Shatrughan Sinha

কেন্দ্রের অনুদানে ‘সন্তুষ্ট’ শত্রুঘ্ন

২০২২-এ উপনির্বাচনে জিতে আসানসোলের সাংসদ হন শত্রুঘ্ন। গত দু’বছর তিনি সংসদ এলাকায় কী কাজ করেছেন, বৃহস্পতিবার তার ‘জবকার্ড’ প্রকাশ করেন সাংসদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

আসানসোল শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৪ ০৯:০৮
Share:

আসানসোলে কাজের খতিয়ান পেশ শত্রুঘ্ন সিন্‌হার। নিজস্ব চিত্র।

নিজের সংসদীয় কেন্দ্রের উন্নয়নের কেন্দ্রীয় অনুদানে পাওয়া নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন আসানসোলের তৃণমূল সাংসদ শত্রুঘ্ন সিন্‌হা। এমনকি, চিকিৎসা বাবদ যে টাকা অনুমোদন করা হয়েছে, তা দেশের খুব অল্প সাংসদই পেয়েছেন বলেও মন্তব্য করেছেন তৃণমূল সাংসদ। তাঁর এই মন্তব্যের প্রেক্ষিতে গেরুয়া শিবিরের দাবি, কেন্দ্রীয় বঞ্চনার যে অভিযোগ তৃণমূল করে, তাকে কার্যত মিথ্যা প্রমাণ করেছেন তাদের দলেরই সাংসদ।

Advertisement

২০২২-এ উপনির্বাচনে জিতে আসানসোলের সাংসদ হন শত্রুঘ্ন। গত দু’বছর তিনি সংসদ এলাকায় কী কাজ করেছেন, বৃহস্পতিবার তার ‘জবকার্ড’ প্রকাশ করেন সাংসদ। তিনি জানান, সামান্য সময়ের মধ্যে সাংসদ এলাকা উন্নয়ন তহবিল থেকে প্রায় ১৩ কোটি ২২ লক্ষ টাকার কাজ করিয়েছেন তিনি। কেন্দ্রীয় অনুদান নিয়মিত পেয়েছেন কিনা জানতে চাইলে শত্রুঘ্ন বলেন, ‘‘অবশ্যই পেয়েছি। অসুস্থ মানুষের চিকিৎসা বাবদ বিশেষ করে ক্যানসার রোগীদের চিকিৎসায় যে অর্থ অনুমোদন করা হয়েছে, তা দেশের খুব কম সাসংদই পেয়েছেন। এটা আমার সৌভাগ্য বলতে পারেন। আমি খুশি।’’ তবে তাঁর মতে, ‘‘বারবার দাবি করা হয়েছে বলেই সরকার এই অনুদান মঞ্জুর করতে বাধ্য হয়েছে।’’ শত্রুঘ্নের দাবি, তিনি সংসদীয় এলাকায় অসুস্থ মানুষের চিকিৎসার জন্য এখনও পর্যন্ত প্রায় এক কোটি ১০ লক্ষ টাকা অনুদান পেয়েছেন। ফের সাংসদ হতে পারলে তিনি ক্যানসারের চিকিৎসার জন্য আসানসোলে একটি আধুনিক হাসপাতাল গড়বেন বলে জানিয়েছেন তৃণমূল সাংসদ। পাশাপাশি, আসানসোলে একটি মেডিক্যাল কলেজ গড়ার ইচ্ছাও রয়েছে তাঁর।

শত্রুঘ্ন জানান, আসানসোল জেলা হাসপাতালে প্রচুর জমি রয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে সেখানে মেডিক্যাল কলেজ গড়ার বিষয়ে প্রাথমিক আলোচনাও তিনি করেছেন। এ বিষয়ে হাসপাতাল সুপার নিখিলচন্দ্র দাস বলেন, ‘‘হাসপাতালের উন্নতি ও আধুনিকীকরণের বিষয়ে কথা বলতে চেয়েছিলেন সাংসদ। মঙ্গলবার সবিস্তারে কথা হয়েছে।’’

Advertisement

কেন্দ্রীয় অনুদান পাওয়া প্রসঙ্গে শত্রুঘ্নের মম্তব্য নিয়ে আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল বলেন, ‘‘সাংসদ সত্যি কথা বলেছেন। কেন্দ্রীয় সরকার যে পক্ষপাতদুষ্ট নয়, তারা যে সাধারণ মানুষের কথা ভাবে, এটাই তার প্রমাণ।’’ তার পরে রাজ্যের শাসক দলকে নিশানা করে বলেন, ‘‘তৃণমূলের তরফে সবসময় কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তোলা হয়। বৃহস্পতিবার আসানসোলের সাংসদ সেই অভিযোগ মিথ্যা বলে প্রমাণ করে দিয়েছেন।’’ তৃণমূলের বক্তব্য, সাংসদ বলতে চেয়েছেন, সাংসদ এলাকা উন্নয়ন তহবিলের টাকা পাওয়া গিয়েছে। তবে তার অর্থ এই নয় যে, রাজ্য তার প্রাপ্য অর্থ কেন্দ্রের থেকে পেয়েছে। একশো দিনের কাজ, আবাস প্রকল্পে রাজ্যকে বঞ্চিত করেছে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন