বকেয়ার ভার মাথায় নিয়েই দায়িত্বে রবি

গত পুরপ্রধান অমর রামের বিরুদ্ধে অনাস্থা এনেছিলেন ১৪ জন কাউন্সিলর। এ দিন নতুন পুরপ্রধান নির্বাচনের সভা ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৭ ০০:৫১
Share:

আবার পুরনো আসনে রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়।। নিজস্ব চিত্র

সাড়ে সাত বছর পরে কাটোয়ায় পুরপ্রধানের আসনে ফের রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায়। সোমবার দায়িত্ব নিয়েই তিনি বলেন, ‘‘শহরবাসীকে সার্বিক ভাল পরিষেবা দেওয়াই প্রধান ও প্রথম লক্ষ্য।’’ তবে এ দিনও উপ-পুরপ্রধান পদে কাউকে মনোনীত করা হল না।

Advertisement

গত পুরপ্রধান অমর রামের বিরুদ্ধে অনাস্থা এনেছিলেন ১৪ জন কাউন্সিলর। এ দিন নতুন পুরপ্রধান নির্বাচনের সভা ছিল। অমরবাবু ও তাঁর অনুগামী কোনও কাউন্সিলর আসেননি। ১৩ জন কাউন্সিলরের সম্মতিতে পুরপ্রধান নির্বাচিত হন রবীন্দ্রনাথবাবু। তাঁকে শপথবাক্য পাঠ করান মহকুমাশাসক (কাটোয়া) সৌমেন পাল।

প্রশাসন সূত্রে জানা যায়, আড়াই বছরে পুরসভার প্রায় দেড় কোটি টাকা বিদ্যুতের বিল বকেয়া রয়েছে। নির্মাণ সংক্রান্ত বিভিন্ন প্রকল্পের ঠিকাদারদের গাড়ির তেল বাবদ ৪৫ লক্ষ টাকা বাকি। পুরসভার চারটির মধ্যে তিনটি অ্যাম্বুল্যান্স বিকল। রবীন্দ্রনাথবাবু এ দিন জানান, শুধু নানা বিল মেটানো নয়, বিসি রায় পলিক্লিনিকের যন্ত্রাংশ সংস্কার, নিকাশি ব্যবস্থা, শুদ্ধ পানীয় জলের ব্যবস্থা, সৌন্দর্যায়নের জন্য পার্ক তৈরিও করা হবে। কর্মসংস্থানের জন্য মার্কেট কমপ্লেক্স তৈরির পরিকল্পনাও রয়েছে বলে জানান তিনি।

Advertisement

১৯৯৫ থেকে পরপর চার বার কংগ্রেসের টিকিটে জিতে উপ-পুরপ্রধান হয়েছেন অমরবাবু। কিন্তু বৈঠকে গরহাজিরার অভিযোগে ২০১৪ সালে তাঁকে পদ থেকে বরখাস্ত করা হয়। তার পরেই তিনি তৃণমূলে যোগ দেন। তখন থেকে উপ-পুরপ্রধান পদটি ফাঁকাই রয়েছে। পুরসভা সূত্রে জানা যায়, নিয়ম অনুযায়ী পুরপ্রধানই উপ-পুরপ্রধান মনোনীত করবেন। তবে এ দিনও সে নিয়ে কোনও স্পষ্ট বার্তা দেননি রবিবাবু। তৃণমূল সূত্রের খবর, মাসখানেকের মধ্যেই উচ্চ নেতৃত্বের নির্দেশ অনুযায়ী উপ-পুরপ্রধান মনোনীত হবেন।

রবীন্দ্রনাথবাবু তৃণমূলে যোগ দেওয়ার পর থেকেই তাঁর গোষ্ঠীর সঙ্গে বারবার গোলমালে জড়িয়ে পড়ার অভিযোগ ওঠে অমরবাবুর অনুগামীদের বিরুদ্ধে। গত বিধানসভা ভোটে কাটোয়া শহরে রবীন্দ্রনাথবাবুর খারাপ ফলের জন্যও আঙুল ওঠে বিরোধী ওই গোষ্ঠীর দিকেই। তৃণমূল সূত্রের খবর, গত বছর পানুহাটে একটি গণ্ডগোলের ঘটনায় মদত দেওয়ার অভিযোগ ওঠে অমরবাবুর বিরুদ্ধে। তার পরেই দলের উচ্চ নেতৃত্ব তাঁকে সরানোর ব্যাপারে পদক্ষেপ শুরু করেন। দলের নানা বৈঠকেও অনুপস্থিত থাকছিলেন সদ্য প্রাক্তন পুরপ্রধান। সেই সঙ্গে পুর-পরিষেবা নিয়ে ওঠা নানা অভিযোগ তাঁকে দলে কোণঠাসা করে দেয়, দাবি তৃণমূলের একাংশের।

অমরবাবুর সঙ্গে চেষ্টা করেও যোগাযোগ করা যায়নি। তৃণমূলের জেলা সভাপতি স্বপন দেবনাথ এ দিন বলেন, ‘‘দলের নির্দেশেই রবিবাবু দায়িত্ব পেলেন। শীঘ্রই উপ-পুরপ্রধান মনোনীত করে কাটোয়া পুরসভায় সু্স্থিতি ফিরিয়ে আনা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন