Memari

নেতাদের নামে পোস্টার

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই পোস্টারে তৃণমূলের ব্লক সভাপতি নিত্যানন্দ বন্দ্যোপাধ্যায়, প্রধান অরিন্দম ঘোষাল-সহ কয়েক জনের নাম রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেমারি শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ০৮:৫১
Share:

বাগিলায় পোস্টার। নিজস্ব চিত্র

তৃণমূল নেতাদের বিরুদ্ধে ‘কাটমানি’র অভিযোগে পোস্টার পড়ল মেমারিতে। টেন্ডার পাইয়ে দেওয়ার নামে ব্লক সভাপতি, পঞ্চায়েত প্রধান-সহ শাসক দলের নেতারা কাটমানি নিয়েছেন, মেমারি ১ ব্লকের বাগিলা পঞ্চায়েত এলাকায় এমন পোস্টার পড়েছে বুধবার। ‘জাগো জনগণ জাগো মঞ্চ’ নামাঙ্কিত ওই পোস্টার ঘিরে কাজিয়া বেধেছে মেমারিতে।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই পোস্টারে তৃণমূলের ব্লক সভাপতি নিত্যানন্দ বন্দ্যোপাধ্যায়, প্রধান অরিন্দম ঘোষাল-সহ কয়েক জনের নাম রয়েছে। বাগিলা পঞ্চায়েতের টেন্ডার বাতিল, সেই টেন্ডারে ব্লক সভাপতির টাকার লেনদেন নিয়ে অভিযোগ তোলা হয়েছে। গ্রামে অধিকার ‘বুঝে নেওয়ার’ ডাকও দেওয়া হয়েছে সেখানে।

এই ব্লকে তৃণমূলের দু’টি পক্ষের মধ্যে অনেক দিন ধরেই চাপান-উতোর চলছে। এই পরিস্থিতিতে এমন পোস্টার নিয়ে প্রশ্ন উঠেছে। পোস্টারে নাম থাকা নেতারা তাঁদের বিরুদ্ধে ওঠা অভিযোগ উড়িয়ে দিয়েছেন। ব্লক তৃণমূল সভাপতি নিত্যানন্দের দাবি, ‘‘এটি রাজনৈতিক অভিসন্ধি। টেন্ডার নিয়ে যে অভিযোগ করা হচ্ছে তা সম্পূর্ণ মিথ্যা। এখন নিয়ম মেনেই ই-টেন্ডার হয়। যদি টেন্ডারে কোনও নিয়মবিরুদ্ধ কাজ হয়, তার অভিযোগ বিডিও থেকে জেলাশাসকের কাছে যে কেউ জানাতে পারেন। এ ভাবে পোস্টার দেওয়ার অর্থ কী!’’

Advertisement

বিজেপির বর্ধমান জেলা সাধারণ সম্পাদক মৃত্যুঞ্জয় চন্দ্রের প্রতিক্রিয়া, ‘‘এটা নতুন কিছু নয়। রাজ্য জুড়েই এই দুর্নীতি চলছে। টেন্ডার থেকে কাটমানি নেওয়ার ফলে নিম্ন মানের কাজ হচ্ছে। রাজ্য ও কেন্দ্র, দুই সরকারেরই ঠিক ভাবে তদন্ত করে বিষয়গুলি দেখা উচিত।’’ তৃণমূলের রাজ্যের অন্যতম মুখপাত্র দেবু টুডুর যদিও অভিযোগ, ‘‘এ সবই বিরোধীদের চক্রান্ত। দলে কোনও দ্বন্দ্ব নেই। রাজ্য জুড়ে কাজ হচ্ছে। বিরোধীরা রাজনীতিতে সুবিধা করতে না পেরে এ সব পন্থা নিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন