Katwa

নির্মাণে আপত্তি, ক্ষোভ কাটোয়ায়

বাসিন্দাদের একাংশের দাবি, এর জেরে তাঁদের বাড়ির ক্ষতি হচ্ছে। সে অভিযোগ মঙ্গলবার কাটোয়া পুরসভার কাছে লিখিত ভাবে জানানো হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২১ ০৩:৩৫
Share:

এই নির্মাণকাজ নিয়েই বেধেছে গোলমাল। নিজস্ব চিত্র।

বহুতল নির্মাণের জন্য মাটি কাটা নিয়ে বিতর্ক তৈরি হল পূর্ব বর্ধমানের কাটোয়ায়। শহরের ১৮ নম্বর ওয়ার্ডের সার্কাস ময়দান রবীন্দ্রপল্লির বাসিন্দাদের একাংশের অভিযোগ, গত দু’দিন ধরে যন্ত্র দিয়ে মাটি খোঁড়ার জেরে লাগোয়া বাড়িগুলির ভিত ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ দিন বাসিন্দাদের একাংশ কাজ বন্ধ করে দেন। তা নিয়ে ঠিকাদারের সঙ্গে বিবাদ বেধে যায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি সামাল দেয়। পুরসভা সূত্রে জানা গিয়েছে, আপাতত ওই কাজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

কাটোয়া পুরসভা ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শহরের এক চিকিৎসক সার্কাস ময়দান রোডের ভিতরে রবীন্দ্রপল্লিতে একটি জায়গার উপরে ওই বহুতল নির্মাণের কাজ শুরু করেছেন। গত দু’দিন ধরে জায়গাটিতে মাটি কাটা চলছিল। পুকুরের আদলে মাটি কাটা হয়েছে। বাসিন্দাদের একাংশের দাবি, এর জেরে তাঁদের বাড়ির ক্ষতি হচ্ছে। সে অভিযোগ মঙ্গলবার কাটোয়া পুরসভার কাছে লিখিত ভাবে জানানো হয়।

স্থানীয় বাসিন্দা রীতা রায়ের অভিযোগ, ‘‘আশপাশে কোনও জায়গা না ছেড়েই যন্ত্র দিয়ে পুকুরের মতো করে প্রায় ১৫ ফুট মাটি খোঁড়া হয়েছে। তাতে লাগোয়া দোতলা ও তিনতলা বাড়িগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে। আমার বাড়ির সেপটিক ট্যাঙ্কে লিক হয়ে গিয়েছে। যে কোনও সময় বাড়ি ধসে বিপদ ঘটতে পারে। ফের জায়গাটি মাটি ভরাট করার দাবি জানিয়েছি পুরসভায়।’’ অমিতকুমার পাল নামে আর এক বাসিন্দার অভিযোগ, ‘‘মাটি খোঁড়ার ফলে আমাদের বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। কোনও ভাবেই এ রকম বেআইনি কাজ করতে দেব না।’’

Advertisement

এ দিন বাসিন্দারা প্রতিবাদ জানান। পুলিশ এসে ঠিকাদারকে আটক করে থানায় নিয়ে যায়। পরে, দুপুরে তাঁকে ছেড়ে দেওয়া হয়। ঠিকাদারের দাবি, প্রয়োজনীয় সব অনুমতি নিয়েই কাজ করা হচ্ছে। কাটোয়া পুরসভার প্রশাসক রবীন্দ্রনাথ চট্টোপাধ্যায় বলেন, ‘‘ওই জায়গার মালিক প্ল্যান অনুযায়ী কাজ করাচ্ছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। আপাতত নির্মাণকাজ বন্ধ রাখতে বলা হয়েছে। আশপাশের বাড়ির ক্ষতি করে নির্মাণকাজ হলে, তা বরদাস্ত করা হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন