ফর্ম তুলতেই মার, নালিশ জেলা জুড়ে

এ দিন সকালে সিপিএমের তরফে ভোটার তালিকা নিতে কাটোয়া ১ ব্লক অফিসে গিয়েছিলেন পঞ্চায়েত সমিতির প্রাক্তন সহ-সভাপতি নোটন মাঝি ও করজ পঞ্চায়েতের প্রাক্তন সদস্য সনৎ পাল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০১৮ ০২:৪৭
Share:

কাটোয়ায় আহত বিজেপি কর্মী।

মনোনয়ন নিয়ে বিক্ষিপ্ত অশান্তি চলল দ্বিতীয় দিনেও। মারধর, হুমকি ও গালিগালাজের জেরে মঙ্গলবারও নানা এলাকায় মনোনয়ন তোলা সম্ভব হয়নি তাদের প্রার্থীদের পক্ষে, অভিযোগ বিরোধীদের।

Advertisement

এ দিন সকালে সিপিএমের তরফে ভোটার তালিকা নিতে কাটোয়া ১ ব্লক অফিসে গিয়েছিলেন পঞ্চায়েত সমিতির প্রাক্তন সহ-সভাপতি নোটন মাঝি ও করজ পঞ্চায়েতের প্রাক্তন সদস্য সনৎ পাল। অভিযোগ, অফিসে ঢোকার মুখেই তাঁদের মারধর করে তাড়িয়ে দেয় তৃণমূল আশ্রিত দুষ্কৃতীরা। কার্যালয়ের বাইরে পাঁচঘড়া মোড় থেকে ইঁদারা পাড় রেলগেট পর্যন্ত যুবকদের জটলা করে থাকতে দেখা গিয়েছে বলেও অভিযোগ। করজ পঞ্চায়েতের সিপিএম প্রার্থী সুবীর মণ্ডল রেশন কার্ড জমা দিতে গেলে তাঁকেও মারধর করা হয়েছে বলে অভিযোগ। কাটোয়ার সিপিএম নেতা অঞ্জন চট্টোপাধ্যায়ের ক্ষোভ, ‘‘মহকুমাশাসকের কাছে অভিযোগ করা হয়েছে। তবে প্রশাসন তেমন নড়ে বসছে না।’’

কাটোয়া ১ পঞ্চায়েত সমিতিতে ভোটার তালিকা তুলতে গিয়ে দলের মণ্ডল সভাপতি প্রকাশ ঘোষ আক্রান্ত হয়েছেন বলেও অভিযোগ। তাঁর সাইকেল কেড়ে নেওয়া হয়। এ দিন মনোনয়ন তোলার পরে কাটোয়া ২ পঞ্চায়েত সমিতি থেকে ফিরছিলেন শ্রীবাটী পঞ্চায়েতের বিজেপি প্রার্থী মানব ঘোষ, মমতা ঘোষ, ধানু ঘোষ ও প্রতিমা মণ্ডল। তাঁদেরও মারধর করা হয় বলে অভিযোগ বিজেপি-র জেলা সভাপতি কৃষ্ণ ঘোষের। মঙ্গলকোটের কৈচরেও বিজেপি প্রার্থী কুমুদ দাস ও অরূপপ্রসাদ সিংহরায়কে মারধর করা হয়েছে বলে অভিযোগ। এ দিন ব্লক অফিসে তাঁরা তফসিলি জাতি ও জনজাতির নথিপত্র জমা দিতে গিয়েছিলেন। সোমবার মঙ্গলকোটে তাঁর গাড়িতে ইট ছোড়া হয়েছে বলে এ দিন মহকুমা প্রশাসনের কাছে অভিযোগ করেন সিপিএম নেতা দুর্যোধন সর।

Advertisement

মন্তেশ্বরেও শাসকদলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলেছে বিজেপি। দলের নেতা, কামড়ার বাসিন্দা হৃদয় ঘোষ ব্লক অফিস থেকে মনোনয়নের জন্য কিছু ফর্ম নিয়ে বেরোতেই তাঁকে ঘিরে ধরে মারধর করে সেগুলি কেড়ে নেওয়া হয় বলে পুলিশে অভিযোগ করা হয়েছে। বিজেপির বর্ধমান পূর্ব যুব মোর্চার জেলা সভাপতি সৌগত দে-র অভিযোগ, ‘‘আমরা যাতে মনোনয়ন দাখিল না করতে পারি, সে জন্য তৃণমূল সব রকম চেষ্টা করছে।’’ যদিও মন্তেশ্বরে তৃণমূলের ব্লক সভাপতি আজিজুল শেখের দাবি, এমন কোনও ঘটনা ঘটেনি। গলসি ২ ব্লক অফিসে সাঁকো পঞ্চায়েতে বিজেপি প্রার্থী উদয়চাঁদ বর্মণ এ দিন মনোনয়ন দাখিল করতে যান। সঙ্গে ছিলেন প্রস্তাবক সাধন দত্ত। অভিযোগ, সেই সময়ে সাধনবাবুকে মারধর করে তাড়িয়ে দেয় তৃণমূল কর্মীরা। যদিও তৃণমূল তা অস্বীকার করেছে।

মঙ্গলকোটে এ দিন পঞ্চায়েতের ১৮ জন ও পঞ্চায়েত সমিতির ৪ জন তৃণমূল প্রার্থী মনোনয়ন তোলেন। সোমবার পঞ্চায়েতের ২৮ জন ও পঞ্চায়েত সমিতির ছ’জন প্রার্থী মনোনয়ন তুলেছিলেন। তবে এরই মধ্যে গোষ্ঠীদ্বন্দ্বের অভিযোগ উঠেছে। বিধায়ক সিদ্দিকুল্লা চৌধুরীর অনুগামীদের কেউ এখনও প্রার্থী হতে পারেননি বলে অভিযোগ উঠেছে। তবে এ বিষয়ে বিধায়কের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। কাটোয়ায় আজ, বুধবার থেকে তৃণমূল মনোনয়ন তুলবে বলে দলের তরফে জানানো হয়েছে।

কেতুগ্রামের দু’টি ব্লকে এখনও পর্যন্ত শুধু তৃণমূলের কিছু প্রার্থী মনোনয়ন তুলেছেন। আউশগ্রামের দুই ব্লকেও তাঁদের নেতা-কর্মীদের ভয় দেখানো হচ্ছে বলে অভিযোগ বিজেপির। সেখানে বিরোধী পক্ষের কারও মনোনয়ন জমা পড়েনি দু’দিনে। দুই ব্লক মিলিয়ে পঞ্চায়েতের ৫৭টি ও পঞ্চায়েত সমিতির ১০টি আসনে তৃণমূল মনোনয়ন জমা দিয়েছে।

সিপিএমের দাবি, তাঁদের লোকজন এক সঙ্গে গিয়ে মনোনয়ন দাখিল করবেন। বিজেপি-র জেলা সাংগঠনিক সভাপতি (বর্ধমান সদর) সন্দীপ নন্দীর অভিযোগ, ‘‘বর্ধমান ১ ও ২ ব্লকে ব্লক অফিসের সামনে লাঠিসোটা নিয়ে দুষ্কৃতীরা জটলা করছে। ভয়ে আমাদের প্রার্থীরা যেতে পারছেন না। আমরা প্রশাসনকে পদক্ষেপ নেওয়ার আর্জি জানাচ্ছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন