কফি হাউসের আড্ডা ফিরবে মণ্ডপে

কণ্যা ভ্রূণ হত্যার বিরুদ্ধে সচেতনতা থেকে কফি হাউস সবেরই খোঁজ মিলবে দুর্গাপুর, কাঁকসা, বুদবুদের পুজো মণ্ডপগুলিতে। তবে শুধু থিম পুজোই নয়, মণ্ডপ ভাবনাতে ঠাঁই পেয়েছে সাবেকিয়ানাও। দুর্গাপুর শহরের প্রাণকেন্দ্র সিটি সেন্টারের সিমেন্ট পার্ক সার্বজনীন দুর্গাপুজো এবার পুজো ৪০ বছরে পড়ল।

Advertisement

বিপ্লব ভট্টাচার্য

দুর্গাপুর শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০১৪ ০১:২৩
Share:

কণ্যা ভ্রূণ হত্যার বিরুদ্ধে সচেতনতা থেকে কফি হাউস সবেরই খোঁজ মিলবে দুর্গাপুর, কাঁকসা, বুদবুদের পুজো মণ্ডপগুলিতে। তবে শুধু থিম পুজোই নয়, মণ্ডপ ভাবনাতে ঠাঁই পেয়েছে সাবেকিয়ানাও।

Advertisement

দুর্গাপুর শহরের প্রাণকেন্দ্র সিটি সেন্টারের সিমেন্ট পার্ক সার্বজনীন দুর্গাপুজো এবার পুজো ৪০ বছরে পড়ল। মান্না দে’কে শ্রদ্ধা জানাতে এ বারে তাদের থিম ‘কফি হাউসের সেই আড্ডাটা আজ আর নেই।’ ফেসবুক, মোবাইলে ব্যস্ত প্রজন্মেকে হঠাৎ কফি হাউসের নস্টালজিয়াতে নিয়ে যাওয়ায় উদ্যোক্তাদের মূল উদ্দেশ্য বলে জানা গেল। কমিটির যুগ্ম সম্পাদক রাজেশ খাঁ জানান, মণ্ডপ তৈরিতে ১ লক্ষেরও বেশি মাটির ভাঁড়, ডিশ, চামচ ও চায়ের কাপ ব্যবহার করা হয়েছে। রাজেশবাবুর দাবি, “আমাদের পুজো এবার দুর্গাপুরের অন্যতম আকর্ষণীয় পুজো হবে।”

দুর্গাপুরের লেবারহাট সর্বজনীন দুর্গাপুজোর বয়স ৫৭ বছর। লোবারহাটের থিম ‘একটু ভাবুন’। ভ্রূণ হত্যা রোধ, তামাক বর্জন, ধর্ষণ বন্ধ করা ইত্যাদি বিষয়গুলি মণ্ডপে থার্মোকলের মাধ্যমে ফুটিয়ে তোলা হচ্ছে। পুজো কমিটির কোষাধ্যক্ষ শ্যামাপদ কর্মকার জানান, খড় ও চটের বস্তা দিয়ে তৈরি গোটা মণ্ডপ জুড়েই থাকছে পুরুলিয়ার ছৌ-নৃত্যের মুখোশ। সঙ্গে থাকছে বাঁশের কাজ। ডিপিএল কলোনির সংহতি ক্লাবের ৫৩ বছরের পুজোয় থিমের বদলে সাবেকিয়ানাতেই জোর দেওয়া হয় বলে জানালেন ক্লাবের সম্পাদক ইন্দ্রনীল মুখোপাধ্যায়।

Advertisement

থিম পুজোতে পিছিয়ে নেই কাঁকসাও। কাঁকসার মহিলা পরিচালিত সর্বজনীন দুর্গোপুজো এবার ২৫ বছরে পড়ল। মহিলাদের পরিচালিত এই পুজোর মণ্ডপে এ বার খোঁজ পাওয়া যাবে দক্ষিণ ভারতের মন্দিরের আদল। পুজো কমিটির সম্পাদিকা মল্লিকা সেন জানান, কাঁকসার সেরা পুজো এটি। মুখ্যমন্ত্রীর কাছ থেকে জেলার অন্যতম পুজো হিসাবে পুরস্কারও পান তাঁরা। এ বার পুজোর দিনগুলিতে সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের কৃতী পড়ুয়াদের সংবর্ধনাও দেওয়া হবে। পানাগড়ের মিত্র সঙ্ঘের মণ্ডপে রয়েছে কাল্পনিক মন্দিরের আদল। পুজোকে কেন্দ্র করে এখানে একটি মেলাও বসে বলে স্থানীয় বাসিন্দারা জানালেন।

পুজোর জৌলুসে পিছিয়ে নেই বুদবুদও। অ্যামুনেশন রোডের ছাত্র সমিতি সর্বজনীনের মণ্ডপের প্রধান আকর্ষণ কুমোরটুলির প্রতিমা। উদ্যোক্তাদের পক্ষে কানুবিকাশ চৌধুরী জানান, পুজো উপলক্ষে একটি মেলাও বসে মণ্ডপ প্রাঙ্গনে। ঝঙ্কার সর্বজনীন, বুদবুদ সংহতি ক্লাব, অগ্নিবীণা ক্লাবের পুজোগুলিও দর্শনার্থীদের নজর কাড়বে বলে উদ্যোক্তাদের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন