দূরশিক্ষায় বিএড চালু বিশ্ববিদ্যালয়ে

রাজ্যের মধ্যে প্রথম দূরশিক্ষায় বিএড পাঠ্যক্রম চালু করছে বর্ধমান বিশ্ববিদ্যালয়। সোমবার বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগের অডিটোরিয়ামে ওই পাঠ্যক্রমের উদ্বোধন করেন মন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়। তিনি বলেন, “ওই পাঠ্যক্রম শুরু হওয়া নিঃসন্দেহে উল্লেখযোগ্য। তবে নজর দিতে হবে, যাতে গুণগত মান কমে না যায়।” বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, সোমবার থেকেই ফর্ম দেওয়া শুরু হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ০৩ জুন ২০১৪ ০২:০৯
Share:

রাজ্যের মধ্যে প্রথম দূরশিক্ষায় বিএড পাঠ্যক্রম চালু করছে বর্ধমান বিশ্ববিদ্যালয়। সোমবার বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগের অডিটোরিয়ামে ওই পাঠ্যক্রমের উদ্বোধন করেন মন্ত্রী রবিরঞ্জন চট্টোপাধ্যায়। তিনি বলেন, “ওই পাঠ্যক্রম শুরু হওয়া নিঃসন্দেহে উল্লেখযোগ্য। তবে নজর দিতে হবে, যাতে গুণগত মান কমে না যায়।”

Advertisement

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, সোমবার থেকেই ফর্ম দেওয়া শুরু হয়েছে। ১৭ জুন পর্যন্ত ফর্ম দেওয়া হবে। অনলাইনেও ফর্ম পাওয়া যাবে। এ দিনের অনুষ্ঠানে উপাচার্য স্মৃতিকুমার সরকার বলেন, “সুষ্ঠু ভাবে ওই পাঠ্যক্রম চালাতে সাতটি স্টাডি সেন্টার চালু করা হয়েছে। আপাতত সরকারি ও বেসকরারি স্কুলের শিক্ষক-শিক্ষিকারা দুটি কিস্তিতে মোট ৩০ হাজার টাকা দিয়ে বিএড পড়তে পারবেন। তবে আগামী বছর ওই পাঠ্যক্রমে যাতে সাধারণ ছাত্রছাত্রীরাও ভর্তি হতে পারেন তার চেষ্টা করা হবে।”

বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত অধিকর্তা দেবকুমার পাঁজা বলেন, “ওই পাঠ্যক্রমে ভর্তি হওয়ার জন্য সবাই অনলাইনে ফর্ম তুলতে পারবেন। কিন্তু জমা দিতে এ বারের মতো বর্ধমানে আসতে হবে।” তবে পরের বছর যাতে অনলাইনে ফর্ম দেওয়া যায় সে ব্যবস্থা করারও চেষ্টা করা হবে বলে জানান তিনি। দেবকুমারবাবু আরও জানান, জুলাইয়ের মাঝামাঝি মেধাতালিকা প্রকাশ করা হবে। ওই পাঠ্যক্রমের আসন সংখ্যা ৫০০। অনুষ্ঠানে ছিলেন রাজ্য উচ্চশিক্ষা দফতরের সচিব আশিসকুমার বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “ওই পাঠ্যক্রম চালু করে শিক্ষার এক নতুন দিগন্ত খুলে দিল বর্ধমান। এতে অন্য বিশ্ববিদ্যালয়গুলিও অনুপ্রাণিত হবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন