Katwa Station

আঞ্চলিক ইতিহাস ফুটে উঠবে স্টেশনে

রেল সূত্রে জানা গিয়েছে, পূর্ব রেলের এই স্টেশন দিয়ে মাসে প্রায় ৪ লক্ষ যাত্রী যাওয়া-আসা করেন। গুরুত্বপূর্ণ এই স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মের বর্তমান ভবন ইতিমধ্যে অনেকটা ভাঙা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৩ ০৮:৩৮
Share:

কাটোয়া স্টেশনের মূল ভবন ভাঙার কাজ শুরু। —নিজস্ব চিত্র।

কাজ আগে থেকেই শুরু হয়েছিল। রবিবার ‘অমৃত ভারত’ প্রকল্পের অধীনে কাটোয়া স্টেশনের আধুনিকীকরণের শিলান্যাসের পরে সোমবার থেকে কাজের গতি বাড়ানো হয়েছে বলে দাবি রেল সূত্রের। প্রায় ৩৩ কোটি টাকা খরচে স্টেশনের ভোল পাল্টানো হবে বলে জানানো হয়েছে ওই প্রকল্পে।

Advertisement

রেল সূত্রে জানা গিয়েছে, পূর্ব রেলের এই স্টেশন দিয়ে মাসে প্রায় ৪ লক্ষ যাত্রী যাওয়া-আসা করেন। গুরুত্বপূর্ণ এই স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মের বর্তমান ভবন ইতিমধ্যে অনেকটা ভাঙা হয়েছে। সেখানে গড়া হবে বড় তিনতলা ভবন। সেখানে থাকবে উন্নত যাত্রী প্রতীক্ষালয়, ভিআইপি লাউঞ্জ। স্টেশনের ৭টি প্ল্যাটফর্মেই মেঝে উঁচু করে পাথর বসানো হবে। প্ল্যাটফর্মে চলমান সিঁড়ি, লিফটের ব্যবস্থা থাকবে। স্টেশনে ঢোকার দু’টি তোরণ করা হবে। পার্কিং জ়োনের আয়তন বাড়ানো হবে। স্টেশন চত্বরে আঞ্চলিক ইতিহাস তুলে ধরে সাজানো হবে। বিশেষ গুরুত্ব পাবেন চৈতন্য মহাপ্রভু। স্টেশনে অতিরিক্ত একটি ফুট ওভারব্রিজ তৈরিতে হাত লাগানো হয়েছে। বর্তমান ফুট ওভারব্রিজটি ভেঙে একটি উন্নত ফুট ওভারব্রিজ করা হবে।

কাটোয়া স্টেশন ম্যানেজার অরূপ সরকার বলেন, ‘‘এক বছরের মধ্যে কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন