দেদার পাচার কোয়ার্টজ, ব্যবস্থার দাবি

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই সালানপুর, রানিগঞ্জ, জামুড়িয়া, বার্নপুর, বরাকর এলাকায় পাথর ও বালি খাদানগুলিতে অভিযান চালানো হয়েছে।

Advertisement

সুশান্ত বণিক

সালানপুর শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৭ ০২:২১
Share:

জড়ো কোয়ার্টজ। নিজস্ব চিত্র

বেআইনি বালি, কয়লা, পাথর খাদানের রমরমা বন্ধ করতে হবে, নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। বর্ধমানে প্রশাসনিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় এই নির্দেশ দিয়ে যাওয়ার পরেই অভিযান শুরু করেছে দুই জেলার প্রশাসন। বালি-পাথর পাচার বন্ধের পাশাপাশি অবৈধ কোয়ার্টজ খাদানগুলিতেও অভিযান চালানোর দাবি তুলেছেন সালানপুরের বাসিন্দারা। তাঁদের অভিযোগ, নদী লাগোয়া খাদানগুলি থেকে কোয়ার্টজ তুলে পাচার করা হচ্ছে। প্রশাসনের কর্তারা জানান, সেখানেও অভিযান চালানো হবে।

Advertisement

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই সালানপুর, রানিগঞ্জ, জামুড়িয়া, বার্নপুর, বরাকর এলাকায় পাথর ও বালি খাদানগুলিতে অভিযান চালানো হয়েছে। অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) প্রলয় রায়চৌধুরী বলেন, ‘‘বালি ও পাথর খাদানে অভিযান চলছে। বাজেয়াপ্ত হয়েছে বেশ কিছু পাথর বোঝাই গাড়ি ও বিস্ফোরক। কয়েকজনকে গ্রেফতারও করেছে পুলিশ।’’ বারাবনির কাশকুলি এলাকায় গোটাকয়েক অবৈধ পাথর খাদান চালানোর অভিযোগে দু’জনের বিরুদ্ধে থানায় অভিযোগ করেছে ব্লক ভূমি ও ভূমি সংস্কার দফতর। এক জনকে ইতিমধ্যে গ্রেফতার করেছে পুলিশ। অন্য জনের খোঁজ চলছে।

এরই মধ্যে সালানপুরে নদী লাগোয়া কোয়ার্টজ পাথরের অবৈধ খাদানগুলিতেও অভিযানের দাবি তুলেছেন এলাকাবাসী। তাঁদের অভিযোগ, বাথানবাড়ি, সিদাবাড়ি, সিআইএসএফ ক্যাম্প, সবুজদ্বীপ-সহ বিস্তীর্ণ এলাকায় নদীর পাড় ঘেঁষে জমি মাটি খুঁড়ে তোলা হচ্ছে কোয়ার্টজ পাথর। স্বচ্ছ স্ফটিকের মতো দেখতে এই পাথর প্রকাশ্যেই তুলে পাচার করা হচ্ছে। এলাকায় গেলে দেখা যায়, কয়েক হাজার মানুষ সার বেঁধে এই পাথর খোঁড়ার কাজ করছে।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, এলাকার পাথর মাফিয়ারা তাঁদের কাছ থেকে পাঁচ থেকে সাত টাকা প্রতি কিলোগ্রাম দরে পাথরগুলি কিনে ট্রাক্টর ও ডাম্পার বোঝাই করে পাচার করছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, এর ফলে সম্পত্তি যেমন লুঠ হচ্ছে, তেমনই নদী লাগোয়া অঞ্চলে ভূমিক্ষয় হচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এই পাথর কেনার সঙ্গে যুক্ত এক জন জানান, কোয়ার্টজ যন্ত্রে গুঁড়ো করে মিহি করে বিভিন্ন কারখানায় বিক্রি করা হয়।

সালানপুর ব্লক ভূমি ও ভূমি সংস্কার আধিকারিক রুদ্ররূপ ভট্টাচার্য জানান, সম্প্রতি কোয়ার্টজ বোঝাই কয়েকটি ট্রাক্টর আটক করা হয়েছে। তিনি বলেন, ‘‘আমরা ফের ওই সব এলাকায় অভিযান চালানোর সিদ্ধান্ত নিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন