হাতে দু’দিন, অ্যাডমিট কার্ডে ভুল শোধরানো নিয়ে সংশয়

হাতে দু’টো মাত্র কাজের দিন। এর মধ্যেই সবকিছু খতিয়ে দেখে মাধ্যমিকের অ্যাডমিট তুলে দিতে হবে পড়ুয়াদের হাতে। অ্যাডমিটে ভুল থাকলে তা ২৭ জানুয়ারির মধ্যে মধ্যশিক্ষা পর্ষদকে জানাতে হবে। গোল বেধেছে এখানেই। আজ, শুক্রবার থেকে ২৭ তারিখ পর্যন্ত মোটে দু’দিন স্কুল খোলা থাকবে বলে জানা গিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান ও দুর্গাপুর শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৬ ০১:৫২
Share:

হাতে দু’টো মাত্র কাজের দিন। এর মধ্যেই সবকিছু খতিয়ে দেখে মাধ্যমিকের অ্যাডমিট তুলে দিতে হবে পড়ুয়াদের হাতে। বৃহস্পতিবার নির্দিষ্ট শিবির থেকে রাজ্যের বিভিন্ন স্কুল মাধ্যমিকের অ্যাডমিট কার্ড সংগ্রহ করেছে। অ্যাডমিটে ভুল থাকলে তা ২৭ জানুয়ারির মধ্যে মধ্যশিক্ষা পর্ষদকে জানাতে হবে। গোল বেধেছে এখানেই। আজ, শুক্রবার থেকে ২৭ তারিখ পর্যন্ত মোটে দু’দিন স্কুল খোলা থাকবে বলে জানা গিয়েছে। বাকি দিনগুলি ছুটি রয়েছে। বর্ধমান জেলার বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকেরা জানান, এত দ্রুত সবকিছু খতিয়ে দেখে নির্ভুল ভাবে অ্যাডমিট বিলি করা যাবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। বিষয়টি নিয়ে সরব হয়েছে বাম প্রভাবিত শিক্ষক সংগঠনও।

Advertisement

২০১৬-র মাধ্যমিক পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। অ্যাডমিট কার্ড বিলি শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। বর্ধমানের বিভিন্ন স্কুলের প্রতিনিধিরা অ্যাডমিট কার্ড নিয়ে গিয়েছেন। এ দিন ভিড়িঙ্গি ত্রৈলোক্যনাথ ইনস্টিটিউশনে শিবির করে দুর্গাপুর মহকুমার বিভিন্ন স্কুলে অ্যাডমিট কার্ড দেওয়া হয়। স্কুলের তরফে পরীক্ষার্থীর নাম, বাবার নাম, জন্মতারিখ, বিষয় প্রভৃতি খতিয়ে দেখা অ্যাডমিট কার্ড পড়ুয়াদের মধ্যে বিলি করা হয় বলে জানা গেল। অনেক সময় সেগুলিতে ত্রুটি থাকলে স্কুলের তরফে অ্যাডমিট কার্ড মধ্যশিক্ষা পর্ষদে পাঠানো হয়। পর্ষদ সূত্রে জানানো হয়েছে, ভুল শোধরানোর শেষ তারিখ ২৭ জানুয়ারি।

কিন্তু আজ, শুক্রবার একটি ধর্মীয় পরবের জন্য অনেক স্কুল বন্ধ থাকবে। শনিবার, নেতাজির সুভাষচন্দ্র বসুর জন্মদিন ও মঙ্গলবার প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ছুটি থাকবে স্কুল। ফলে সোমবার ও বুধবার স্কুল খোলা থাকবে। সোমবার অধিকাংশ স্কুলে অ্যাডমিট বিলি হবে বলে জানা গেল। প্রতিবারই ভুল শোধরানোর জন্য এক সপ্তাহ সময় থাকে। কিন্তু কোনও বারই এমন পরিস্থিতি তৈরি হয় না বলে দাবি জেলার বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকদের। কোনও ভুল নজরে এলে দ্রুত পর্ষদের কেন্দ্রীয় অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে বলে জানান বর্ধমানের কৃষ্ণপুর হাইস্কুলের প্রধান শিক্ষক সৌমেন কোনার। দুর্গাপুর প্রজেক্টস হাইস্কুলের শিক্ষক জইনুল হকের আশঙ্কা, ‘‘কোনও কারণে মাধ্যমিকের অ্যাডমিটের ভুল সংশোধন না হলে পরীক্ষার্থীদের উপরে মানসিক চাপ পড়বে।’’

Advertisement

যদিও ছুটির দিনেও জরুরি ভিত্তিতে পর্ষদের কাজ চলবে জানান বর্ধমানের মধ্যশিক্ষা পর্ষদের কনভেনর রথীন মল্লিক। বর্ধমানের ডিআই (মাধ্যমিক) খগেন্দ্রনাথ রায়ও বলেন, ‘‘জরুরি ভিত্তিতে পর্ষদের কাজ চলবে। কোনও ত্রুটি নজরে এলেই দ্রুত সংশোধন করা হবে।’’ বাম প্রভাবিত শিক্ষক সংগঠন যদিও বিষয়টি নিয়ে সরব হয়েছে। এবিটিএ-র বর্ধমান জেলা সম্পাদক সুদীপ্ত গুপ্তের সংশয়, ‘‘ছুটির দিনে পর্ষদের কর্মীরা কতখানি কাজ করবেন, তা নিয়ে সন্দেহ রয়েছে।’’ নাম প্রকাশে অনিচ্ছুক দুর্গাপুরের একটি স্কুলের প্রধান শিক্ষক বলেন, ‘‘অযথা ঝুঁকি নেওয়া হল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন