ব্যাঙ্কের ভল্টে হাত দিতেই বাজল ঘণ্টা, ছুট

তালা ভেঙে ভিতরে ঢুকেছিল দুষ্কৃতীরা। কিন্তু বিপদ-ঘণ্টা বাজতেই দে ছুট! শুক্রবার রাতে দুর্গাপুরের নিউ টাউনশিপ থানার অমরাবতীতে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় এ ভাবেই ডাকাতির ছক ভেস্তে গিয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০১৮ ০০:০০
Share:

এই সেই ব্যাঙ্ক। নিজস্ব চিত্র

তালা ভেঙে ভিতরে ঢুকেছিল দুষ্কৃতীরা। কিন্তু বিপদ-ঘণ্টা বাজতেই দে ছুট! শুক্রবার রাতে দুর্গাপুরের নিউ টাউনশিপ থানার অমরাবতীতে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখায় এ ভাবেই ডাকাতির ছক ভেস্তে গিয়েছে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। আর গোটা ঘটনাটি ধরা পড়েছে ব্যাঙ্কের ভিতরের সিসিটিভি ক্যামেরায়।

Advertisement

পুলিশ জানায়, জনবসতির মাঝেই একটি বাড়িতে ব্যাঙ্কটি রয়েছে। শীতের রাত। রাত একটু বাড়তেই সুনসান হয়ে পড়ে এলাকা। সাধারণ ভাবে, বাড়ি-ঘরের দরজা-জানলাও বন্ধ থাকে। এই ‘সুযোগ’টাই কাজে লাগায় দুষ্কৃতীরা।

পুলিশ জানায়, ব্যাঙ্কের প্রধান গেটের তালা ভেঙে ভিতরে ঢুকে পড়ে দুষ্কৃতীরা। কিন্তু বিপত্তি ঘটে ব্যাঙ্কের ভল্টে হাত দিতেই। বেজে ওঠে বিপদ-ঘণ্টা। আওয়াজ শুনে আশপাশের বাসিন্দারাও জেগে ওঠেন বলে জানা গিয়েছে। আর তখনই, কার্যত দৌড়ে ব্যাঙ্ক থেকে পালায় দুষ্কৃতীরা। ব্যাঙ্কের কাছেই থাকেন নমিতা রক্ষিত। তিনি জানান, অনেকেই উঠে বাইরে বেরিয়ে পড়েন কী হয়েছে, তা দেখতে। নমিতাদেবী বলেন, ‘‘ব্যাঙ্কের অ্যালার্মের আওয়াজ শুনেই ঘুম ভেঙে যায়। বুঝতে পারি, কেউ ঢুকেছে ব্যাঙ্কে।’’

Advertisement

শনিবার সকালে ব্যাঙ্কের কর্মী ও আধিকারিকেরা এসে কিছু চুরি গিয়েছে কি না, তা খতিয়ে দেখেন। পরে ব্যাঙ্কের ম্যানেজার সুধা কুমারী জানান, দুষ্কৃতীরা কিছুই নিতে পারেনি। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। পুলিশ জানিয়েছে, ব্যাঙ্কের ভিতরের সিসিটিভি ক্যামেরার ফুটেজে তিন জন যুবককে দেখা গিয়েছে। মুখ ঢাকা ছিল না। তবে অত্যন্ত অস্পষ্ট হওয়ায় মুখগুলি বোঝা যাচ্ছে না। যদিও দুষ্কৃতীদের গতিপ্রকৃতি দেখে মনে হয়েছে, সিসিটিভি ক্যামেরার কথা তারা জানত না। এ ছাড়া ভল্টে হাত দিলে যে অ্যালার্ম বাজে, তা-ও সম্ভবত তাদের জানা ছিল না। এক তদন্তকারী আধিকারিক বলেন, ‘‘সম্ভবত আনকোরা কোনও দুষ্কৃতীদের কাজ এটা। তাই পূর্ব-প্রস্তুতি ছাড়াই কাজে নামে! দ্রুত তাদের ধরা হবে।’’

ব্যাঙ্কের গ্রাহকেরা জানান, ব্যাঙ্কের সামনে সিসিটিভি ক্যামেরা লাগানো দরকার। তা হলে দূর থেকেই নজরে আসবে, কেউ বেআইনি ভাবে ব্যাঙ্কে ঢুকছে কি না। শুধু রাতে নয়, তা হলে দিনেও নিরাপত্তা বাড়বে। তা ছাড়া পাহারার ব্যবস্থা আরও জোরদার করার দাবিও জানিয়েছেন তাঁরা। খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন