কাটোয়া-আমোদপুর ট্রেন চালু কবে, প্রশ্ন যাত্রীদের

লাইন ব্রডগেজে রূপান্তর করে বর্ধমান থেকে কাটোয়ার ট্রেন চালু হয়ে গিয়েছে। লাইন পরিবর্তনের কাজ প্রায় শেষ হয়ে গেলেও কাটোয়া-আমোদপুর লাইনে ট্রেন কবে চালু হবে, সেটাই এখন প্রশ্ন যাত্রীদের কাছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০১৮ ০০:০০
Share:

তৈরি লাইন। অপেক্ষা ট্রেনের। নিজস্ব চিত্র

লাইন ব্রডগেজে রূপান্তর করে বর্ধমান থেকে কাটোয়ার ট্রেন চালু হয়ে গিয়েছে। লাইন পরিবর্তনের কাজ প্রায় শেষ হয়ে গেলেও কাটোয়া-আমোদপুর লাইনে ট্রেন কবে চালু হবে, সেটাই এখন প্রশ্ন যাত্রীদের কাছে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ট্রেন চালু না হওয়ায় নানা স্টেশন থেকে বিভিন্ন জিনিসপত্রও চুরি যাচ্ছে।

Advertisement

পূর্ব রেল সূত্রে জানা যায়, বছর পাঁচেক আগে কাটোয়া থেকে আহমদপুর প্রায় ৫১ কিলোমিটার ন্যারোগেজ লাইনে ছোটরেল বন্ধ করা হয়। তার পরে শুরু হয় লাইন ব্রডগেজ করার কাজ। ৩৫৭ কোটি টাকায় ১৪টি স্টেশনের কাজ শুরু করে পূর্ব রেল। তা প্রায় শেষ। ২২ নভেম্বর নিরাপত্তা সংক্রান্ত যাচাইপর্ব শেষ হয়। ট্রলিতে কাটোয়া থেকে কীর্ণাহার পর্যন্ত ৩১ কিলোমিটার লাইন পরিদর্শন করেন রেলকর্তারা।

সম্পূর্ণ রেলপথ পরিদর্শন করেছেন পূর্ব রেলের হাওড়া ডিভিশনের সাবার্বান রেলওয়ে ম্যানেজার আর কে চৌধুরীও। রেলের নিরাপত্তা কমিশনার পি কে আচার্যের উপস্থিতিতে কীর্ণাহার থেকে ট্রলিতে আমোদপুর গিয়ে সেখান থেকে ৩৩ মিনিটে কাটোয়া পৌঁছয় ১০ বগির ট্রায়াল ট্রেন। রেলের নিয়ম অনুযায়ী, এই পর্ব শেষ হওয়ার পরে সংবাদপত্রে নির্দিষ্ট তারিখ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে ট্রেন চলাচল শুরু করা হয়। কাটোয়ার রবীন্দ্রনাথ পাল, অম্বলগ্রামের মানস মণ্ডলদের অভিযোগ, ‘‘পরিদর্শনের পরে আমরা আশা করেছিলাম নতুন বছরের গোড়া থেকেই ট্রেন চলবে। তা হল না!’’ বলগোনা থেকে কাটোয়া গেজ পরিবর্তনের কাজ তিন বছর আগে শুরু হয়ে শুক্রবার থেকে ট্রেন চালুও হয়ে গেল। কিন্তু আমোদপুর শাখায় পাঁচ বছর পরেও কেন ট্রেন চালু হল না, প্রশ্ন তাঁদের।

Advertisement

স্টেশন তৈরির পরেও ট্রেন চালু না হওয়ায় বেশ কিছু স্টেশনের এলইডি আলো, টিউব চুরি যাচ্ছে বলে অভিযোগ এলাকাবাসীর। সম্প্রতি দাসখল গ্রাম স্টেশনের ল্যাম্প চুরি যায়। শিবলুন, নিরোল গ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন বাসিন্দা বলেন, ‘‘স্টেশনের ফাঁকা ঘর ভেঙে ভিতরের যন্ত্রপাতি চুরি হতেই বা কতক্ষণ! শীতের রাতে ফাঁকা স্টেশনে অসামাজিক কাজও বাড়ছে। তাতে এলাকার নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে।’’

পর্যাপ্ত কর্মীর অভাবেই ট্রেন চালু করতে দেরি হতে পারে বলে দাবি রেলকর্মীদের। বৃহস্পতিবার পরিদর্শনে এসে পূর্ব রেলের জেনারেল ম্যানেজার হরিন্দর রাও ঠিক কবে ট্রেন চালু হবে, তা জানাতে পারেননি। তিনি শুধু বলেন, ‘‘ শীঘ্রই কাটোয়া-আমোদপুর ট্রেন চালু হবে।’’ স্টেশনে জিনিস চুরি নিয়ে অবশ্য তিনি কিছু বলতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন