ketugram

স্বাধীন দেশে এক দিনের রাজতন্ত্র! আছে নিদান এবং শাস্তি, সৈন্যসামন্ত নিয়ে ঘুরলেন ৮৫ বছরের রাজা

কেতুগ্রামের এই গ্রামটি পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলার সীমান্ত লাগোয়া। ১২ বছর অন্তর গ্রামে জয়দুর্গা পুজোর দিন এক দিনের জন্য এই গ্রামে ফিরে আসে রাজতন্ত্র। এটাই রীতি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কেতুগ্রাম শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ২১:২২
Share:

গ্রাম ঘুরে দেখছেন এক দিনের রাজা! —নিজস্ব চিত্র।

গণতন্ত্রের দেশে এক দিনের জন্য রাজতন্ত্রের উদ‌্‌‌যাপন। এক দিনের জন্যই রাজা সাজা। ওই একটা দিনেই রাজা সেজে সপার্ষদ সৈন্যসামন্ত নিয়ে ‘রাজ্য ভ্রমণে’ বার হন রাজামশাই। ভাল কাজের জন্য আছে উপহার। খারাপ কাজ করলে রয়েছে শাস্তি। ১০০ বছর ধরে এক দিনের জন্য এমনই রাজা এবং প্রজা সাজেন পূর্ব বর্ধমানের কেতুগ্রাম থানার বহরান গ্রাম।

Advertisement

কেতুগ্রামের এই গ্রামটি পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদ জেলার সীমান্ত লাগোয়া। ১২ বছর অন্তর গ্রামে জয়দুর্গা পুজোর দিন এক দিনের জন্য এই গ্রামে ফিরে আসে রাজতন্ত্র। এটাই রীতি। সেখানে ব্রাহ্মণ বাড়ির এক সদস্যকে রাজা সজিয়ে ঘোড়ার গাড়িতে চাপিয়ে সৈন্যসামন্ত ঘোরেন পুরো গ্রাম। ধরা হয়, ওটাই রাজার রাজত্ব। ‘রাজ্য’ পরিদর্শনে বার হয়ে প্রজাদের হালহকিকতের খোঁজ নেন রাজা। সকলের দুঃখ-কষ্ট, ক্ষোভ-অভিযোগ শোনেন। এ বার ৮৫ বছরের অম্বিকাপ্রসাদ চট্টরাজ ছিলেন রাজা।

গ্রামবাসীরা জানান, বেয়াদব প্রজা দেখলেই ‘রাজামশাই’ শাস্তি দেন। কোনও মিস্ত্রি যদি খারাপ কাজ করেন, কেউ যদি দোকান খুলতে দেরি করেন অথবা রাজা আসার পরও কেউ যদি বসে থাকেন, সাজা পেতে হয়। তবে মৃত্যু বা কারাদণ্ড নেই। চাবুকের বাড়িও নয়। পকেট থেকে কিছু টাকা বার করে ‘জরিমানা’ দিতে হয়। এক দিনের রাজার কথায়, ‘‘পনেরো বছর বয়স থেকে ১২ বছর অন্তর এক দিনের জন্য রাজা সেজে আসছি। পুজো উপলক্ষে নিছক মনোরঞ্জনের জন্যই এই রীতি। রাজা ভ্রমণে বার হলে জরিমানা করেন। কর বাবদ আদায়কৃত অর্থ ব্যয় করা হয় পুজোর কাজেই।’’

Advertisement

এক দিনের এই রাজাকে দেখতে দূরদূরান্ত থেকে মানুষ আসেন কেতুগ্রামের এই গ্রামে। সোমবার সকালে বর্ধমান পূর্ব লোকসভা কেন্দ্রের অধীনস্থ কালনায় পৌঁছে যান রাজনৈতিক নেতারাও। তাঁরা জাপট এলাকায় ভবাপাগলার মন্দিরে প্রথম পুজো দেন। তার পর পুজো দেন কালনার ১০৮ শিব মন্দিরে। সোমবার সেখানে দলের নেতা ও কর্মীদের নিয়ে প্রচারে ছিলেন তৃণমূল প্রার্থী শর্মিলা সরকার এবং বিজেপি প্রার্থী অসীম সরকার। একে অন্যকে নিশানা করে কটাক্ষ, প্রচার সবই ছিল। এক দিকে এক দিনের রাজতন্ত্র, অন্য দিকে, আগামী পাঁচ বছরের জন্য লোকসভার প্রচার— সবই ভিড় করে দেখলেন বাসিন্দারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন