খানাখন্দে ভরেছে শহরের পথ

কোথাও বড় বড় গর্ত। কোথাও আবার পিচ উঠে গিয়েছে। সামান্য বৃষ্টিতেই জল জমে সেগুলি মরণফাঁদে পরিণত হচ্ছে। বেহাল রাস্তায় যাতায়াত করা রীতিমতো সমস্যার হয়ে দাঁড়াচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৫ ০১:০৩
Share:

ইস্পাতনগরীর রাস্তার এই হাল। —নিজস্ব চিত্র।

কোথাও বড় বড় গর্ত। কোথাও আবার পিচ উঠে গিয়েছে। সামান্য বৃষ্টিতেই জল জমে সেগুলি মরণফাঁদে পরিণত হচ্ছে। বেহাল রাস্তায় যাতায়াত করা রীতিমতো সমস্যার হয়ে দাঁড়াচ্ছে। এমনকী, ভাঙা রাস্তায় গাড়ির বিভিন্ন যন্ত্রাংশও নষ্ট হচ্ছে বলে অভিযোগ। এমনই অবস্থা দুর্গাপুর ইস্পাতনগরীর বিভিন্ন রাস্তার।

Advertisement

দুর্গাপুর স্টিল প্ল্যান্ট গড়ে ওঠার সঙ্গে-সঙ্গে সেই কারখানার শ্রমিক-কর্মীদের থাকার জন্য ইস্পাতনগরী গড়ে তোলা হয়। চার দিকে গাছে ঘেরা এই টাউনশিপ দুর্গাপুরের অন্য জায়গা থেকে সম্পূর্ণ আলাদা পরিচিত তৈরি হয় তার সৌন্দর্য, পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং রাস্তাঘাটের জন্য। রাস্তার বিভিন্ন মোড়ে সুসজ্জিত আইল্যান্ড। সেখানে নানা মণীষির মূর্তি। কিন্তু সব সৌন্দর্য যেন নষ্ট হয়ে গিয়েছে এই বেহাল রাস্তার জন্য। ইস্পাতনগরীর নানা রাস্তা ধরে গেলেই দেখা যায়, বড় বড় গর্ত তৈরি হয়েছে। পিচও উঠে গিয়েছে অনেক জায়গায়। বৃষ্টির ফলে বালি জমেছে রাস্তায়। অনেকে গর্ত এড়ানোর জন্য রাস্তার পাশে মাটির অংশ দিয়েও যাতায়াত শুরু করেছেন। এই ছবি টাউনশিপের এ-জোন থেকে বি-জোন, সর্বত্র।

টাউনশিপের ভগৎ সিংহ মোড় থেকে সি-জোনের মহাবীর মার্গ যাওযার রাস্তা বা ভগৎ সিংহ মোড় থেকে রাজেন্দ্রপ্রসাদ রোডের আইল্যান্ড পর্যন্ত রাস্তা— দু’টিতেই তৈরি হয়েছে ছোট-বড় নানা গর্ত। মহাবীর মার্গ যাওয়ার রাস্তা দিয়ে আবার সারা দিনই চলেছে প্রচুর মিনিবাস, ছোট গাড়ি। টাউনশিপ থেকে ফুলঝোড় বা কাঁকসা যাওয়ার জন্য এই রাস্তা অনেকেই ব্যবহার করে থাকেন। ভগৎ সিংহ মোড় থেকে দুর্গাপুর মহিলা কলেজ যাওয়ার গোটা রাস্তার পুরোটাই খারাপ। সি-জোনের মহাবীর মার্গ পর্যন্ত যাতায়াত করা দায় হয়ে উঠেছে বলে নিত্যযাত্রীদের দাবি। সি-জোনের শান্তিপথের বাসিন্দা রামকৃষ্ণ রায় জানান, রাস্তার হাল এতটাই খারাপ যে অনেকেই ঘুরপথে যাতায়াত করতে বাধ্য হচ্ছেন। তিনি বলেন, ‘‘এই রাস্তার প্রায় ৫০০ মিটার যাতায়াতের অযোগ্য। অবিলম্বে সারাই না হলে যাতায়াত করাই সমস্যা হয়ে যাবে।’’ একই অবস্থা ভগৎ সিংহ মোড় থেকে রাজেন্দ্রপ্রসাদ রোডের আইল্যান্ড পর্যন্তও।

Advertisement

রাস্তার একই অবস্থা মহাত্মা গাঁধী রোডের মহিলা কলেজের সামনেও। মহিলা কলেজের সামনের আইল্যান্ড থেকে পেট্রোল পাম্পের আইল্যান্ড পর্যন্ত রাস্তা যাতায়াতের অযোগ্য হয়ে পড়েছে বলে অভিযোগ পথচারীদের। এই রাস্তা দিয়ে অনেকেই ডিএসপি এবং এএসপি কারখানায় কাজে যান। কিন্তু এই অংশটুকু খারাপ থাকায় অনেক সময়েই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। দুর্গাপুর হাউস থেকে ডেভিড মোড় যাওয়ার রাস্তাও বেহাল। এ ছাড়া বি-জোনের বহু রাস্তাই এখন খারাপ হয়ে পড়ে রয়েছে। একই অবস্থা দুর্গাপুরের এ-জোনের বিভিন্ন রাস্তার।

দুর্গাপুর স্টিল প্ল্যান্টের মুখ্য জনসংযোগ আধিকারিক বিভুরঞ্জন কানুনগো বলেন, ‘‘পুজোর আগেই টাউনশিপের বেহাল রাস্তা সংস্কার করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন