Migrant Workers

অতিমারিতে কাজ গিয়েছে, সংসার চালাতে ফলের দোকান দিচ্ছেন কোচবিহারের পরিযায়ীরা

করোনা পরিস্থিতির জেরে কাজের সন্ধানে ভিন্ রাজ্যে যেতে পারছেন না কোচবিহারের প্রান্তিক এলাকার পরিযায়ী শ্রমিকেরা। তার উপর লকডাউন।

Advertisement
কোচবিহার শেষ আপডেট: ০৯ জুন ২০২১ ১৯:৫২
Share:

—নিজস্ব চিত্র

অতিমারির জেরে কাজ বন্ধ। ফল বিক্রি করেই সংসার চালাচ্ছেন কোচবিহারের পরিযায়ী শ্রমিকেরা। হরিণচড়া এলাকায় তোরসা নদীর সেতুতে ফলের দোকান দিয়েছেন অনেকে।

Advertisement

করোনা পরিস্থিতির জেরে কাজের সন্ধানে ভিন্ রাজ্যে যেতে পারছেন না কোচবিহারের প্রান্তিক এলাকার পরিযায়ী শ্রমিকেরা। তার উপর লকডাউন। পেট চালাতে বিকল্প পেশা বেছে নিচ্ছেন তাঁরা। তাই মরশুমি ফল বেচেই উপার্জনের রাস্তা খুঁজেছেন অনেকে। মহাজনের থেকে ফল কিনে এনে বিক্রি করছেন তাঁরা। লাবু হোসেন নামে এক পরিযায়ী শ্রমিক বলেন, ‘‘বহুদিন ধরে দিল্লিতে শ্রমিকের কাজ করেছি। করোনা পরিস্থিতিতে কাজ হারিয়ে দিল্লি থেকে ফিরে বহুদিন ধরেই বাড়িতে বসে রয়েছি। এখন আর দিল্লি যেতেও পারছি না। সংসার চলছিল না, তাই হরিণচড়া এলাকায় আমরা কিছু পরিযায়ী শ্রমিক ফলের দোকান দিয়েছি। এই ফলের দোকান দিয়ে সংসার না চললেও ডাল-ভাত জোগাড় হয়ে যাচ্ছে।’’ পরিস্থিতি কবে স্বাভাবিক হবে, তার অপেক্ষায় পরিযায়ী শ্রমিকেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন