জাতীয় পতাকা কুড়িয়ে শ্রদ্ধা

এ দিন দুপুরে ওই এলাকায় গিয়ে দেখা গেল, পড়ুয়ারা শিক্ষকদের নেতৃত্বে চারটি দলে ভাগ হয়ে পতাকা সংগ্রহ করে বস্তায় পুরছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

সালানপুর শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০১৮ ০১:২১
Share:

সংগ্রহ: চলছে জাতীয় পতাকা সংগ্রহ। নিজস্ব চিত্র

স্বাধীনতা দিবস হোক বা প্রজাতন্ত্র দিবস। জাতীয় পতাকায় সেজে ওঠে এলাকা। কিন্তু ওই বিশেষ দিনগুলির ২৪ ঘণ্টা পরেই জাতীয় পতাকাগুলি গড়াগড়ি খায় রাস্তায়। এমন দৃশ্য দেখেই আর চুপ করে থাকতে পারেনি খুদে পড়ুয়ারা। সোমবার স্কুল শেষে তাই দল বেঁধে জাতীয় পতাকা সংগ্রহ করে যত্নের সঙ্গে এক জায়গায় জমা রাখল সালানপুরের ফুলবেড়িয়া প্রাথমিক স্কুলের প়়ড়ুয়া ও শিক্ষকেরা।

Advertisement

এ দিন দুপুরে ওই এলাকায় গিয়ে দেখা গেল, পড়ুয়ারা শিক্ষকদের নেতৃত্বে চারটি দলে ভাগ হয়ে পতাকা সংগ্রহ করে বস্তায় পুরছে। কিন্তু স্কুল শেষে এই কাজ করতে কেমন লাগছে পড়ুয়াদের? আলো গড়াই, রকি মণ্ডল, প্রিয়াংশু বাউড়ি, সূর্য নন্দীদের মতো প়়ড়ুয়ারা বলে, ‘‘স্কুলে শিখেছি, জাতীয় পতাকাকে সম্মান জানাতে হয় সবসময়। কিন্তু রাস্তা বা নর্দমায় পতাকা পড়ে থাকতে দেখে ভাল লাগে না। তাই কুড়িয়ে রাখছি।’’ পড়ুয়াদের সঙ্গে এই কাজে হাত লাগিয়েছিলেন প্রাক্তন সেনাকর্মী গৌতম চৌধুরী-সহ চার জন শিক্ষক।

বছর দু’বার স্বাধীনতা দিবস এবং প্রজাতন্ত্র দিবসের পরে এই কাজ করে পড়়ুয়ারা। তবে এ বারেই এমন ‘কাজ’ প্রথম নয়। স্কুলের প্রধান শিক্ষক সন্তোষকুমার মণ্ডল বলেন, ‘‘গত চার বছর ধরে পড়ুয়ারা এই কাজ করছে।’’

Advertisement

খুদে পড়ুয়াদের এই কাজ দেখে অনুপ্রাণিত হচ্ছেন এলাকাবাসীও। পঞ্চায়েত সমিতির সভাপতি শ্যামল মজুমদার বলেন, ‘‘গ্রামের ওই প্রাথমিক স্কুলের খুদে পড়ুয়ারা যা করে দেখাচ্ছে, তা বড়দের কাছেও শিক্ষণীয়।’’ গ্রাম স্বাস্থ্যশিক্ষা কমিটির সভাপতি চায়না মণ্ডলও বলেন, ‘‘ওরা সত্যিই আমাদের সকলকে শিক্ষা দিল’’। আগামী বছর এই কাজে গ্রামের সকলকেই এগিয়ে আসার জন্য আহ্বান জানিয়েছেন পঞ্চায়েতের উপপ্রধান শিল্পা চট্টোপাধ্যায়ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন