সংস্কৃত ভাষাকে বাঁচাতে উদ্যোগ

সংস্কৃতকে বাঁচিয়ে রাখা ও তার প্রসারের উদ্দেশে ‘বিশ্ব সংস্কৃত দিবস’ পালন করলেন বর্ধমানের নানা কলেজ, বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ও শিক্ষকেরা। শুক্রবার নিখিল বঙ্গ সংস্কৃত প্রেমী সঙ্ঘ আয়োজিত এই সভায় শতাধিক ছাত্রছাত্রী ও রাজ্যের তথা দেশের বিভিন্ন প্রান্ত থেকে বেশ কিছু সংস্কৃতপ্রেমী উপস্থিত ছিলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বর্ধমান শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৫ ০৩:১৬
Share:

সংস্কৃতকে বাঁচিয়ে রাখা ও তার প্রসারের উদ্দেশে ‘বিশ্ব সংস্কৃত দিবস’ পালন করলেন বর্ধমানের নানা কলেজ, বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া ও শিক্ষকেরা। শুক্রবার নিখিল বঙ্গ সংস্কৃত প্রেমী সঙ্ঘ আয়োজিত এই সভায় শতাধিক ছাত্রছাত্রী ও রাজ্যের তথা দেশের বিভিন্ন প্রান্ত থেকে বেশ কিছু সংস্কৃতপ্রেমী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের মুখ্য উদ্যোক্তা, বর্ধমান বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের প্রধান পার্থপ্রতিম দাস বলেন, ‘‘এ বছরই প্রথম বিশ্ব সংস্কৃত দিবস উদযাপন করা হচ্ছে এখানে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ছাড়াও দেশের অনেক জায়গা থেকে পঞ্চাশ জনেরও বেশি প্রতিনিধি এসেছেন। সংস্কৃত ভাষাকে রক্ষা, প্রচার প্রসারে পৃথিবীর কুড়িটি দেশে সংস্কৃতপ্রেমীর মধ্যে সংযোগ রক্ষা করছি। দশ হাজারের বেশি সদস্য আছে।’’ অনুষ্ঠানের উদ্বোধন করেন গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোপালচন্দ্র মিশ্র। পড়ুয়ারা নাটক মঞ্চস্থ করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন