পরিবহণের নতুন অফিস দুর্গাপুরে

কলকাতা ও শিলিগুড়ির পরে রাজ্যে স্টেট ট্রান্সপোর্ট অথরিটির তৃতীয় অফিসের উদ্বোধন হল দুর্গাপুরে। বৃহস্পতিবার ওই সাব-অফিসের উদ্বোধন করেন পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০২ জুন ২০১৭ ০১:২৫
Share:

দুর্গাপুর-ঝাড়গ্রাম বাস উদ্বোধন করলেন শুভেন্দু অধিকারী। — নিজস্ব চিত্র

কলকাতা ও শিলিগুড়ির পরে রাজ্যে স্টেট ট্রান্সপোর্ট অথরিটির তৃতীয় অফিসের উদ্বোধন হল দুর্গাপুরে। বৃহস্পতিবার ওই সাব-অফিসের উদ্বোধন করেন পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী। তিনি জানান, এর ফলে আন্তঃজেলা ও আন্তঃরাজ্য পরিবহণের পারমিট দেওয়া-সহ নানা কাজকর্মে সুবিধা হবে।

Advertisement

দক্ষিণবঙ্গ পরিবহণ নিগমের দুর্গাপুর কার্যালয়েই নতুন সংস্থার কার্যালয়টি চালু হল এ দিন। দূরপাল্লার বাসের পারমিট মিলবে এখান থেকে। দুর্গাপুর-ঝাড়গ্রাম রুটের একটি বেসরকারি বাসের সূচনা করেন মন্ত্রী। আন্তঃজেলা তো বটেই, আন্তঃরাজ্য এমনকী আন্তর্জাতিক যাত্রী ও কার্গো পরিষেবাও মিলবে এখান থেকে। ফলে, সামগ্রিক ভাবে দক্ষিণবঙ্গের জেলাগুলি উপকৃত হবেন বলে মন্ত্রী জানান। দূষণ রোধে আসানসোল-দুর্গাপুর শিল্পাঞ্চলে ইতিমধ্যেই ২০টি সিএনজি চালিত বাস চালু করা হয়েছে। ভবিষ্যতে আরও বাস চালুর পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান। এ ছাড়া কলকাতার বিধাননগরের মতো দুর্গাপুরেও বৈদ্যুতিক বাস চালুর সম্ভাবনার কথা জানান মন্ত্রী।

দক্ষিণবঙ্গ পরিবহণ সংস্থার হাল ফেরাতে ইতিমধ্যে বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে বলে জানান শুভেন্দুবাবু। তিনি জানান, বাম আমলে কর্মীদের পেনশন বাবদ প্রায় ৩৮২ কোটি টাকা বকেয়া ছিল। তা ধাপে-ধাপে মিটিয়ে দেওয়া হয়েছে। নতুন করে আর ব্যাঙ্ক ঋণ নেওয়া হয়নি। সেই সময় বাস পিছু ১১ জন কর্মী লাগত। এখন তা ৫ জনে নামিয়ে আনা হয়েছে। ট্রাফিক ও নিরাপত্তা সংক্রান্ত সচেতনতা গড়তে বাস চালকদের জন্য বিশেষ ম্যানুয়াল প্রকাশের উদ্যোগ হয়েছে। পুলিশ ও খড়গপুর আইআইটি যৌথ ভাবে তা তৈরি করবে। চালকেরা ছাড়াও স্কুলের পড়ুয়াদেরও সেটির মাধ্যমে সচেতন করার চেষ্টা হবে। মাসখানেকের মধ্যেই তা প্রকাশ করা হবে বলে জানান মন্ত্রী। অনুষ্ঠানে ছিলেন ভারপ্রাপ্ত অতিরিক্ত জেলাশাসক (উন্নয়ন) শঙ্খ সাঁতরা, দুর্গাপুরের ডেপুটি মেয়র অমিতাভ বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন