হয়নি উড়ালপুল, রেলগেটে দুর্ভোগ

দিনের বেশির ভাগ সময়েই বন্ধ থাকে লেভেল ক্রসিংয়ের গেট। আর তার জেরে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয় যাত্রীদের। দুর্গাপুরের মায়াবাজারে বারবার উড়ালপুল তৈরির আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ। মায়াবাজারের উপর দিয়ে গিয়েছে হাওড়া-দিল্লি রেললাইন। এই লাইন দিয়ে রাজধানী, দুরন্ত, শতাব্দীর মতো দূরপাল্লার ট্রেন ছাড়াও প্রচুর লোকাল ট্রেন ও মালগাড়ি যাতায়াত করে। আর তার ফলে দিনের অনেকটা সময় রেলগেট বন্ধ থাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দুর্গাপুর শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৪ ০১:১৩
Share:

প্রতীক্ষায় সার। নিজস্ব চিত্র।

দিনের বেশির ভাগ সময়েই বন্ধ থাকে লেভেল ক্রসিংয়ের গেট। আর তার জেরে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয় যাত্রীদের। দুর্গাপুরের মায়াবাজারে বারবার উড়ালপুল তৈরির আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ।

Advertisement

মায়াবাজারের উপর দিয়ে গিয়েছে হাওড়া-দিল্লি রেললাইন। এই লাইন দিয়ে রাজধানী, দুরন্ত, শতাব্দীর মতো দূরপাল্লার ট্রেন ছাড়াও প্রচুর লোকাল ট্রেন ও মালগাড়ি যাতায়াত করে। আর তার ফলে দিনের অনেকটা সময় রেলগেট বন্ধ থাকে। বেনাচিতি বা অন্য জায়গা থেকে দুর্গাপুর তাপবিদ্যুত্‌ কেন্দ্রে (ডিটিপিএস) পৌঁছতে হলে ভরসা ওই মায়াবাজারের ক্রসিং। কিন্তু গেট বন্ধ থাকায় দীর্ঘ অপেক্ষা দস্তুর হয়ে দাঁড়িয়েছে বাসিন্দাদের কাছে। মায়াবাজারের আশপাশে অর্জুনপুর, পুরষা, রাতুড়িয়া-অঙ্গদপুরের মতো নানা জনবসতি রয়েছে। অর্জুনপুরের শ্রীজিত্‌ সোম বলেন, “এই রেলগেটের জন্য হাতে বেশি সময় নিয়ে বাড়ি থেকে বেরোতে হয়।”

এলাকাবাসীরা জানান, অনেক সময় ঘুরপথে গ্যামনব্রিজের রাস্তাটি ব্যবহার করতে হয়। কিন্তু তার ফলে যাতায়াতে সময় অনেক বেশি লাগে। স্থানীয় বাসিন্দা দিলীপ সিংহ বলেন, “কিছুদিন আগে এক বন্ধু অসুস্থ হয়ে পড়ে। ওই রাস্তা দিয়ে সিটি সেন্টারের নার্সিংহোমে যাওয়ার সময় ওখানে বহুক্ষণ দাঁড়িয়ে ছিলাম।” স্থানীয় বাসিন্দারা আরও অভিযোগ করেন, অনেক সময়ে ট্রেন পেরিয়ে যাওয়ার পরেও রেলগেট খোলা হয় বেশ কিছুক্ষণ পরে। শহরবাসীর অভিযোগ, রেল কর্তৃপক্ষকে লিখিত ভাবে একটি উড়ালপুল তৈরির দাবি জানানো হয়েছে। যদিও পূর্ব রেলের আসানসোল ডিভিশনের জনসংযোগ আধিকারিক বিশ্বনাথ মুর্মু বলেন, “একটি রেল উড়ালপুল তৈরি করতে হলে রেল ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগ দরকার। রাজ্য সরকারের তরফে এই রকম কোনও প্রস্তব এলে বিষয়টি নিয়ে ভাবনাচিন্তা করা হবে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন