা প্রান্ত এবং দিল্লি, পঞ্জাব, হরিয়ানা, উত্তরাঞ্চল, জম্মু-কাশ্মীর, উত্তরপ্রদেশ, বিহার ও ঝাড়খণ্ডে যাওয়ার জন্য প্রধান ভরসা এই রাস্তা। তা দিয়ে ২৫ হাজারেরও বেশি পণ্যবাহী ট্রাক চলাচল করে। যাত্রিবাহী বাস, ছোট গাড়ি মিলিয়ে চলাচল করে আরও প্রায় ৩৫ হাজার যানবাহন। ফলে ওই দুই সেতুর গুরুত্ব রাজ্যের অর্থনীতির ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Advertisement

কোনও ভাবে পুরনো সেতু দু’টিতে যান চলাচল বন্ধ হলে কলকাতার সঙ্গে বাকি রাজ্যগুলির যোগাযোগ প্রায় বন্ধ হয়ে যাবে। এই পরিস্থিতিতে বিকল্প দুই সেতু তৈরির কাজ শুরু করেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ।

কিন্তু তা এখনও শেষ হয়নি কেন? সড়ক কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, কালীপাহাড়ির যেখানে সেতু তৈরির কাজ চলছে সেখানে ডিভিসি-র একটি ‘টাওয়ার’ আছে। তা স্থানান্তর না করা হলে সেতুর কাজ শেষ হবে না। এ বিষয়ে জাতীয় সড়ক কর্তৃপক্ষের আসানসোলের ইনচার্জ মলয় দত্ত বলেন, ‘‘টাওয়ার সরানোর প্রাথমিক প্রক্রিয়া হয়ে গিয়েছে। খুব দ্রুত তা স্থানান্তরিত করে সেতুর কাজ শুরু হবে।’’ অন্য দিকে সুইডি লাগোয়া এলাকায় কিছু কারিগরি সমস্যা থাকায় সেখানেও বিকল্প সেতু তৈরিতে দেরি হচ্ছে। তবে সমস্যা মিটে গিয়েছে বলে দাবি মলয়বাবুর। তবে পুরনো সেতুর নিয়মিত দেখভালও করা হচ্ছে বলে সড়ক কর্তৃপক্ষ জানান। মহকুমাশাসক (আসানসোল) প্রলয় রায়চৌধুরীও সেতু দু’টি দ্রুত শেষ করার বিষয়ে সড়ক কর্তৃপক্ষের কাছে আর্জি জানিয়েছেন।

অর্ধসমাপ্ত সেতুগুলি দ্রুত শেষ করার আর্জি জানিয়ে জাতীয় সড়ক কর্তৃপক্ষকে চিঠি লেখা হয়েছে বলে জানান চিফ ইঞ্জিনিয়ার (আসানসোল পুরসভা) সুকোমল মণ্ডল। এ বছর অক্টোবরেই পশ্চিমবঙ্গ-ঝাড়খণ্ড সীমান্তে কলকাতাগামী ডুবুরডিহি সেতুতে ফাটল ধরে। বন্ধ হয় যান চলাচল। সে ক্ষেত্রে বিকল্প সেতু থাকায় পরিস্থিতি সামাল দেওয়া গিয়েছিল। বিশেষজ্ঞদের মতামত নিয়ে সেতু মেরামতে উদ্যোগী হয়েছেন জাতীয় সড়ক কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন