ছক্কা মারলে আইপিএল-জুয়ায় উঠছে দর

কয়েক জন যুবক উৎকণ্ঠার সঙ্গে তাকিয়ে মোবাইলের পর্দার দিকে। মহেন্দ্র সিংহ ধোনির ব্যাটিং দেখে চেন্নাই জিতছেই ধরে নিয়ে এক জনের উল্লাস, ‘বাজি জিতছিই।’ দৃশ্যটা কালনা শহরের এক গলির।

Advertisement

কেদারনাথ ভট্টাচার্য

কালনা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০১৮ ০১:২৫
Share:

কয়েক জন যুবক উৎকণ্ঠার সঙ্গে তাকিয়ে মোবাইলের পর্দার দিকে। মহেন্দ্র সিংহ ধোনির ব্যাটিং দেখে চেন্নাই জিতছেই ধরে নিয়ে এক জনের উল্লাস, ‘বাজি জিতছিই।’ দৃশ্যটা কালনা শহরের এক গলির। কালনা পুলিশকর্মী এবং এলাকাবাসীর মতে, আইপিএল নিয়ে শহরে রমরমিয়ে চলছে জুয়ার কারবার।

Advertisement

কী ভাবে চলছে এই কারবার?

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, প্রথমে এলাকার ক্রিকেট-জুয়াড়িদের সঙ্গে যোগাযোগ করেন জুয়া খেলতে ইচ্ছুক ব্যক্তি, অথবা উল্টোটাও হয়। সেই ক্রিকেট-জুয়াড়ি প্রথমে সংশ্লিষ্ট ব্যক্তির অ্যানড্রয়েড ফোনে নানা ‘বেটিং-অ্যাপ’ ইনস্টল করে দিচ্ছে। দেওয়া হচ্ছে নির্দিষ্ট আইডি-ও। অনলাইনে টাকার বিনিময়ে ক্রিকেট-জুয়াড়িরা সংশ্লিষ্ট যুবকদের মোবাইলে পাঠিয়ে দিচ্ছে পয়েন্ট। সেই পয়েন্ট ধরেই চলে জুয়া। ধরা যাক, আইপিএল-এর কোনও খেলায় পছন্দমতো কোনও দলের সেদিনের দর অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক পয়েন্ট দিয়ে বাজি ধরছেন কোনও এক জন। বাজি ধরা সেই দল জিতলে ওই নির্দিষ্ট পয়েন্টের তুলনায় তিনি আরও বেশি পয়েন্ট পাচ্ছেন। সেই বাড়তি পয়েন্টের জন্য সংশ্লিষ্ট ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ‘অনলাইন-ট্রান্সফার’ করে দিচ্ছে জুয়াড়িরা। তবে জেতা ব্যক্তির কাছে প্রতি হাজারে প্রায় ৫০ টাকা করে ‘কমিশন’ পায়। উল্টো দিকে, হেরে যাওয়া দলের উপরে যিনি বাজি ধরেছিলেন, তিনি কিছুই পাচ্ছেন না।

Advertisement

পুলিশ সূত্রে জানা গিয়েছে, কালনায় এই কারবারের ‘মাস্টার আইডি’ রয়েছে বর্ধমান ও হুগলির গুপ্তিপাড়ার দু’জনের কাছে। তাদের সঙ্গেই যোগাযোগ রয়েছে কালনার জুয়াড়িদের। শুধু জেতা-হারা নয়। কোন দল পাঁচ ওভারে কত রান করবে, কোন খেলোয়াড় ব্যক্তিগত ভাবে নির্দিষ্ট খেলায় কত রান তুলবেন, তা-ও বাজি ধরা হয়। খেলা চলাকালীনও বাজির দর বল পিছু ওঠানামা করে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আইপিএল-জুয়ায় বহু যুবক সর্বস্ব হারাচ্ছেন। যেমন, সম্প্রতি হায়দরাবাদ ও মুম্বইয়ের খেলায় হায়দরাবাদ প্রথমে ব্যাট করে ১১৮ রান তোলে। মুম্বইয়ের দর ছিল ২১ হাজার টাকা। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক যুবক জানান, অনেকেই ভেবেছিলেন মুম্বই জিতছে। কিন্তু তাদের ইনিংস গুটিয়ে যায় মাত্র ৮৭ রানে। ফলে বহু টাকা ক্ষতির সম্মুখীন হয়েছেন অনেকে। এলাকাবাসীর একাংশের মতে, ক্ষতির জেরে আত্মঘাতীও হয়েছেন এক যুবক।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে কালনায় ঘুঁটি ঘুরিয়ে বা তাসের জুয়ার ‘কদর’ বেশ কম। ফলে আইপিএল, নানা টি-টোয়েন্টি লিগ, দেশ-বিদেশের ফুটবল লিগকে কেন্দ্র করে এই জুয়া বেছে নেওয়া হয়েছে। তবে শুধু কালনা নয়, সম্প্রতি জলপাইগুড়ি, শিলিগুড়ি, ময়নাগুড়ি-সহ বেশ কিছু এলাকায় অভিযান চালিয়ে আইপিএল বেটিং চালানোয় কয়েক জনকে গ্রেফতার করে পুলিশ। এই ধরনের জুয়া রুখতে অভিযানে নেমেছিল সিআইডি-ও।

এসডিপিও (কালনা) শান্তনু চৌধুরী বলেন, ‘‘আইপিএল-জুয়ার বিষয়টি কানে এসেছে। আগামী দিনে অভিযান চালানোর পরিকল্পনা রয়েছে।’’ মহকুমাশাসক (কালনা) নীতিন সিংহানিয়াও বলেন, ‘‘বিষয়টি নিয়ে প্রাথমিক ভাবে আমরা অনুসন্ধান শুরু করেছি। মানুষকে বিপথে ফেলার কারবারে যারা জড়িত প্রশাসন তাদের চিহ্নিত করবেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন