সৌর বিদ্যুতে উজ্জ্বল ৫০ পঞ্চায়েত

গ্রামের রাস্তায় আলো জ্বালানোর দাবি ছিল দীর্ঘকাল। কিন্তু অর্থ সঙ্কটের জেরে রাস্তায় আলো লাগানো যাচ্ছিল না। এ বার সেই সমস্যা মেটাতে সৌর বিদ্যুৎ ব্যবহার করে গ্রামের রাস্তায় আলো জ্বালালো বর্ধমান গ্রামীণ এলাকার প্রায় ৫০টি পঞ্চায়েত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কাটোয়া শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০১৪ ০১:২৬
Share:

সৌরবিদ্যুতের আলোয় ঝকঝকে কৈচর বাসস্ট্যান্ড এলাকা। —নিজস্ব চিত্র।

গ্রামের রাস্তায় আলো জ্বালানোর দাবি ছিল দীর্ঘকাল। কিন্তু অর্থ সঙ্কটের জেরে রাস্তায় আলো লাগানো যাচ্ছিল না। এ বার সেই সমস্যা মেটাতে সৌর বিদ্যুৎ ব্যবহার করে গ্রামের রাস্তায় আলো জ্বালালো বর্ধমান গ্রামীণ এলাকার প্রায় ৫০টি পঞ্চায়েত।

Advertisement

বিশ্বব্যাঙ্কের আর্থিক অনুদানের উপর নির্ভর করে চলা আইএসজিসি প্রকল্প, অর্থ কমিশন সহ বিভিন্ন তহবিল থেকে অনুদান নিয়ে ওই ৫০টি পঞ্চায়েত গ্রামের রাস্তায় আলো লাগানোর ব্যবস্থা করেছে। রাস্তায় থাকা বিদ্যুতের খুঁটিগুলি ১৪ ফুটের মতো লম্বা। খুঁটির মাথায় রয়েছে সোলার প্যানেল। সূর্য অস্ত গেলেই স্বয়ংক্রিয় পদ্ধতিতে ২০ ওয়াটের এলইডি আলো জ্বলে উঠছে। খুঁটি পিছু ১৮ থেকে ২০ হাজার টাকা খরচ হয় বলে বলে জানা গিয়েছে। আইএসজিসি প্রকল্পের বর্ধমান জেলার কো-অর্ডিনেটর অনির্বাণ রায় বলেন, “বিভিন্ন গ্রাম পঞ্চায়েত সৌরবিদ্যুৎকে কাজে লাগিয়ে গ্রামের রাস্তায় আলো জ্বালাচ্ছে। মানুষের সুবিধা হচ্ছে দেখে বেশ কিছু পঞ্চায়েত নতুন করে সৌরবিদ্যুতের খুঁটি লাগানোর পরিকল্পনা করেছে। প্রকল্পটি ২০১০ সালের ডিসেম্বর মাস থেকে জেলায় চালু হয়েছে।”

শ্রীরামপুর গ্রাম পঞ্চায়েতের সদস্য সুদীপ দেবনাথ বলেন, “গ্রামের রাস্তাগুলি এত দিন অন্ধকারে ডুবে থাকত। তার জেরে প্রায় প্রতিদিনই ছোটখাটো দুর্ঘটনা লেগেই থাকত। তার টেনে বিদ্যুতের খুঁটি পুঁতে আলো জ্বালানোর মত আর্থিক সঙ্গতি পঞ্চায়েতের নেই। সে জন্যই আমরা সৌরবিদ্যুৎ ব্যবহারের কথা ভেবেছি।” বর্ধমান জেলায় সৌরবিদ্যুতের সাহায্যে রাস্তায় আলো জ্বালানোর উদ্যোগে একেবারে প্রথম দিকে সামিল হয় কাটোয়া ১ ব্লকের খাজুরডিহি গ্রাম পঞ্চায়েত। ওই পঞ্চায়েতের সদস্য বিকাশ চৌধুরী বলেন, “শহর লাগোয়া আমাদের পঞ্চায়েতের পাশ দিয়ে ৩টি বড় রাস্তা চলে গেছে। পঞ্চায়েত এলাকায় স্বাভাবিক ভাবেই তাই রাস্তায় আলো লাগানোর দাবি ছিল। কিন্তু প্রতি মাসে বিদ্যুত বিল দেওয়ার ক্ষমতা কোনও পঞ্চায়েতেরই নেই। তাই বিকল্প পথ খুঁজতেই সৌর বিদ্যুতের ব্যবহার করা হয়েছে কাজে লাগিয়েছি। শুধু রাস্তায় নয়, ব্লক দফতরেও সৌরবিদ্যুতকে কাজে লাগানো হচ্ছে।”

Advertisement

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সৌরবিদ্যুৎ ব্যবহার করার ক্ষেত্রে কাটোয়া ১ ব্লকের খাজুরডিহি, কালনা ১ ব্লকের ধাত্রীগ্রাম, পূর্বস্থলী ১ ব্লকের শ্রীরামপুর ও মঙ্গলকোটের শিমুলিয়া গ্রাম পঞ্চায়েতকে ‘মডেল’ ঘোষণা করা হয়েছে। ব্লক স্তর থেকে জেলাস্তরে অগ্রগতি বৈঠকে পরিবেশবান্ধব সৌরবিদ্যুৎ ব্যবহারের উপর জোর দেন প্রশাসনিক কর্তারা। সেখানেই ওই গ্রাম পঞ্চায়েতগুলিকে ‘মডেল’ করে এগোনোর জন্য অন্যান্য পঞ্চায়েতগুলিকে পরামর্শ দেওয়া হয়। বর্ধমানের সভাধিপতি দেবু টুডু বলেন, “প্রতিটি গ্রাম পঞ্চায়েত রাস্তার মোড়ে মোড়ে সৌরবিদ্যুতের সাহায্যে আলোর ব্যবস্থা করতে পারে তার জন্য উৎসাহিত করা হচ্ছে। বিভিন্ন পঞ্চায়েতের কর্তাদের সৌরবিদ্যুতের সাহায্যে কী ভাবে গ্রামে আলো জ্বালানো হচ্ছে, তা দেখে আসার পরামর্শ দেওয়া হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন