ghatal

Ghatal: বিদ্যাসাগরের জন্মদিবসের আগে অভিনব উদ্যোগ ঘাটাল মহকুমা শাসকের, অক্ষর জ্ঞান হল ৬৩ জনের

২০১৯ সালে বিদ্যাসাগরের জন্মদিনে ওই গ্রামেই ৬৩ জনকে চিহ্নিত করা হয়েছিল যাঁরা নাম সই করতেই জানেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঘাটাল শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ০০:৪৯
Share:

পরীক্ষা চলছে।

হাতে সময় ছিল মাত্র ১৬ দিন কিন্তু তার দুদিন আগেই নিরক্ষরদের শিক্ষিত করে তুললেন ঘাটাল মহকুমা প্রশাসন। বিদ্যাসাগর এর জন্মভিটে বীরসিংহ গ্রামেই নিরক্ষর ছিলেন ৬৩ জন বয়স্ক। আলোর নিচেই অন্ধকার ঘুচলো বিদ্যাসাগরের ২০২ তম জন্মদিন পালনের প্রাক্কালে। সোমবার বিকেল চারটা নাগাদ বিদ্যাসাগর এর জন্মভিটে বিদ্যাসাগর স্মৃতি মন্দিরে পরীক্ষা নেওয়া হয় তাঁদের। মহকুমা শাসক সুমন বিশ্বাস এবং দায়িত্বে থাকা বীরসিংহ ভগবতী উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধানশিক্ষক শক্তিপদ বেরা পরীক্ষা নেন। লিখতে দেওয়া হয়েছিল নাম ও গ্রামের নাম। পরীক্ষার খাতা দেখার পর সবাইকে পাশ করানো হয় বলে জানান মহকুমা শাসক সুমন বিশ্বাস। তিনি বলেন, "বিদ্যাসাগরের ২০২ তম জন্মদিন পালন অনুষ্ঠান আগামী ২৯ সেপ্টেম্বর পালন করা হবে। ওই দিন ওই ৬৩ জনের হাতে তুলে দেওয়া হবে সার্টিফিকেট ও বেশ কিছু বই। তাঁরা যাতে পড়াশোনা চালিয়ে যাযন তার ব্যবস্থা করা হবে।"

Advertisement

২০১৯ সালে বিদ্যাসাগরের জন্মদিন ঘটা করে পালন করেছিল রাজ্য সরকার। সেই সময় ওই গ্রামেই ৬৩ জনকে চিহ্নিত করা হয়েছিল যাঁরা নাম সই করতেই জানেন না। তার পর থেকেই তাঁদের কিছুটা হলেও শিক্ষার আলো পৌঁছে দিতে সচেষ্ট হন জেলাশাসক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন